সাত কলেজে শিক্ষক সংকট সমাধানে কাজ চলছে: শিক্ষামন্ত্রী

ঢাকা কলেজ প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ৩১, ২০২২, ০৮:৪৪ পিএম
সাত কলেজে শিক্ষক সংকট সমাধানে কাজ চলছে: শিক্ষামন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে শিক্ষক সংকট সমাধানের জন্য কাজ চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

বুধবার (৩১ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা কলেজ আয়োজিত আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী, একজন শিক্ষকের বিপরীতে ১৫ জন শিক্ষার্থী থাকার কথা। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৬০ জন রয়েছে। এমতাবস্থায় শিক্ষার মান উন্নয়ন ও শিক্ষক সমস্যার সংকট সমাধানে মন্ত্রণালয় কাজ করছে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, রাজধানীর ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজে শিক্ষকের তুলনায় শিক্ষার্থী অনেক বেশি এই সমস্যাটি খুব শিগগিরই সমাধান করা হবে।

এর আগে গত ১৯ আগস্ট ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেছিলেন, অধিভুক্ত কলেজগুলোর প্রতিটি বিভাগে ২০০-৪০০ শিক্ষার্থী ভর্তি হয়ে থাকে। জায়গা সংকুলান না হওয়ায় এবং বসার সিটের অভাবে অনেক শিক্ষার্থী ক্লাসেই যায় না।

একই ক্লাসরুমে অনেক শিক্ষার্থী থাকলে তাদের পক্ষে মনোযোগ ধরে রাখাও কঠিন হয়ে ওঠে। এমন অবস্থায় শিক্ষকরাও শিক্ষার্থীদের দিকে ভালোভাবে নজর দিতে পারেন না। তাই মন্ত্রণালয়কে এই কলেজগুলোতে পর্যাপ্ত সংখ্যক শিক্ষক দিতে হবে। আর শিক্ষক নিয়োগের দায়িত্ব ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপর ছেড়ে দিলেই ভালো হবে। আমরা পাঠ্যক্রম, পাঠ্যসূচি তৈরি আর মূল্যায়ন করব। একাডেমিক চাহিদা অনুযায়ী আমরা যোগ্যতাসম্পন্ন শিক্ষক নিয়োগ দিতে পারবো।

এসএম