Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সন্দেহপ্রবণ মানুষ কম দিন বাঁচেন!

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ২১, ২০২১, ০১:২৫ পিএম


সন্দেহপ্রবণ মানুষ কম দিন বাঁচেন!

‘সন্দেহ’ অনেক মানুষেরই স্বাভাবিক প্রবৃত্তি। তবে এই প্রবৃত্তি শেষ পর্যন্ত খারাপ ফলাফলই বয়ে আনতে পারে আপনার জন্য। এই প্রবৃত্তি মানুষের আয়ু কমিয়ে দিতে পারে বলে সম্প্রতি এক গবেষণায় বেরিয়ে এসেছে।

যুক্তরাষ্ট্রে ২৪ হাজার মানুষের ওপর এই গবেষণা চালিয়েছেন দেশটির গবেষকরা।

গবেষণা বলছে, যারা সন্দেহপ্রবণ, তাদের মাথায় সারাক্ষণ ভুল বা নেতিবাচক চিন্তাভাবনা ঘুরতে থাকে। ফলে সেই ভাবনাগুলো তাদের মননে প্রভাব ফেলে। এতে তারা আয়ুর দিক দিয়ে পিছিয়ে যান অনেকটাই।

যাদের উপর গবেষণা চালানো হয়েছে, তাদের ৩৭ শতাংশ জানিয়েছেন যে তারা অন্যকে বিশ্বাস করেন। বাকি ৫৮ শতাংশ অন্যকে বিশ্বাস করেন না। আর ৫ শতাংশ লোক এ বিষয়ে কোনো উত্তর দেননি।

গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রে মৃত তালিকাভুক্ত ব্যক্তিদের ওপর গবেষণা করে দেখা গেছে, জীবদ্দশায় যারা ভালো কিছু নিয়ে চিন্তাভাবনা করতেন, তারা বেশিদিন জীবিত ছিলেন। গবেষণায় আরও বলা হয়েছে, সন্দেহপ্রবণ মানুষের তুলনায় যারা অন্যকে বিশ্বাস করতে পারেন, তারা বেশিদিন বাঁচেন। যারা অন্যের ভুল বুঝে নিয়ে তাদেরকে ক্ষমা করে দিতে পারেন তারাও বাঁচেন বেশিদিন।

আরও দেখা গেছে, বৃদ্ধ বয়সে মানুষ অনেক বেশি আশাবাদী হয়। কারণ সেই সময় তার কাছে হারানোর মতো কিছুই থাকে না। যারা অন্যকে বিশ্বাস করেন তাদের হৃদযন্ত্র ভালো থাকে। শুধু তাই নয়,বলা হয় যে তাদের হৃদযন্ত্রজনিত রোগও প্রায় ১৩ ভাগ কম হয়।

আমারসংবাদ/আরএস