জোরপূর্বক কৃষি জমিতে মাছের ঘের করার অভিযোগ

অভয়নগর (যশোর) প্রতিনিধি প্রকাশিত: মে ২৩, ২০২৪, ০৪:৩৮ পিএম
জোরপূর্বক কৃষি জমিতে মাছের ঘের করার অভিযোগ

যশোরের অভয়নগরে ধোপাদী গ্রামে ‘ঝিকরা’ বিলে জোরপূর্বক কৃষি জমিতে মাছের ঘের করায় স্থানীয় দুই ইউপি মেম্বারের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন জমির মালিকরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ করা হলেও তারা বন্ধ করেনি ঘের নির্মাণের কাজ। ভুক্তভোগী ২৮ জন জমির মালিক নওয়াপাড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছেন।

সংবাদ সম্মেলনে জমির মালিকদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন কৃষক আব্দুর রহমান গাজী।

তিনি বলেন, উপজেলার সুন্দলী ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ধোপাদী গ্রামে ‘ঝিকরা’ নামে একটি বিল রয়েছে। বিলের একাংশে আমাদের ২৮ জনের প্রায় ৫০ বিঘা (৪২ শতক) কৃষি জমি রয়েছে। সেই জমিতে সুন্দলী ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বর্তমান মেম্বার আজিজুর গাজী ও একই ওয়ার্ডের সাবেক মেম্বার আব্দুল কুদ্দুস মোল্যা জোরপূর্বক বেড়িবাঁধ দিয়ে ঘের তৈরি করেন। কোনো চুক্তি ছাড়াই তারা কৃষিজমির মাটি কেটে বেড়িবাঁধ দেয়। যে কারণে অবশিষ্ট জমির পানি নিষ্কাশন ব্যবস্থা সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে। আশঙ্কা রয়েছে জলাবদ্ধতার।

অভিযুক্ত ইউপি মেম্বার আজিজুর গাজী বলেন, আমাদের বিরুদ্ধে আনিত অভিযোগ মিথ্যা ও বানোয়াট। যার জমি সেই খনন করছেন।

অপর অভিযুক্ত সাবেক ইউপি মেম্বার আব্দুল কুদ্দুস মোল্যা বলেন, ১১৬ জন জমির মালিকের সঙ্গে চুক্তি হওয়ার পর বেড়িবাঁধসহ মাছের ঘের তৈরি করা হয়েছে। নীতিমালা মেনে করা হয়েছে কি এমন প্রশ্ন এড়িয়ে গিয়ে তিনি বলেন, ইউএনওর প্রতিনিধি হিসেবে সহকারী কমিশনার (ভূমি) এসেছিলেন। তিনি মৎস্য ও কৃষি অফিসের অনুমোদন নিতে বলেছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কে এম আবু নওশাদ বলেন, ‘ঝিকরা বিলের সমস্যা সমাধানের জন্য সহকারী কমিশনারকে (ভূমি) পুনরায় সেখানে পাঠানো হবে। যদি আইন বা নির্দেশনা লঙ্ঘন করে থাকে তাহলে জড়িতদের বিরুদ্ধে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থাগ্রহণ করা হবে।’

ইএইচ