কৃষিতে উচ্চশিক্ষায় শিক্ষার্থী নিতে আগ্রহী বেলারুশ

নিজস্ব প্রতিবেদক: প্রকাশিত: মার্চ ১১, ২০২৪, ০৬:০৯ পিএম
কৃষিতে উচ্চশিক্ষায় শিক্ষার্থী নিতে আগ্রহী বেলারুশ

বেলারুশের উপ পররাষ্ট্রমন্ত্রী ইভগেনি শেষটাকভের নেতৃত্বে এক প্রতিনিধিদল স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের দপ্তরে সাক্ষাৎকালে বলা হয়, কৃষি ক্ষেত্রে উচ্চশিক্ষায় বাংলাদেশ থেকে শিক্ষার্থীদের নিতে আগ্রহী বেলারুশ। আয়তনের তুলনায় বেলারুশের জনসংখ্যা কম থাকায় বেলারুশের উপ রাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেন।

সোমবার (১১ মার্চ) বেলারুশের উপ পররাষ্ট্রমন্ত্রী ইভগেনি শেষটাকভের নেতৃত্বে এক প্রতিনিধিদল স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের দপ্তরে সাক্ষাৎ করেন।  বৈঠকে উভয় দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এছাড়াও আলোচনায় আরও বলা হয়, দুধ ও দুগ্ধজাত পণ্য বেলারুশ থেকে আমদানি করার বিষয়ে প্রস্তাব রাখা হয়। স্থানীয় সরকার মন্ত্রী এ সময় সাতটি সিটি কর্পোরেশন ও ৩৭টি জেলার পৌরসভার জন্য বিভিন্ন যন্ত্রপাতি কেনার জন্য একটি প্রকল্পে বেলারুশের বিনিয়োগ চূড়ান্ত হবে আশাবাদ ব্যক্ত করেন।

এদিকে, সকল সিটি কর্পোরেশনের মেয়রদের নিয়ে এক মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, জনগণ যাতে সহজে ও ভোগান্তি মুক্ত পরিবেশে সেবা পায় সেজন্য আমরা সবাই কাজ করছি। জনগণের সেবা প্রাপ্তির ক্ষেত্রে সিটি কর্পোরেশনগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই দেশের সকল সিটি কর্পোরেশন আর্থিকভাবে শক্তিশালী এবং আইনগত অসঙ্গতি গুলো দূর করে যাতে সুষ্ঠুভাবে জনগণকে সেবা দিতে পারে সেজন্য কার্যকর পদক্ষেপ ও উদ্যোগ নেওয়া হবে।

নাগরিক সেবা প্রদানে সিটি কর্পোরেশনগুলোর সমস্যা মনোযোগ দিয়ে শুনে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, কাজ করতে গেলে নানা রকমের সমস্যা ও প্রতিবন্ধকতা আসবেই, সে সমস্ত সমস্যাগুলোকে সমাধান করেই আমাদেরকে সামনে এগিয়ে যেতে হবে। সিটি কর্পোরেশনের মেয়ররা মন্ত্রণালয় থেকে কোন প্রকার অসহযোগিতা পেলে সেক্ষেত্রে সকল বাধা দূর করা হবে।

তিনি বলেন, সিটি কর্পোরেশনভুক্ত এলাকায় অন্যান্য মন্ত্রণালয়ের বিভিন্ন কাজের তথ্য আগে থেকে সিটি কর্পোরেশন জানলে সমন্বয়টা ভালো হয় এবং সবাই তাদের কাজগুলো সুষ্ঠুভাবে সম্পাদন করতে পারে। সেবা প্রাপ্তির ক্ষেত্রে সমন্বয়ের অভাবে যাতে ভোগান্তি সৃষ্টি না হয়, সেজন্য সমন্বয়হীনতা দূর করে নির্বিঘ্নে সেবা প্রাপ্তির পরিবেশ প্রতিষ্ঠা করতে হবে।

এতে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, গাজীপুর সিটি কর্পোরেশনের জায়েদা খাতুন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভি, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মো. মোস্তাফিজার রহমান (মোস্তফা), বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ, ভারপ্রাপ্ত মেয়র কুমিল্লা হাবিবুর আল-আমিন।

বিআরইউ