জন্মস্থান বাংলাদেশে, জাতীয় পরিচয়পত্রে হয়ে গেল ভেনেজুয়েলা

বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি প্রকাশিত: জুলাই ৩১, ২০২২, ০৬:০৫ পিএম
জন্মস্থান বাংলাদেশে, জাতীয় পরিচয়পত্রে হয়ে গেল ভেনেজুয়েলা

মৌলভীবাজারের বড়লেখায় জাতীয় পরিচয়পত্র সংশোধনকারীরা পড়েছেন মহাবিপাকে। সংশোধিত এনআইডি কার্ডের সব তথ্য সঠিক থাকলেও জন্মস্থান হয়ে গেছে বাংলাদেশের পরিবর্তে ‘ভেনেজুয়েলা’। এতে বিভিন্ন প্রয়োজনে এনআইডি সংশোধনকারীরা পড়েছেন দুর্ভোগে। গত এক সপ্তাহ ধরে নির্বাচন কমিশনের সার্ভার থেকে ডাউনলোড করা কার্ডে জন্মস্থান ‘ভেনেজুয়েলা’ লেখা আসছে।

জানা গেছে, একাডেমিক সনদ, পাসপোর্ট, জন্মনিবন্ধন কিংবা পিতা-মাতার কাগজপত্রের সঙ্গে তথ্যগত অমিলের কারণে অনেকেই জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য স্থানীয় নির্বাচন কার্যালয়ে আবেদন করেন। দিনের পর দিন ধরনা দিয়ে অনেক ভোগান্তির পর সংশোধন সম্পন্ন হওয়ার বার্তা পেয়ে নির্বাচন কমিশনের সার্ভার থেকে এনআইডি ডাউনলোড করে বিপাকে পড়ছেন। জন্মস্থানের কলামে ‘ভেনেজুয়েলা’ লিখা দেখে নতুন ভোগান্তিতে পড়েছেন তারা।

ভুক্তভোগীদের একজন শিউলি বেগম। তিনি উপজেলার পৌর শহরের বাসিন্দা। তার জাতীয় পরিচয়পত্রে জন্মস্থানের ঘরটিতে বাংলাদেশের পরিবর্তে লেখা রয়েছে ভেনেজুয়েলা!

শিউলি বেগম বলেন, ‘সব ডকুমেন্ট দিয়ে আবেদন জমা দিয়েছিলাম। সংশোধনের ম্যাসেজ পেয়ে ২৯ জুলাই এনআইডি কার্ড ডাউনলোড করে দেখি আমার জন্মস্থানের জায়গায় লেখা ভেনেজুয়েলা! বিষয়টি দেখার পর কী করবো বুঝতে পারছি না।’

এ বিষয়ে বড়লেখা উপজেলা নির্বাচন কর্মকর্তা এসএম সাদিকুর রহমান জানান, তিনি নির্বাচন কমিশনকে জানিয়েছেন। আশা করছেন, সমস্যাগুলোর দ্রুতই সমাধান হয়ে যাবে।

কেএস