Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

কে হাসবে আজ শেষ হাসি

রাজিবুল ইসলাম

অক্টোবর ২৪, ২০২০, ০৭:২৩ পিএম


কে হাসবে আজ শেষ হাসি

বিসিবি প্রেসেডেন্টস কাপের ফাইনাল আজ মুখোমুখি হবে মাহমুদউল্লাহ একাদশ ও নাজমুল একাদশ। মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ১টা ৩০মিনিটে।

ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। বিসিবি প্রেসেডেন্টস কাপের ফাইনাল গত শুক্রবার অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে সেটি দুদিন পিছিয়ে দেয়া হয়।

এর আগে বিসিবি প্রেসিডেন্টস কাপের গ্রুপ পর্বটা ভালো যায়নি মাহমুদুল্লাহ একাদশের। চার ম্যাচে মোটে দুই জয়। রান রেটেও ছিল তলানির দিকে। ফাইনালে উঠতে তাকিয়ে থাকতে হয়েছিল নাজমুল একাদশ ও তামিম একাদশের ম্যাচের দিকে।

যেখানে তামিমরা হারায় কপাল খুলেছে রিয়াদদের। ফাইনালে যেতে পেরে উচ্ছ্বসিত রিয়াদ। প্রেসিডেন্টস কাপের ফাইনালে উঠতে ভাগ্যের দিকে চেয়ে ছিলো মাহমুদুল্লাহ একাদশ। গ্রুপ পর্বের সবশেষ ম্যাচে তামিমরা সাত রানে হারার ফলে চার পয়েন্ট নিয়ে ফাইনালের টিকিট পায় রিয়াদ বাহিনী। এই টুর্নামেন্টের ফাইনাল খেলতে পেরে বেশ উচ্ছ্বসিত রিয়াদ।

আমার সংবাদকে রিয়াদ বলেন, ‘প্রথম আলহামদুলিল্লাহ আমরা ফাইনালে উঠেছি। আগের ম্যাচটা গুরুত্বপূর্ণ ছিলো। সৌভাগ্যক্রমে আমরা ফাইনাল খেলছি। একদিন থেকে ভালো লাগছে কারণ, অনেকদিন পরে আমরা একটা টুর্নামেন্ট খেলছি।’

‘যেহেতু করোনার সময় ক্রিকেট বন্ধ ছিলো এবং আলহামদুলিল্লাহ বিসিবির উদ্যোগে আমরা সবাই ভালো একটা টুর্নামেন্ট খেলছি এবং সেটার ফাইনাল খেলতে পারছি। তো সেদিক থেকে আমরা সবাই মুখিয়ে আছি ভালো ফাইনাল যেনো খেলতে পারি।’

সাথে যোগ করেন তিনি। শ্রীলঙ্কা সফর না হওয়ায় ৫০ ওভারের এই টুর্নামেন্ট আয়োজন করেছে বিসিবি। লিস্ট-এ ক্রিকেটে মর্যাদা না থাকলেও পারফর্ম দিয়ে একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় নেমেছেন ক্রিকেটাররা। এখানেও ইতিবাচক দিক খুঁজছেন রিয়াদ।

এই প্রসঙ্গে আমার সংবাদকে বলেন, ‘যদিও এটা প্রস্তুতিমূলক একটি টুর্নামেন্ট কিন্তু আমার মনে হয় প্রতিটা খেলোয়াড় খুব সিরিয়াসলি আমরা খেলেছি এবং খুব প্রতিযোগিতামূলকভাবেই খেলেছি।

সবার ভেতরে ওই প্রতিযোগিতাটা ছিলো, যেনো আমরা একজন আরেকজনের চেয়ে ভালো করতে পারি।’ অন্যদিকে ম্যাচগুলোতে নিজেদের মধ্যে ‘হেলদি কম্পিটিশন’ উপভোগ করেছেন নাজমুল হোসেন শান্ত।

বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর না হওয়ায় তিন দলের একটি টুর্নামেন্ট আয়োজন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিসিবি প্রেসিডেন্টস কাপ নামের ৫০ ওভারের এই টুর্নামেন্ট দিয়েই করোনার পর ব্যাট-বলের লড়াইয়ে ফিরেছে ক্রিকেটাররা।

দীর্ঘদিন পর খেলায় ফেরায় নিজেদের মধ্যে একপ্রকার প্রতিযোগিতায় নেমেছেন খেলোয়াড়রা। সবাই চাচ্ছেন পারফরম্যান্স দিয়ে একে অন্যকে ছাড়িয়ে যেতে। একই সাথে দীর্ঘ বিরতির পর খেলতে নেমে উপভোগ করছেন তারা। ফাইনালের আগে নাজমুল একাদশের অধিনায়ক শান্ত আমার সংবাদকে জানান, ‘অবশ্যই ভালো লাগছে এরকম একটা টুর্নামেন্টে ফাইনাল খেলতে পেরে।

এবং আমরা সবাই অনেক উপভোগ করেছি এই টুর্নামেন্টটা। আর আশা করছি ফাইনালেও ভালো কিছুই হবে। পুরা টুর্নামেন্টটাই অনেক উপভোগ করেছি, ভালো লেগেছে।

সব থেকে বড় দিক ছিল যে, অনেক দিন পরে আমরা মাঠে এরকম একটা টুর্নামেন্ট খেলতে পারলাম।’ হেলদি কম্পিটিশন উপভোগ করছেন জানিয়ে শান্ত বলেন, ‘পুরা টুর্নামেন্ট অনেক উপভোগ করেছি।

 অনেক পজেটিভ দিক ছিলো। আমার মনে হয় যে মুশফিক ভাইয়ের একটা ইনিংস, আফিফের একটা ইনিংস। পাশাপাশি তৌহিদ হূদয় ও ইরফান শুক্কুর ভাইয়ের কিছু ভালো ভালো ইনিংস ছিলো।’

‘বোলিং বিভাগে যদি বলি, তাসকিন ভাই, আল-আমিন ভাই, নাঈম, নাসুম ভাই সবাই ভালো বোলিং করেছেন। নিজেদের মধ্যে একটা হেলদি কম্পিটিশনও হচ্ছে, সবাই উপভোগ করছে। সবেমিলে অনেক ইতিবাচক দিক ছিল।’ সাথে যোগ করেন তিনি।

আমারসংবাদ/এসটিএম