জেলা পুষ্টি কর্মপরিকল্পনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বরগুনা প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২২, ০৩:১৮ পিএম
জেলা পুষ্টি কর্মপরিকল্পনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের আয়োজনে জেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জেলা পুষ্টি কর্মপরিকল্পনা প্রণয়ন বিষয়ক কর্মশালা ১৪ নভেম্বর সকাল সাড়ে নয়টায় জেলা প্রশাসক কার্যালয়ের সুবর্ণজয়ন্তী সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর।

বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ডা. মোঃ হুমায়ুন শাহীন খান।

এছাড়াও বিভিন্ন সরকারি কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাগন, এনজিও প্রতিনিধি, সাংবাদিক এবং জেলা পুষ্টি কমিটির সাথে সম্পৃক্ত ব্যক্তিরা এই কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালার শুরুতেই রাইট টু গ্রো এবং ফিড দ্যা ফিউচার বাংলাদেশ নিউট্রেশন কার্যক্রম সম্পর্কে ধারণা এবং জেলা পুষ্টি কমিটির সাথে কাজ করার সুযোগ সম্পর্কে আলোচনা করেন যৌথভাবে তাওফীকুল ইসলাম, ম্যনেজার, রাইট টু গ্রো প্রকল্প, সেভ দ্যা চিলড্রেন এবং বাবুল শেখ, প্রোগ্রাম ম্যানেজার, রাইট টু গ্রো প্রকল্প, এসিএফ। দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্মপরিকল্পনা ও বহুখাতভিত্তিক নূন্যতম পুষ্টি প্যাকেজ সম্পর্কিত সংক্ষিপ্ত উপস্থাপনা করেন ডাঃ নাজিয়া আন্দালিব, সহকারি পরিচালক, বাংলাদেশ পুষ্টি পরিষদ। জেলা পুষ্টি কর্মপরিকল্পনা প্রনয়ন সম্পর্কিত দলীয় কাজ করার মধ্য দিয়ে বরগুনা জেলায় একটি কার্যকর পুষ্টি পরিকল্পনা প্রনয়ন করা হয়।

এছাড়াও উম্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন জাগোনারী’র প্রধান নির্বাহী হোসনে আরা হাসি।

এসিএফ’র কারিগরি সহায়তায় রাইট টু গ্রো প্রকল্পটি জাগোনারী তালতলী উপজেলায় বাস্তবায়ন করছে। পাঁচ বছর কম বয়সী সকল শিশুদের পুষ্টি নিশ্চিত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। আগামী ২০২৫ সাল পর্যন্ত প্রকল্পটি চলমান থাকবে।

কর্মশালায় সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করেন বরগুনার সিভিল সার্জন ডা. মোহাম্মদ ফজলুল হক।

কেএস