ফেনীতে পেঁয়াজের বাজারে অস্থিরতা ঠেকাতে অভিযান

ফেনী প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩, ০৪:৫২ পিএম
ফেনীতে পেঁয়াজের বাজারে অস্থিরতা ঠেকাতে অভিযান

ফেনীতে পেঁয়াজের বাজারে অস্থিরতা ঠেকাতে  অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। শনিবার (০৯ ডিসেম্বর) ক্রয় রশিদ দেখাতে না পারায় ৩ আড়তদারের ৮০ হাজার জরিমানা করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ফেনী শহরে পাইকারি আড়তে ৯৩ থেকে ১০০ টাকা ও খুচরা বাজারে ১০৫ থেকে ১১০ টাকা দামে পেঁয়াজ বিক্রি হচ্ছিল । একই পেঁয়াজ শুক্রবার এক রাতের ব্যবধানে পাইকারি ১৪৫ টাকা ও খুচরা দোকানে ১৫০ টাকা থেকে ১৬০ টাকায় উঠে যায়।

শনিবার একই পেঁয়াজ আরও বেড়ে পাইকারি ১৭০ টাকা হয়ে যায় । এতে ভোক্তা পর্যায়ে চরম অসন্তোষ সৃষ্টি হয়। হঠাৎ দাম বেড়ে যাওয়ায় শনিবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যজিষ্ট্রেট মো. বদরুদ্দোজা ফেনী বড় বাজার তদারকি করেন।

এসময় পাইকারি ব্যবসায়ীর পেঁয়াজ ক্রয়ের পাকা রশিদ দেখাতে ব্যর্থ হলে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. বদরুদ্দোজা বিক্রেতা আবদুল জাব্বার বাবুল মিয়াকে ২০ হাজার টাকা, আবু বক্কর সড়কে সুবর্ণা সাহাকে ২০ হাজার টাকা, ভক্তিপদ সাহাকে ২০ হাজার টাকা, আশা ট্রেডার্সকে ২০ হাজার টাকাসহ মোট ৬০ হাজার টাকা জরিমানা করেন।

অভিযানে ফেনী শহর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পারভেজুল ইসলাম হাজারী ও জেলা পুলিশের একটি দল সহায়তা করে।

নির্বাহী ম্যজিষ্ট্রেট মো. বদরুদ্দোজা বিষয়টি নিশ্চিত করে  জানান, ফেনী জেলা প্রশাসনের নির্দেশনায় নিয়মিত বাজার মনিটরিং করা হবে। তবে বাজার মনিটরিং করে বোঝা গেছে একটি চক্র বাজারে সিন্ডিকেট তৈরি করে দাম বাড়িয়ে দিচ্ছে এ কারণে তারা পেঁয়াজ বিক্রি করে ভাউচার দেয় না।

ফেনী শহর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক পারভেজুল ইসলাম হাজারী বলেন কিছু অসাধু ব্যবসায়ী আছে এরা গুদামজাত করে কৃত্রিম সংকট তৈরি করে মূল্য বৃদ্ধি করে। এদের বিরুদ্ধে জেলা প্রশাসন যেকোনো ব্যবস্থা নিলে শহর ব্যবসায়ী সমিতি সহযোগিতা করবে।

এআরএস