হাড়ি পাতিল বিক্রেতার চিকিৎসায় নবজাতকের মৃত্যু

নেত্রকোনা প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ০৮:৫৮ পিএম
হাড়ি পাতিল বিক্রেতার চিকিৎসায় নবজাতকের মৃত্যু

নেত্রকোনার বারহাট্টায় হাড়ি পাতিল বিক্রেতার ভুল চিকিৎসায় এক নবজাতকের মৃত্যুর অভিযোগে  অভিযুক্ত মান্নান মিয়াকে (৬০) গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার (৮ আগস্ট) সকালে তাকে আদালতে সোপর্দ করা হয়। এরআগে রোববার রাতে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

অভিযুক্ত মান্নান মিয়া বারহাট্টা সদর ইনিয়নের বু-কালিকা গ্রামের আব্দুল জব্বারের ছেলে।

ওই নবজাতক বারহাট্টা সদর ইউনিয়নের বিক্রমশ্রী নয়াপাড়া গ্রামের রবিন মিয়ার মেয়ে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে বারহাট্টা শহরের সাবরেজিস্ট্রি অফিসের অদূরে প্রধান সড়কের পাশে একটি ঘরে হাড়ি-পাতিল ব্যবসার পাশাপাশি প্রকাশ্যে ডাক্তারি ও কবিরাজি চিকিৎসা করেন। এছাড়া এন্টিবায়টিকসহ বিভিন্ন প্রকার ঔষধপত্র বিক্রয় করে আসছিলেন। তার প্রাতিষ্ঠানিক কোন পড়া-লিখা নাই। তার দোকানের সামনে প্রতিদিনই মহিলাদের ভীড় থাকে।

গত ৬ আগস্ট শনিবার সকালে নবজাতকটির জ্বর ও জন্ডিস দেখা দিলে চিকিৎসার জন্য মা অজুপা আক্তার শিশুটিকে নিয়ে ওই পাতিল বিক্রেতা মান্নান মিয়ার কাছে যান। মান্নান মিয়া শিশুটিকে খাওয়ানোর জন্য ওরসেফ নামক একটি ওষুধ দেন। ওরসেফ খাওয়ানোর পর  দুপুরের দিকে নবজাতকটির মারাত্মক খিঁচুনির শুরু হয়। পরে শিশুটিকে বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করে। এখানে চিকিৎসাধীন অবস্থায় রোববার (৭ আগস্ট) রাত দশ টার দিকে নবজাতকটি মারা যায়।

ভুক্তভোগী পরিবারটির সাথে কথা বলে জানা যায়, মান্নান মিয়া কোন প্রেসক্রিপশন ছাড়াই ওরসেফ নামক একটি সিরাফ দেন। তার পরামর্শে ওষুধটি খাওয়ানো হয়। কিছুক্ষণ পরেই নবজাতকটির শারীরিক অবস্থার অবনতি ঘটে।

উপজেলা যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম জানান, এই হাড়ি পাতিল বিক্রেতা মান্নান মিয়ার ওষুধ বিক্রি করার কোন লাইসেন্স নাই। কয়েক বছর আগে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে ওষুধ বিক্রি করতে নিষেধ করা হয়। কয়েকদিন নিষেধ মানার পর তিনি আবার ওষুধ বিক্রি শুরু করেন। আমরা অর্থলোভী মান্নান মিয়ার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

বারহাট্টা থানার ওসি লুৎফুল হক জানান, রাতেই অভিযুক্ত ওই হাড়ি পাতিল বিক্রেতা মান্নানকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় নবজাতকটির বাবা রবিন বাদী হয়ে থানায় মামলা করেছেন। সকালে মান্নানকে আদালতে সোপর্দ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ৪ মে বারহাট্টার চন্দ্রপুর গ্রামে হাতুড়ে পশু চিকিৎসকের সিজারে প্রসূতি ও নবজাতকের মৃত্যু হয়। পরে এ ঘটনায় মামলা হলে অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিশ।

কেএস