Amar Sangbad
ঢাকা বুধবার, ১৮ মে, ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

পরীক্ষার প্রশ্নের উত্তর মেলাতে হেলিকপ্টার ভাড়া!

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ৩১, ২০২১, ০৯:১৫ এএম


একটি প্রশ্নের উত্তর খুঁজতে হেলিকপ্টার ভাড়া করেছেন এক ইউটিউবার। ডেরেক মুলার নামের এই মার্কিন ইউটিউবার এমন কাণ্ড ঘটান।

স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, ইউএস অলিম্পিয়াডের পদার্থ বিজ্ঞানের একটি প্রশ্নের উত্তর বের করেছেন তিনি। গতি ও বেগ নিয়ে এই প্রশ্নের সমাধানের জন্য ব্যবহারিক জ্ঞানের প্রয়োজন ছিল। তাই দেরি না করে একটি হেলিকপ্টার ভাড়া করেন মুলার।

‘ভেরিটাসিয়াম’ নামে ইউটিউবে মুলারের চ্যানেল রয়েছে। সেখানে তিনি এই ভিডিও পোস্ট করেছেন। এতে প্রশ্নটি সম্পর্কে তিনি বলেন, একটি হেলিকপ্টার আনুভূমিকভাবে একই গতিতে চলছে। এর নিচের অংশে একটি অভিন্ন তার রয়েছে। বাতাসের সঙ্গে এই তারের ঘর্ষণ এড়ানো সম্ভব নয়। তাহলে হেলিকপ্টার উড়া অবস্থায় নিচের কোন ডায়াগ্রামটি সঠিক? 

পাশাপাশি উত্তরে পাঁচটি অপশন দেওয়া হয়।

এই উত্তর খুঁজতে মুলার শুধু কাগজ কলমেই সীমাবদ্ধ থাকেননি। হেলিকপ্টার উড়িয়ে সেটি দেখিয়েছেন। ২৭ অক্টোবর ইউটিউবে প্রকাশিত ভিডিওতে তিনি লিখেছেন, ‘২০১৪ সালের ইউএস অলিম্পিয়াড উত্তীর্ণ পরীক্ষায় বিতর্কিত প্রশ্নের গল্প। হেলিকপ্টারের নিচে একটি অভিন্ন তার কিভাবে ঝুলে থাকে?

পরীক্ষা শেষে মুলার এই সিদ্ধান্তে উপনিত হয়েছেন যে, অপশন ‘বি’ সঠিক উত্তর। ভিডিওতে তিনি হেলিকপ্টারের নিচে ২০ পাউন্ডের একটি কেটেলবল ঝুলিয়ে দেখিয়েছেন। এরপর তিনি একটি পতাকা ও পরবর্তী সময়ে প্যারাসুট ঝুলিয়েও পরীক্ষা চালান।

আমেরিকান অ্যাসোসিয়েশন অব ফিজিক্স টিচারর্স (এএপিটি) তাদের ওয়েবসাইটে এটি নিয়ে লিখেছে, যেহেতু তারে বাতাসের ঘর্ষণ রয়েছে, তাহলে অবশ্যই একটি অনুভূমিক উপাদান থাকতে হবে যেখানে তারটি হেলিকপ্টারের সঙ্গে যুক্ত থাকে।

আমারসংবাদ/জেআই