ফারদিন ইস্যু: সংবাদ সম্মেলনে যা জানালো বুয়েট শিক্ষার্থীরা

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০৮:২৫ পিএম
ফারদিন ইস্যু: সংবাদ সম্মেলনে যা জানালো বুয়েট শিক্ষার্থীরা

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী শিক্ষার্থী ফারদিন নূর হত্যা মামলার বিষয়ে শুক্রবার (১৬ ডিসেম্বর) তার সহপাঠীদের কাছে বিস্তারিত তথ্য তুলে ধরেছে র‌্যাব। তাদের বলা হয়, ফারদিন আত্মহত্যা করেছে এসব দাবির স্বপক্ষে র‍্যাব এবং ডিবি বুয়েট শিক্ষার্থীদের বিভিন্ন তথ্য প্রমাণাদি দেখিয়েছে।

এতে মোটামুটি সন্তোষজনক উত্তর পেয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষার্থীরা।

শনিবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যায় বুয়েটের কেন্দ্রীয় শহীদ মিনারে সংবাদ সম্মেলন করে এ কথা জানান বুয়েট শিক্ষার্থীরা। একইসঙ্গে ফারদিন হত্যা নিয়ে কর্মসূচি আপাতত স্থগিত ঘোষণা করেন তারা।

শিক্ষার্থীরা বলেন, আমরা তাদের ( র‌্যাব ও ডিবি) সঙ্গে সাক্ষাৎকারের সময় মূলত পাঁচটি বিষয়ে প্রশ্ন তুলি। তাদের দেখানো এভিডেন্স এবং ডাটার মধ্যে আমাদের করা প্রশ্নগুলোর মোটামুটি সন্তোষজনক উত্তর পেয়েছি। তাদের তদন্ত বা যা যা ডাটা দেখিয়েছেন এতে আর সন্দেহ করার মতো তথ্য আমাদের কাছে আর নাই।

শিক্ষার্থীরা আরও বলন, আপাতত ফারদিনের মৃত্যুর বিষয়ে আমাদের আর কোনও কর্মসূচি নেই। তবে ফারদিনের পরিবার যদি যৌক্তিক কোনও কিছু দাবি করেন আমরা তাদের পাশে দাঁড়াবো। তবে আমাদের কাছে এই বিষয়ে আর কোনও সন্দেহ বা প্রশ্ন করার মতো কোনও এলিমেন্ট নেই। ভবিষ্যতে যদি নতুন করে কোনও তথ্য আসে তখন বিষয়টা নিয়ে আবার কথা বলব।

বুয়েট ক্যাম্পাসে যাওয়ার কথা বলে গত ৪ নভেম্বর ডেমরার কোনাপাড়ার বাসা থেকে বের হন ফারদিন। ৭ নভেম্বর বিকেলে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদী থেকে তার মরদেহ উদ্ধার করে নৌ পুলিশ। গত বুধবার র‌্যাব ও ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) দাবি করে, ফারদিনকে হত্যা করা হয়নি। তিনি ডেমরার সুলতানা কামাল সেতু থেকে লাফ দিয়ে আত্মহত্যা করেছেন। 

টিএইচ