Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

‘অনিয়ম প্রমাণ করতে পারলে শপথ নেবো না’

ওয়াহিদুর রহমান, কোম্পানীগঞ্জ (নোয়াখালী)

জানুয়ারি ২১, ২০২১, ০৭:৪০ পিএম


‘অনিয়ম প্রমাণ করতে পারলে শপথ নেবো না’

কোম্পানীগঞ্জ উপজেলায় আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং সব দলের অংশগ্রহণের মাধ্যমে। বসুরহাট পৌরসভা রূপালি চত্বরে বসুরহাট বাজারের ব্যবসায়ী নেতারা, বিভিন্ন পেশাজীবী ও সাংস্কৃতিক কর্মীদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন আবদুল কাদের মির্জা। বসুরহাট পৌরসভার গত ১৬ জানুয়ারি যে নির্বাচন হয়েছে সেই নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ এবং সব দলের অংশগ্রহণে হয়েছে বলে তিনি দাবি করেন। তিনি অভিযোগ করে বলেন, বিএনপি যদি প্রমাণ করতে পারে নির্বাচনে কারচুপি হয়েছে, কোনো অনিয়ম হয়েছে তাহলে আমি শপথ নেবো না। আমি চ্যালেঞ্জ ছুঁড়ে দিলাম বিএনপির প্রতি। কাদের মির্জা ইউনিয়ন পরিষদ নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ করার ঘোষণা করেন। আমরা চাই কোম্পানীগঞ্জ থেকে প্রতিষ্ঠিত হোক গণতন্ত্রের সঠিক মাপকাঠি। তিনি আরও বলেন, বসুরহাট পৌর নির্বাচন কীভাবে হয়েছে তা সারা বাংলাদেশের মানুষ দেখেছে এবং বিভিন্ন দল ও দেখেছে। কিন্তু বিএনপি আগে কোনো অভিযোগ করেনি, ভোটের দিনেও অভিযোগ করেনি।

গত ২ দিন আগে আমি বিএনপি প্রার্থীর বাসায় গিয়ে মিষ্টিমুখ করে এসেছি। তখনও তিনি অভিযোগ করেননি। হঠাৎ করে গতকাল তারা কোথা থেকে বলছে, নির্বাচনে অনিয়ম হয়েছে। আমি বিএনপি প্রার্থী কামাল উদ্দিন চৌধুরীর প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দিলাম— ভোটে কোনো অনিয়ম হয়েছে প্রমাণ করতে পারলে শপথ নেবো না। গণতন্ত্র আজ হারিয়ে যাচ্ছে, মানুষের প্রতি মানুষের মমত্ববোধ ও সহানুভূতি নেই। আজ আমরা একটি গণতান্ত্রিক দেশে বসবাস করলেও সকল দলের অংশগ্রহণে ভোট হয় না। মানুষ ভোট থেকে ফিরে গেছে। মানুষ ভোট দিতে আসে না। আমি পৌরসভার নির্বাচনে শেষ পর্যন্ত একথাই বলতে বাধ্য হয়েছিলাম যে, যদি কোনো অনিয়ম বা কারচুপি হয় আল্লাহ যেন আমার সেদিন মৃত্যু দিয়ে দেয়। কাদের মির্জা বলেন, মানুষের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দিতে হবে। আওয়ামী লীগ ক্ষমতায় এলে বিএনপি-জামায়াত নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দেয়া হয়। আবার বিএনপি-জামায়াত ক্ষমতায় এলে আওয়ামী লীগের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেয়া হয়। প্রতিহিংসার রাজনীতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে। কোম্পানীগঞ্জের প্রশাসনের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মাদকের ব্যাপারে জিরো টলারেন্স নীতি ঘোষণা করলেও আজ পর্যন্ত তার ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়নি। আমি স্পষ্ট ঘোষণা দিচ্ছি— মাদকমুক্ত করে কোম্পানীগঞ্জ উপজেলাকে আমি একটি আধুনিক উপজেলায় রূপান্তরিত করবো আমাদের উপজেলার চেয়ারম্যানের সহযোগিতায়। কোম্পানীগঞ্জে অটোরিক্সা, সিএনজির কারণে সৃষ্ট যানজটের ব্যাপারে তিনি বলেন, নির্ধারিত স্থানে লোক নামাতে হবে এবং নির্ধারিত জায়গায় লোক ওঠাতে হবে। অটোরিকশা, সিএনজি, গাড়িচালকরা যেখানে সেখানে কোনো প্রকার ধূমপান করতে পারবে না। কোনো লোক বাজারে ধূমপান করতে পারবে না, ধূমপান করতে হলে সিঙ্গাপুরের মতো আমি জায়গা নির্ধারণ করে দেবো, সেখানে ধূমপান করতে হবে। মেয়র বলেন, আমি অতীতে ভুল করেছি এবং ভুল শুধরে নিচ্ছি, তার অর্থ এই নয় যে, আমি সারাজীবন অনিয়ম করে যাবো এবং অনিয়মকে প্রশ্রয় দেবো— এ নীতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে। কোম্পানীগঞ্জ উপজেলায় যেসব চেয়ারম্যান আগামী নির্বাচনে প্রার্থী হবেন তাদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের বলছি এখনো সময় আছে ভাবনা-চিন্তা করতে হবে। আপনি যদি ভোট করেন জনগণের কাছে যান। আপনার যদি কোনো ভুল থাকে সে ভুলের জন্য ক্ষমা চান। জনগণ যদি আপনাকে ম্যান্ডেট দেয় তাহলে জনপ্রতিনিধি নির্বাচিত হবেন। আমি স্পষ্ট ভাষায় বলতে চাই— কোম্পানীগঞ্জে ভোটের অনিয়ম আর হবে না।

অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের মাধ্যমে জনগণকে বুঝাতে সক্ষম হয়েছি, আমাকে যেভাবে জনগণ ভোট দিয়েছে আমি চাই সেভাবে আমাদের দল থেকে যারা মনোনয়ন পাবে, তারা যেন আমার বসুরহাট পৌরসভার ভোটটা অনুসরণ করে। পেশিশক্তি ও টাকার গরমের কথা ভুলে জনসমাবেশে তিনি কোম্পানীগঞ্জের বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশনের ইনচার্জকে উদ্দেশ্য করে বলেন, আপনাকে আমি দায়িত্ব দিয়েছিলাম বসুরহাট পৌরসভার গ্যাস সাপ্লাই ঠিক করার জন্য এবং বসুরহাট পৌরসভার যে গ্যাসের প্রেসার তা বৃদ্ধি করার জন্য।

এ ব্যাপারে কতটুকু করেছেন? তখন অডিয়েন্স থেকে কোম্পানীগঞ্জে গ্যাস অফিসের যে কর্মকর্তা আছেন তিনি উত্তর দিয়েছেন— অনেকটা কাজ করেছেন, সহসাই এর সমাধান হবে। দ্বিতীয় পর্যায়ে তিনি বিদ্যুৎ বিভাগের অনিয়ম তুলে ধরেন এবং সেখানে (আর-ই)-কে ডেকে বিদ্যুতের প্রিপেইড মিটারের সমস্যার সমাধান করার বিষয়ে অনুরোধ করেন। কোনো অনিয়ম হলে কঠোর ব্যবস্থা নেবেন বলেও হুঁশিয়ারি দেন। এরপর তিনি সাব-রেজিস্ট্রি অফিসের অনিয়মের কথা জানতে চাইলে রেজিস্ট্রি অফিসের পক্ষ থেকে দলিল লেখক সমিতির সভাপতি আবদুস সালাম বাবুল বেশকিছু প্রশ্নের উত্তর দেন এবং তিনি মানুষের দলিল এবং নকল যাতে দ্রুত পায় সে বিষয়ে অবহিত করেন।

আমারসংবাদ/জেআই