Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

যিশুর চেহারা পেতে ২১ বার প্লাস্টিক সার্জারি!

আমার সংবাদ ডেস্ক

জানুয়ারি ১৭, ২০২১, ১০:৫০ এএম


যিশুর চেহারা পেতে ২১ বার প্লাস্টিক সার্জারি!

প্রতিটি মানুষের জীবনেই একজন আদর্শ পুরুষ থাকেন। সেই মহাপুরুষের আদর্শে নিজেকে গড়ে তোলার চেষ্টাও করেন অনেকে। আবার এই বিচিত্র পৃথিবীতে কিছু কিছু মানুষ আছেন যারা শুধু আদর্শই নয়, মুখের আদলেও সেই মহাপুরুষের মতোন হয়ে ওঠার চেষ্টা করেন।

তেমনই একজন বিচিত্র মানুষ ৩০ বছর বয়সী মার্কিন নাগরিক মার্ক এমেরি। 

এমেরির জীবনের একমাত্র লক্ষ্য যিশু খ্রিস্টের আদর্শে নিজেকে গড়ে তোলা। শুধু আদর্শই নয়, মুখের আদলেও যিশু খ্রিস্টের মতো দেখতে হতে চান তিনি। সেজন্য একবার, দুইবার নয়, নিজের মুখে ২১ বার প্লাস্টিক সার্জারি করিয়েছেন এমেরি। সার্জারিতে তার খরচ হয়েছে দুই লাখ ১৫ হাজার মার্কিন ডলার, যা প্রায় ১৮ লাখ টাকা।

শুধু তাই নয়, নিজের খেয়ালকে প্রায় ধ্যান-জ্ঞানে পরিণত করেছেন এমেরি। খ্রিস্টধর্ম মতে যিশু খ্রিস্ট পেশায় একজন কাঠমিস্ত্রি ছিলেন। তাই জীবিকা নির্বাহের জন্য কাঠের কাজকেই পেশা হিসেবে বেছে নিয়েছেন এমেরি। পাশাপাশি প্রাচীন ইহুদি আইন ও ধর্মীয় গ্রন্থ নিয়ে বিস্তর পড়াশোনা করছেন তিনি।

এমেরি মতে, ‘কিছু লোক নিজের টাকা দিয়ে দামি গাড়ি কেনে অথবা বিলাসবহুল বাড়ি বানায়।তিনি তার অর্জিত অর্থ যিশুর মুখের আদল পাওয়ার জন্য খরচ করেছেন। এটাই যিশুর প্রতি তার ভালোবাসা প্রদর্শনের মাধ্যম। 

তবে মার্কের এই অদ্ভুত শখের খবর সামাজিক যোগাযোগের মাধ্যমে ছরিয়ে পরায় বিভিন্ন ধরনের নিন্দা আর উপহাসের শিকার হচ্ছেন হতে হচ্ছে তাকে।

পবিত্র বাইবেলে অবশ্য যিশুর চেহারার কোনো বিবরণ নেই। এমনকি তাঁর ত্বকের রঙ, চুলের ধরন বা মুখমণ্ডলের বর্ণনাও পাওয়া যায় না বাইবেলে। ইতিহাসবিদরা এই মর্মে একমত হয়েছেন যে ইউরোপিয়ান আদলে যিশুর খ্রিস্টের প্রচলিত যে ছবিগুলো দেখতে পাওয়া যায় তিনি দেখতে আদৌ সেই রকম ছিলেন না।

তবে দুই হাজার বছর আগে একটি তোয়ালে দিয়ে যিশু খ্রিস্টের রক্তাক্ত মুখমণ্ডল মোছা হয়েছিল। সেখান থেকেই যিশুর মুখাবয়বের একটি ধারণা পাওয়া যায়। এ ছাড়া আর কোনো কিছু থেকেই যিশুর চেহারার ধারণা পাওয়া যায় না।

আমারসংবাদ/এডি