Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

প্রতিবন্ধী উন্নয়ন অধিদপ্তর ঘোষণা আসছে

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ২, ২০২০, ০৬:০৫ পিএম


প্রতিবন্ধী উন্নয়ন অধিদপ্তর ঘোষণা আসছে

আজ ৩ ডিসেম্বর, আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। ১৯৯২ সাল থেকে জাতিসংঘ ঘোষিত এ দিবসটি বিশ্বব্যাপী পালন করা হচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা, প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার ও উন্নতি সাধন নিশ্চিতের লক্ষ্যে বাংলাদেশে প্রতিবছর নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়।

 দিবসটি ঘিরে দীর্ঘদিনের আটকে থাকা সিদ্ধান্ত বাস্তবায়ন হতে চলেছে। জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনকে অধিদপ্তরে রূপান্তরে সরকারি ঘোষণা আসতে পারে চলতি মাসেই। আজ দেশে ২৯তম আর্ন্তজাতিক প্রতিবন্ধী দিবস ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হচ্ছে।

এবারের আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের প্রতিপাদ্য ‘কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুনভাবে টেকসই বিশ্ব গড়ি’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর বিশেষ চাহিদাপূরণে এবং তাদের অধিকার রক্ষায় সবাইকে এগিয়ে আসতে সমাজের সকল শ্রেণির মানুষকে আন্তরিক হতে হবে। মনে রাখতে হবে, প্রতিবন্ধী জনগোষ্ঠী আমাদের সমাজেরই অংশ। উপযুক্ত সেবা, চিকিৎসা, শিক্ষা, প্রশিক্ষণ ও সহায়ক উপকরণ পেলে তারাও সমাজের বিভিন্নক্ষেত্রে অবদান রাখতে সক্ষম।  

প্রধানমন্ত্রী বাণীতে বলেন, প্রতিবন্ধীরা জাতির বোঝা নয়, সম্পদ। সমাজের অবিচ্ছেদ্য অংশ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের নানাবিধ কাজের সাথে সম্পৃক্ত করে তাদের জীবনমান উন্নয়নের মাধ্যমে একটি সমৃদ্ধশীল জাতি বিনির্মাণে সরকার বদ্ধপরিকর।

সে লক্ষ্যে সরকার প্রতিবন্ধীদের সমঅধিকার নিশ্চিতকরণ, ক্ষমতায়ন, শিক্ষা, প্রশিক্ষণ, কর্মসংস্থান, প্রতিবন্ধী-বান্ধব গণস্থাপনা নির্মাণ ইত্যাদি ক্ষেত্রে বহুবিধ উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করছে উল্লেখ করে তিনি বলেন, প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি, সমন্বিত শিক্ষা কার্যক্রম এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রসহ অন্যান্য কর্মকাণ্ডের মাধ্যমে সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন ত্বরান্বিত  করছে।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের সংবিধানে প্রতিবন্ধী ব্যক্তিসহ রাষ্ট্রের সকল মানুষের সমঅধিকার নিশ্চিত করেছেন। এ বছর কোভিড-১৯ পরিস্থিতির জন্য ২৯তম আর্ন্তজাতিক প্রতিবন্ধী দিবস ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবসের আলোচনা অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। তবে দিবসটির তাৎপর্য তুলে ধরে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় টক শো, আলোচনা অনুষ্ঠান এবং ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।

জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনকে অধিদপ্তরে রূপান্তরের বিষয়ে সমাজকল্যাণ সচিব মোহাম্মদ জয়নুল বারী আমার সংবাদকে বলেন, অধিদপ্তর করার বিষয়ে আমি একটা উদ্যোগ নিয়েছে। চলতি মাসের মধ্যেই এর সমাধান হবে। তিনি বলেন, সরকারের এটা বিবেচনায় আছে। আমরা এটা নিয়ে কাজ করছি, আশা করি খুব দ্রুতই কাজটা হবে— জানান সরকারের এ কর্মকর্তা।  

সচিব আরও বলেন, আমরা সাধারণত প্রতিবন্ধীদের প্রশিক্ষণ দিয়ে থাকি, পাশাপাশি ঋণও প্রদান করে থাকি। সরকার বয়স্ক ও বিধবাভাতা ৫০০ টাকা করে দিলেও প্রতিবন্ধীদের ভাতা দেয়া হচ্ছে ৭৫০ টাকা করে।

তিনি বলেন, শুধু ভাতার ওপর নির্ভর করে তো আর প্রতিবন্ধীদের জীবন চলবে না। ভাতাটা একটা সাপোর্ট, আমরা তাদের প্রশিক্ষণের মাধ্যমে কর্মমুখী করে গড়ে তুলছি। সচিব বলেন, প্রত্যেক জেলা শহরে আছে ইনস্টিটিউট। সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে ট্রেনিং দেয়া হয়। পল্লী অঞ্চলে প্রতিবন্ধীদের ট্রেনিং দেয়া হয় এবং তাদেরও ঋণ দেয়া হয়।

উল্লেখ্য, ২০১০ সালে প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনকে পূর্ণাঙ্গ অধিদপ্তরে রূপ দিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিল সমাজকল্যাণ মন্ত্রণালয়। তারপর থেকে নানান জটিলতায় তা আর আলোর মুখ দেখেনি।

আমারসংবাদ/এসটিএম