সরকারি জমি দখল করে চাষাবাদ

লালমনিরহাট প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২২, ০৪:২১ পিএম
সরকারি জমি দখল করে চাষাবাদ

লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার ২নং ভেলাবাড়ী ইউনিয়নের তালুক দুলালি গ্রামে সরকারি ও রেকর্ড ভুক্ত জমি জবরদখল করে চাষাবাদ করছেন অত্র এলাকার মোঃ বাবুর আলীর পুত্র নায়েব আলী ও সাহেব আলী। গত কিছুদিন আগে অত্র এলাকাবাসী সরকারি রাস্তার জমি দখর করে চাষাবাদ করার কারনে বিঞ্জ আদালতে একটি মামলা দায়ের করেন বিঞ্জ আদালত মামলাটি পর্যালোচনা করে আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার মহোদয় কে দ্রুত সরকারি জমিতে চাষাবাদ বন্ধ করে রাস্তা নির্মাণের জন্য নির্দেশ প্রদান করেন।

আদালতের নির্দেশ মোতাবেক উপজেলা নির্বাহী অফিসার সরেজমিনে গিয়ে আমিন ডেকে সরকারি জমি বের করে সিমানা থুটি দিয়ে আসেন এবং বাবুর আলী ও তার দুই ছেলে নায়েব আলী ও সাহেব আলী কে সরকারি জমি ও রাস্তার জমি থেকে ৭ দিনের মধ্যে চাষাবাদ বন্ধ করে জমি খালি রাখর নির্দেশ প্রদান করেন। কিন্তু এখনো পর্যন্ত তারা চাষাবাদ তুলে রাস্তার জমি খালি করেননি বলে এলাকাবাসী সাংবাদিকদের অভিযোগ করে বলেন, আমাদের এখানে প্রায় ৫০টি মুসলিম পরিবার রয়েছে তাদের চলাচলের জন্য কোন রাস্তা নেই আমরা উক্ত বাবুর আলীর জমি দিয়ে চলাচল করে আসিতেছি। এবং একটু কথার কম বেশি হলে বাবুর আলী ও তার দুই ছেলে আমাদের চলাচলের রাস্তা বন্ধ করে দেয় তখন আমরা ৫০টি পরিবার খুব মানবেতর জীবনযাপন করি। ৫০টি পরিবারের স্কুল পড়ুয়া ছেলেও মেয়ের জন্য দারুণ অসুবিধার সৃষ্টি হযে পড়েছে। আমরা এলাকাবাসী মুসল্লীদের নামাজ পড়ার জন্য একটি মসজিদ নির্মাণ করিতেছি কিন্তু রাস্তার কারণে মসজিদ নির্মাণের মালামাল নিয়ে আসতে পারছি না।

এমতাবস্থায় আমরা তালুকদুলালী এলাকাবাসী দ্রুত সরকারি ও রেকর্ড ভুক্ত জমি খালি করে রাস্তা নির্মাণের জন্য মাননীয় সমাজকল্যান মন্ত্রী বরাবরে এলাকাবাসীর গণ স্বাক্ষরিত লিখিত অভিযোগ দাযের করেছি যাহার অনুলিপি, জেলা প্রশাসক, লালমনিরহাট, উপজেলা নির্বাহী অফিসার আদিতমারী, অফিসার ইনচার্জ আদিতমারী থানা, সভাপতি /সম্পাদক বাংলাদেশ প্রেসক্লাব, লালমনিরহাট ও চেয়ারম্যান ২নং ভেলাবাড়ী ইউনিয়ন বরাবরে প্রেরণ করেছি। আমরা তালুকদুলালী এলাকাবাসী দ্রুত সরকারি জমি ও চাষাবাদ তুলে রাস্তা নির্মাণের জন্য মাননীয় জেলা প্রশাসক সহ সকলের সহযোগিতা কামনা করছি।

কেএস