জবিতে জেন্ডার অ্যান্ড মাইগ্রেশন ইন দ্যা ইউএস শীর্ষক সেমিনার

জবি প্রতিনিধি প্রকাশিত: মে ২৩, ২০২৪, ০৫:৩৯ পিএম
জবিতে জেন্ডার অ্যান্ড মাইগ্রেশন ইন দ্যা ইউএস শীর্ষক সেমিনার

জবিতে জেন্ডার অ্যান্ড মাইগ্রেশন ইন দ্যা ইউএস: দ্যা কেইস অফ বাফেলো, নিউ ইয়র্ক শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার উপাচার্যের কনফারেন্স রুমে এ সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং স্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়র্ক, বাফেলোর অ্যাফিলিয়েট রিসার্চ প্রফেসর ড. জহির আহমেদ।

প্রফেসর ড. জহির আহমেদ বলেন, এ সেমিনারে নিউইয়র্ক শহরের মাইগ্রেশন নিয়ে আমার গবেষণার ফাইন্ডিংস উপস্থাপন করেছি। নিউইয়র্কের বাফেলোতে প্রচুর বাংলাদেশি অভিবাসীদের বসবাস। বাফেলোতে প্রায় ৬০ হাজার বাঙালি রয়েছে, তিন বছর আগেও যা ছিল ১৫ থেকে ২০ হাজার। মূলত এখানে হাউজিং ফ্যাসিলিটিস নিউইয়র্ক শহরের চেয়ে অ্যাফোর্ডেবল। গবেষণার মূল বিষয় ছিল এই মাইগ্রেশনের ফলে নারীদের উপর কি প্রভাব পড়ছে তা খুঁজে বের করা।

তিনি আরও বলেন, আমি যুক্তি দেখিয়েছি যে অন্যান্য দেশের মতো সেখানকার নারীরাও পুরুষদের উপর নির্ভরশীল হওয়ায় অধস্তনতা তৈরি হয়েছে। বাফেলো শহরে এই গবেষণায় আমার মূল যুক্তি হলো নারী তার অধস্তনতা থেকে মুক্তি পেতে, ডিসপ্লেসমেন্ট থেকে মুক্তি পেতে বিভিন্ন মাধ্যম তৈরি করে নিচ্ছে।

নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাবিবা সুলতানা বলেন, আমরা কয়েকটি সিরিজে সেমিনার করতে চাই। তার প্রথমটি শুরু হলো আজ। আমরা গবেষকদের এসব সেমিনারে আমন্ত্রণ জানাবো। শিক্ষার্থীদের নিকট তাদের কাজগুলো পৌঁছে দেয়া আমাদের লক্ষ্য।

সেমিনারে আলোচক হিসেবে ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শাওলী মাহবুব।

এ সময় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম এবং ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিমসহ সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা সেমিনারে অংশগ্রহণ করেন।

ইএইচ