Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মহিলা সমিতিগুলো পেলো ১১ কোটি টাকার অনুদান

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৪, ২০২০, ০৭:৫৫ পিএম


মহিলা সমিতিগুলো পেলো ১১ কোটি টাকার অনুদান

মহিলা সমিতিগুলোকে প্রায় ১১ কোটি টাকা অনুদান দিয়েছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমির সভাকক্ষে মহিলাবিষয়ক অধিদপ্তর আয়োজিত নিবন্ধিত স্বেচ্ছাসেবী মহিলা সমিতিসমূহের মধ্যে ২০১৯-২০ অর্থবছরের অনুদানের চেক বিতরণ করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

তিনি বলেন, বাংলাদেশ থেকে নারী দারিদ্র্য নির্মূল, নারীর কর্মসংস্থান সৃষ্টি ও নারীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির সদস্যদের আরও বেশি করে এগিয়ে আসতে হবে।

ক্ষুদ্র ও কুঠির শিল্প, গ্রামীণ ঐতিহ্যবাহী খাবার ও পোশাককে ডিজিটাল বাংলাদেশের তথ্য-প্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে শহর ও বিদেশের ক্রেতাদের সামনে তুলে ধরতে স্বেচ্ছাসেবী মহিলা সমিতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘জাতির পিতা সমবায়কে গ্রামীণ উন্নয়নের জন্য জাদুস্পর্শের সঙ্গে তুলনা করে বলেছিলেন সমবায়ের মাধ্যমে সুপ্তগ্রাম জেগে উঠবে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীন ১৯ হাজার ৭৫৩টি স্বেচ্ছাসেবী সমিতি রয়েছে।

এর মধ্যে তিন হাজার পাঁচশ স্বেচ্ছাসেবী সমিতিকে আমরা আজ প্রায় ১১ কোটি টাকা বিতরণ করছি, যা সমিতির সদস্য ও গ্রামীণ নারীদের কোভিড-১৯ এর ক্ষতি কাটিয়ে স্বাবলম্বী হয়ে উঠতে ও তাদের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের সমবায় সমিতিতে অংশগ্রহণ বৃদ্ধির যে আহ্বান জানিয়েছেন, সে লক্ষ্য পূরণে আজকের এই অনুদান জোর ভূমিকা রাখবে।’ দেশের সব জেলা প্রশাসক, মহিলাবিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক ও স্বেচ্ছাসেবী সমিতির সদস্যরা ভার্চুয়াল অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন।

মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক পারভীন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তার, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা বেগম ও প্রধানমন্ত্রীর অ্যাসাইনমেন্ট অফিসার আফরোজা বিনতে মনসুর (গাজী লিপি)।

প্রতিমন্ত্রী ইন্দিরা আরও বলেন, নারীর প্রতি নির্যাতন-সহিংসতা বন্ধ, যৌতুক ও বাল্যবিয়ে প্রতিরোধে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির সদস্যদের আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। আমরা যে সমাজে বাস করি, সেই সমাজের প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। সেই দায়িত্ববোধের জায়গা থেকে নিজ নিজ এলাকাকে নারী ও শিশুর জন্য নিরাপদ করে তুলতে হবে।

অনুষ্ঠানে সচিব কাজী রওশন আক্তার বলেন, স্বেচ্ছাসেবী মহিলা সমিতির এই অনুদান দেশের সুবিধাবঞ্চিত নারীদের সক্ষমতাকে কাজে লাগিয়ে তাদের আয়বর্ধকমূলক কাজে সম্পৃক্ত করে নারীর ক্ষমতায়ন ও দেশকে এগিয়ে নিতে সাহায্য করবে।

স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মাঝে অনুদান প্রদান অনুষ্ঠানে সাতক্ষীরা, খুলনা, নড়াইল ও মুন্সীগঞ্জের জেলা প্রাশসক ও উপকারভোগীরা বক্তব্য রাখেন।

অনুদান প্রাপ্তির অনুভূতি জানিয়ে বিভিন্ন মহিলা উন্নয়ন সমিতির সদস্যরা বলেন, অন্য বছরের তুলনায় করোনাকালে অনুদানের পরিমাণ অনেক বেশি। যা তাদের সদস্যদের কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।

আমারসংবাদ/এআই