জ‌বির প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি ঘোষণা

জবি প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২, ০৬:৩১ পিএম
জ‌বির প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি ঘোষণা

২০০৫ সালে ২০ অক্টোবর জাতীয় সংসদে আইন পাসের মাধ্যমে শতবর্ষী জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করে সরকার। তারপর থেকে প্রতিবছর ‍‍`২০ অক্টোবর‍‍` কে বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করে আসছে। এবছর ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ১৮তম বর্ষে পদার্পণ উপলক্ষ্যে কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে কর্মসূচি নিয়ে বলা আছে, সকাল ৯.১০টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং সকাল ৯.১৫টায় বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

এরপর সকাল ৯:২৫ টায় বিশ্ববিদ্যালয় রফিক ভবনের সামনে প্রকাশনা উৎসব এর উদ্বোধন করবেন উপাচার্য। তার পরপরই ৯.৩০টায় প্রতিষ্ঠা বার্ষিকীর র‌্যালি ভিসির নেতৃত্বে শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে শুরু করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে রায়সাহেব বাজার মোড় হয়ে ক্যাম্পাসে এসে র‌্যালিটি শেষ হবে।

র‌্যালি শেষ সাড়ে দশটায় নতুন একাডেমিক ভবনের নিচতলায় বার্ষিক চারুকলা প্রদর্শনী উদ্বোধন করা হবে। এরপর কেন্দ্রীয় অডিটোরিয়ামে এগারোটা থেকে বারোটা পর্যন্ত ‍‍`তাশের দেশ‍‍` নাটক পরিবেশনা হবে৷ দুপুর ১২:০০ টা থেকে ১:০০ পর্যন্ত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এরপরে আবার ২:৩০ পর্যন্ত শিক্ষক ও কর্মকর্তাদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন (ব্যান্ডদল) অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে৷ সবগুলো সাংস্কৃতিক অনুষ্ঠানই হবে বিশ্ববিদ্যালয় মুজিব মঞ্চে।

উল্লেখ্য যে, এর আগে মহামারী কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কারণে স্বল্প পরিসরে ‍‍`বিশ্ববিদ্যালয় দিবস‍‍` পালন করা হয়। তবে এবছর পুরো আয়োজনে পালন করা হবে দিবসটি।

কেএস