Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

২৫ বছরের বকেয়া কর পরিশোধ

এম. আব্দুল্লাহ আল মামুন খান

জানুয়ারি ২০, ২০২১, ০৬:৩০ পিএম


২৫ বছরের বকেয়া কর পরিশোধ

নানা সংকটে প্রতিষ্ঠার পর থেকে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) প্রাপ্য বাণিজ্যিক কর পরিশোধ করতে পারেনি আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক। উল্টো গত ২৫ বছরে ব্যাংকটির নিকট জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) বাণিজ্যিক কর বাবদ পাওনা টাকার পরিমাণ দাঁড়িয়েছে ৪৩.৫১ কোটি।

কিন্তু নতুন বছরের শুরুতেই নতুন চমক নিয়ে আবির্ভূত হয়েছে বাংলাদেশ সরকার ও সুশৃঙ্খল বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মালিকানাধীন এ অতফসিল ব্যাংকটি। সরকারের উন্নয়নে গর্বিত অংশীদার হতেই এনবিআরের পাওনা বাণিজ্যিক কর পরিশোধের যুগান্তকারী এক উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করেছেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক (ডিজি) ও সংশ্লিষ্ট ব্যাংকটির চেয়ারম্যান মেজর জেনারেল মিজানুর রহমান শামীম।

গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে তিনি নিজের ব্যাংক সংশ্লিষ্টদের নিয়ে বাণিজ্যিক করের প্রায় ৪৩.৫১ কোটি টাকার চেক তুলে দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিমের হাতে।  আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের এ সক্ষমতার খবর সরকারের উচ্চপর্যায় থেকে শুরু করে ব্যাংকিং পরিমণ্ডলেও ইতিবাচক হিসেবেই দেখা হচ্ছে। পূর্ণোদ্যমে চাঙ্গা হয়ে উঠেছেন ব্যাংকটির কেন্দ্র থেকে প্রান্তিক সদস্যরাও।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করা ও তাঁদের  জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে ১৯৯৬ সালের ১০ জানুয়ারি বিশেষায়িত আনসার ও ভিডিপি উন্নয়ন ব্যাংকের কার্যক্রম শুরু হয়।আনসার-ভিডিপি ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ব্যাংকিংসেবা প্রদানের মাধ্যমে এ ব্যাংক আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের দারিদ্র্যবিমোচন, নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

কিন্তু প্রতিষ্ঠার ২৫ বছরের মধ্যে প্রায় ৭ বছর ব্যাংকটি অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছিল। সেখান থেকে ব্যাংকটির বর্তমান চেয়ারম্যান মেজর জেনারেল মো. মিজানুর রহমান শামীমের নানামুখী প্রচেষ্টায় এ ব্যাংকটি নব উদ্যমে ঘুরে দাঁড়াচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এনবিআরের পাওনা ৪৩.৫১ কোটি টাকার চেক হস্তান্তরের পর উচ্ছ্বসিত ব্যাংক চেয়ারম্যান এবং বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মিজানুর রহমান শামীম এ প্রতিবেদককে বলেন, ‘এনবিআর’র বাণিজ্যিক কর পরিশোধের মাধ্যমে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের সদস্যরা নতুন প্রাণশক্তিতে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন বুনছেন।’

তিনি বলেন, ‘মহান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমৃদ্ধ এবং স্বপ্নের সোনার বাংলা গড়তে নিরবচ্ছিন্নভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে দেশের উন্নয়ন-অগ্রযাত্রায় গর্বিত অংশীদার হতেই আমাদের এ প্রয়াস।’

চেক হস্তান্তর অনুষ্ঠানে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোসাদ্দেক-উল-আলম, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এলটিইউর কর কমিশনার মো. ইকবাল হোসেন, স্টাফ অফিসার টু চেয়ারম্যান উপ-পরিচালক সৈয়দ ইফতেখার আলী, ব্যাংকের ডিজিএম মো. শিব্বির আহমেদ, বাদল চন্দ্র দেবনাথ ও এজিএম গণপ্রসাদ বিশ্বাস উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/জেআই