বরেন্দ্র অঞ্চলে ধানে ইঁদুরের হানা, মিলছে না প্রতিকার

গোদাগাড়ী (রাজশাহী) প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২২, ০৩:০৪ পিএম
বরেন্দ্র অঞ্চলে ধানে ইঁদুরের হানা, মিলছে না প্রতিকার

বরেন্দ্র অঞ্চলের মাঠে মাঠে আমন ধানের শিষ বের হতে শুরু করেছে। কিন্তু এর মধ্যেই ধানক্ষেতে ইঁদুরের উপদ্রব দেখা দেওয়ায় এতে বিপাকে পড়েছেন অনেক চাষি। কাঁচা ধান কেটে সাবাড় করে ফেলছে ইঁদুরের দল। ইঁদুরের আক্রমণে ব্যাপক ক্ষতির মধ্যে পড়েছেন কৃষকরা।

ইঁদুরের হাত থেকে আমন ধান বাঁচাতে স্থানীয় কৃষি কর্মকর্তার কাছে ছুটছেন তারা। তবে ইঁদুর মারতে কোন নতুন প্রযুক্তির ব্যবহার করবেন সে বিষয়ে কোনো ধারণা দিতে পারছেন না কৃষি কর্মকর্তারা। এতে অসহায় হয়ে পড়েছেন কৃষকরা।

বরেন্দ্র খ্যাত রাজশাহীর গোদাগাড়ী ও তানোর উপজেলাসহ বিভিন্ন উপজেলায় মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা জানান, শুধু বিষ টোপ নয়, কলাগাছ, লাঠি কিংবা বাঁশের কঞ্চিতে পলিথিন বেঁধে দিলেও রাতে ফসলের ক্ষেতে টায়ার পোড়ানোর পদ্ধতি ব্যবহার করলে ইঁদুর কিছুটা ভয়ে ক্ষেত ছেড়ে চলে যাবে। কৃষকদের দেওয়া হচ্ছে পরামর্শ।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে তথ্য মতে, চলতি মৌসুমে রাজশাহীতে আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৩ হাজার ৩৮৭ হেক্টর জমিতে। এর মধ্যে পোকা দমনের পদ্ধতিতে পার্চিং-লগ, লাইন এবং ধনচে গাছ লাগানো হয়েছে প্রায় ৪০ থেকে ৪৫ হাজার হেক্টর জমিতে। এছাড়াও রাজশাহী অঞ্চলের রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমন চাষাবাদ হবে ৩ লাখ ৫০ হাজার হেক্টরের উপরে।

জানা যায়, ইঁদুরের দ্বারা দেশে বছরে ক্ষতি হয় ৭০০ কোটি টাকারও বেশি ফসল। ২০১৪-১৫ সালে ইঁদুর দ্বারা মোট ৭২৩ কোটি ৭২ লাখ ৭ হাজার ৩৫৫ টাকার শুধু ধান, চাল ও গম ফসলের ক্ষতি হয়েছে। রাজশাহী ধান গবেষণা ইনস্টিটিউটের প্রধান কর্মকর্তা কৃষি বিশেষজ্ঞ ডক্টর রফিকুল ইসলাম সম্প্রতি এ তথ্য জানিয়েছিলেন।

বরেন্দ্রের উঁচু নিচু পটভূমি হিসেবে পরিচিত রাজশাহী গোদাগাড়ী ও তানোর উপজেলায় এ বছর প্রায় ৯৫ ভাগ জমিতে আমন ধান চাষাবাদ হয়েছে। আর প্রায় ৮০ থেকে ৯০ ভাগ কৃষকের জমিতে কিছু না কিছু কাঁচা ধান কেটেছে ইঁদুর। তানোর উপজেলা মুণ্ডুমালা পৌর এলাকার পাঁচন্দর গ্রামের কৃষক আব্দুল আজিজ চলতি বছর অন্যের পাঁচ বিঘা জমি বর্গা নিয়ে আমন চাষাবাদ করেছেন। এ বছর বাজারে ধানের দাম দেখে মনে অনেক স্বপ্ন ছিল। কিন্তু তার স্বপ্ন ভেঙে দিয়েছে ইঁদুরের দল। তার ৫ বিঘা আমন ক্ষেতের প্রায় ৯ শতক কাচা ধান কেটে সাবাড় করে দিয়েছে ইঁদুর। এতে করে তার ১০ মণ ধান কম হবে।

গোদাগাড়ীর চাদন্দালায় গ্রামের কৃষক তসিকুল ইসলাম জানান, চলতি মৌসুমে ১২ বিঘা জমি আমন চাষ করেছেন। এর মধ্যে প্রায় এক ১০ থেকে ১৫ শতক কাঁচা ধান কেটে ফেলেছে ইঁদুর।

রাজশাহী কৃষি সম্প্রসারণের অতিরিক্ত উপপরিচালক শারমিন সুলতানা (শস্য) বলেন, বরেন্দ্র অঞ্চলে অনেক স্থানে ঝোপ-জঙ্গলের কারণে ইঁদুরের অত্যাচার বেশি। আমরা কৃষকদের নানাভাবে ইঁদুর নিধনের পরামর্শ দিচ্ছি।

এসএম