তেঁতুলিয়ায় শুকনো মরিচ বেচাকেনা বন্ধ, বিপাকে কৃষক

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৪, ০৩:৫৮ পিএম
তেঁতুলিয়ায় শুকনো মরিচ বেচাকেনা বন্ধ, বিপাকে কৃষক

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার সর্ববৃহৎ হাট শালবাহান। এই হাটেই প্রতি সপ্তাহে দুইদিন কৃষকরা তাদের পণ্য বিক্রি করে আসছেন। গত অর্থবছরে হাট ইজারাদার প্রতিকেজি শুকনা মরিচে ট্যাক্স আদায় করে ৩ টাকা, তা এবার বাড়িয়ে ৫ টাকা দাবি করছে হাট ইজারাদার।

এদিকে ব্যবসায়ীদের থেকে ইউনিয়ন পরিষদ ট্যাক্স বাবদ প্রতি ট্রাক বাবদ আদায় করতো ২‍‍`শ টাকা এবার ইউনিয়ন ট্যাক্স সংশোধন করে তা করা হয়েছে ঢোপ প্রতি ৩০ টাকা, এতে প্রতি ট্রাকে প্রায় ট্যাক্স গুনতে হবে ৬ হাজার টাকা যা আগের তুলনায় ৫ হাজার ৮০০ টাকা বেশি।

এর প্রতিবাদে ব্যবসায়ীরা শুকনা মরিচ বেচাকেনা বন্ধ করে দিয়েছে। এতে বিপাকে পরেছে কৃষকরা, হাটে মরিচ নিয়ে বাড়িতে ফেরত নিতে হচ্ছে কৃষকদের।

ব্যবসায়ীদের অভিযোগ ইউনিয়ন পরিষদ থেকে হঠাৎ করে তাদের সাথে আলোচনা না করে ট্যাক্সের পরিমাণ ইচ্ছামতো বাড়িয়ে দিয়েছে। যেখানে ইউনিয়ন পরিষদ ট্রাকপ্রতি ২০০ টাকা ট্যাক্স নিতো, তা বাড়িয়ে একলাফে ৬ হাজার টাকা করেছে, এই ট্যাক্স দিয়ে মরিচ কিনা সম্ভব না বলছে ব্যবসায়ীরা।

কৃষক আবু শাহিন জানান, গাছ থেকে ১ কেজি মরিচ উঠাতে মজুরি দিতে হয় ১০ টাকা, ৪ কেজি মরিচ দিয়ে পাওয়া যায় ১ কেজি শুকনা মরিচ। আমি দুই মন মরিচ বাজারের নিয়ে এসেছি, এসে শুনতেছি ইজারাদার ট্যাক্স বাড়িয়েছে, ব্যবসায়ীদের উপর ইউনিয়ন ট্যাক্সও বাড়িয়েছে তাই তারা মরিচ কিনছে না। খরায় মরিচের ফলন এমনিতেই কম হয়েছে, মরিচ বিক্রি করে আমার আজকে মজুরি দেওয়ার কথা।

ব্যবসায়ী নিজাম উদ্দীন খান বলেন, কৃষকরা মরিচ বিক্রি করলে হাট ইজারাদার পায় প্রতি কেজিতে ৩ টাকা, এখন দাবি করছে ৫ টাকা, ইউনিয়ন ট্যাক্স আমরা ব্যবসায়ীরা ট্রাকপ্রতি দিতাম ২০০ টাকা এখন তা দিতে হবে প্রায় ৬ হাজার টাকা, ইউনিয়ন পরিষদ একতরফা ব্যবসায়ীদের সাথে আলোচনা না করেই ট্যাক্স বৃদ্ধি করেছে।  

শালবাহান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফুল ইসলাম জানান, স্থানীয় সরকার আইন মেনেই ট্যাক্স বৃদ্ধি করা হয়েছে।

বাজেট সংশোধন করার ক্ষেত্রে উন্মুক্ত আলোচনা করা হয়েছিলো কিনা সেই প্রশ্নে তিনি বলেন, স্থানীয় সরকারের যে ফোরাম আছে সেখানে সংশোধনীয় মিটিংয়ের মাধ্যমে রেজিলিশনের করে তা করা হয়েছে।

হাট পরিদর্শন করে তেঁতুলিয়া উপজেলার সহকারী কমিশনার ভূমি মাহবুবুল হাসান বলেন, ইউনিয়ন পরিষদ যেই সংশোধনী এনেছেন সেখানে উপজেলা নির্বাহী অফিসারের ১ মাসের মধ্যে সেটা পরিবর্তন করার অধিকার রাখে, যেহেতু ট্যাক্স পরিবর্তনের সময় একমাস অতিবাহিত হয়নি।

ইএইচ