ফেনীতে বাল্যবিবাহের আয়োজন করায় মায়ের ৬ মাসের কারাদণ্ড

ফেনী প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ০৯:৪০ এএম
ফেনীতে বাল্যবিবাহের আয়োজন করায় মায়ের ৬ মাসের কারাদণ্ড

ফেনীতে ৮ম শ্রেণি পড়ুয়া মেয়ের বিয়ের আয়োজন করার দায়ে মায়ের ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা হাবিব শাপলা।

সোমবার উপজেলার মির্জানগর ইউনিয়নে এ ঘটনাটি ঘটে।

সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে জানা যায়, ওই ইউনিয়নের মধ্যম মনিপুর গ্রামে ৮ম শ্রেণির এক ছাত্রী সাথে পার্শ্ববর্তী ইউনিয়নের চন্দনা উচ্চ বিদ্যালয়ের অফিস সহকারী মোহাম্মদ কাইয়ুমের ছেলে শহীদের সাথে বিয়ের আয়োজন করে উভয় পরিবারের সদস্যরা।

এ ব্যাপারে খবর পেয়ে ঘটনার দিন দুপুরে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ওই বাড়িতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়। এ সময় কিশোরী মেয়ের বিয়ে আয়োজন করায় তার মায়ের ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ ও বিয়েটি বন্ধ ঘোষণা করেন আদালত।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা হাবিব শাপলা বিষয়টি নিশ্চিত করে বলেন, রাতে বিয়ের আনুষ্ঠানিকতার কথা ছিল।

গোপন সংবাদের ভিত্তিতে দুপুরে ওই বাড়িতে গিয়ে তাদের আত্মীয়-স্বজনের উপস্থিতি পাই। ওই সময় কিশোরী মেয়েটিকে নিয়ে তার মা ‘কোর্ট ম্যারেজ’ করার উদ্দেশ্যে সিএনজি অটোরিকশাযোগে ফেনীর দিকে যাচ্ছিল। একপর্যায়ে তাদেরকে বাড়িতে ফিরিয়ে এনে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ৮ ধারা অনুযায়ী মেয়ের মাকে ৬ মাসের কারাদণ্ড প্রদান করা হয়।

ইএইচ