এইচএসসি ও সমমান পরীক্ষা

আজ থেকে ৪৩ দিন বন্ধ থাকবে কোচিং সেন্টার

মো. মাসুম বিল্লাহ প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৩, ০১:০২ পিএম
আজ থেকে ৪৩ দিন বন্ধ থাকবে কোচিং সেন্টার

এইচএসসি পরীক্ষা শুরু হবে আগামী ১৭ আগস্ট। এ পরীক্ষার প্রশ্নফাঁস ও প্রশ্নফাঁসের গুজব ঠেকাতে ৪৩ দিন দেশের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।

নির্দেশনা অনুযায়ী, আজ সোমবার (১৪ আগস্ট) থেকে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে সব ধরনের কোচিং সেন্টার পুরোপুরি বন্ধ থাকবে

কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা কঠোরভাবে বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয়, মাউশি, সব শিক্ষা বোর্ড, জেলা, উপজেলা, পৌরসভা পর্যায়ে সব প্রশাসনিক পদে দায়িত্বরতদের নির্দেশনা দেয়া হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে কেউ কোচিং খোলা রাখলে অভিযান চালিয়ে জেল-জরিমানাসহ সিলগালা করা হতে পারে বলে জানা গেছে।

জানা গেছে, এবার দেশের ১১টি শিক্ষা বোর্ডে মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন ছাত্র ও ছাত্রী পরীক্ষায় অংশ নেবে। পরীক্ষার্থীর মধ্যে ছয় লাখ ৮৮ হাজার ৮৮৭ জন ছাত্র ও ছয় লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী। দেশের ৯ হাজার ১৬৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীর জন্য দুই হাজার ৬৫৮টি কেন্দ্র স্থাপন করা হবে। গত বছরের তুলনায় এবছর পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৫৫ হাজার ৯৩৫ জন।

এদিকে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রামসহ তিন শিক্ষা বোর্ডের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা পেছানো হয়। তবে, নতুন করে স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে স্থগিত হওয়া প্রথম চারটি বিষয়ের পরীক্ষা ২৭ সেপ্টেম্বর, ১, ৩ ও ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে।

আর মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার প্রথম চারটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১, ৩, ৫ ও ৮ অক্টোবর। রোববার (১৩ আগস্ট) সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এইচআর