সবার আগে মানবিক মানুষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০১:০৯ পিএম
সবার আগে মানবিক মানুষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী

শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন নাহার খান বলেন, আমরা ডাক্তার, ইন্জিনিয়ার অনেক কিছু হচ্ছি। কিন্তু সবার আগে আমাদের মানবিক মানুষ হতে হবে। বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানে কেলেঙ্কারি দেখা যাচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানে এগুলো হবে কেন? সেখানে তো ভালো মানুষ তৈরি হবে। শিক্ষকদের প্রতি আহ্বান রাখবো, কারিগরি শিক্ষার পাশাপাশি আমাদের সন্তানদের মানবিক মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

সোমবার (২৯ এপ্রিল) কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ উপলক্ষ্য আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

শিক্ষা প্রতিমন্ত্রী বলেন, আমাদের ব্রেইনড্রেইন হচ্ছে। আমাদের এখানে কাজ না থাকায় অনেকে বিদেশে চলে যাচ্ছে। প্রধানমন্ত্রী চান আমাদের মেধাগুলো দেশে থাকুক। সেজন্য কারিগরি শিক্ষাকে গুরুত্ব দিচ্ছেন। বর্তমানে আমাদের অনেক বেকার। তাদেরকে আমরা কোনো কাজ দিতে পারছি না। এর জন্যই আমাদের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা।

স্মার্ট শিক্ষা স্মার্ট দেশ, শেখ হাসিনার বাংলাদেশ এই স্লোগানকে সামনে রেখে কারিগরি ও শিক্ষা সপ্তাহ ২০২৪ এর দ্বিতীয় দিনের অনুষ্ঠানে সভাপতি হিসেবে ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব  ড. ফরিদ আহমেদ, মূল প্রবন্ধ উপস্থাপন করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আজিজ খান।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ ও আজিজ খান।

বিআরইউ