Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

দুই ভাই-ই হলেন দুই বোন!

আমার সংবাদ ডেস্ক

মার্চ ১, ২০২১, ০৫:৪০ এএম


দুই ভাই-ই হলেন দুই বোন!

প্রথমবারের মত অস্ত্রোপচারের মাধ্যমে একই সঙ্গে লিঙ্গান্তর ঘটিয়ে নারীতে পরিণত হয়েছেন ১৯ বছর বয়সী দুই যমজ ভাই।

দক্ষিণ আমেরিকার ব্রাজিলে এ আলোচিত ঘটনা ঘটে। 

মাইলা এবং সোফিয়া জমজ দুই ভাই। দেশটির দক্ষিণ পূর্বাঞ্চলীয় এক ছোট্ট শহরে বেড়ে উঠেছে তারা। কিন্তু ছেলে হয়ে জন্ম নিলেও ছোটবেলা থেকেই তারা তাদের কেউ কখনো পুরুষ ভাবেইনি। তারা সমাজে নারী হিসেবেই চিহ্নিত হতেন।

এদিকে বিশ্বের প্রথম এই জাতীয় অস্ত্রোপচারের সঙ্গে জড়িত ডা. জোসে কার্লোস মার্টিনস বলেছেন যে, এই যমজেরা জন্মের সময় ছেলে হিসেবে জন্মগ্রহণ করেছিলেন তবে এখন অস্ত্রোপচার করে মহিলা লিঙ্গ নিশ্চিতকরণের ঘটনা এটাই বিশ্বে প্রথম।

ডা. জোসে আরো জানান, তাদের অস্ত্রোপচারে সময় লেগেছিল ৫ ঘণ্টা।

এদিকে অস্ত্রোপচারের ১ সপ্তাহ পরে, মাইলা ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাদের জীবন সংগ্রামের পুরো গল্পটি জানিয়েছেন। তিনি বলেছিলেন, আমি সর্বদা আমার শরীরকে ভালবাসি।

মাইলা আর্জেন্টিনায় চিকিৎসা শাস্ত্রে পড়াশোনা করছেন।

তিনি আরও বলেছিলেন, ১৯ বছর ধরে আমরা যমজ বোন হিসাবে চিহ্নিত, আমাদের কখনই ছেলে হিসাবে স্বীকৃতি দেয়া হয়নি। শুধু তাই নয় তারা বহুবার যৌন হয়রানির শিকার হয়েছিলেন। এছাড়া অনেকবার তাদের দু’জনকে বুলিংয়ের শিকার হতে হয়েছিল। সে সময় দুই বোন নিজেদের একে অপরকে সমর্থন দিয়ে গেছেন।

তিনি বলেন, আমরা শৈশব নির্যাতনের শিকার হয়েছি, তবে আমাদের পরিবারের সর্বদা সমর্থন রয়েছে। মা বাবার আমাদের নিয়ে কোন সমস্যা হয়নি। বরং বাইরের মানুষদের নিয়েই তারা ভয় পেয়েছেন। শুধু তাই নয় তাদের দাদা এই অস্ত্রোপচারের সম্পূর্ণ অর্থ বহন করেছেন। আর তা করতে গিয়ে ২০ হাজার ডলারের সম্পত্তি বিক্রি করে দিয়েছেন।

আমারসংবাদ/এডি