Amar Sangbad
ঢাকা শনিবার, ১১ মে, ২০২৪,

ইসলাম প্রচারে ভূমিকা রাখছে আমার সংবাদ

ফেব্রুয়ারি ১২, ২০২১, ০১:৪৫ পিএম


ইসলাম প্রচারে ভূমিকা রাখছে আমার সংবাদ

মুফতি মাহমুদুল হক জালীস: বর্তমান সময়ে নিয়মিত ইসলামের শ্বাশত মুক্তির কথা মানুষের দোরগোড়ায় যারা পৌঁছে দেওয়ার কাজ করছে তাদের মধ্যে অন্যতম দৈনিক আমার সংবাদ। ইতোমধ্যে তারা ইসলামের কথা ছড়িয়ে মানুষের হূদয়ে জায়গা করে নিতে কিছুটা হলেও সক্ষম হয়েছে। তাই তাদের এ পথচলাকে অভিনন্দন জানাই। এ প্রসঙ্গে একটি হাদিসও বলতে চাই। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা আমার পক্ষ থেকে একটি আয়াত হলেও পৌঁছে দাও।’ জামে তিরমিযি। তারা নবিজির এই কথার উপরে যথাযথ আমল করছে। আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিদায় হজের ভাষণের সর্বশেষে বলেছিলেন, তোমরা যারা উপস্থিত রয়েছ তারা যেন অনুপস্থিতদের কাছে পৌঁছে দাও।’ সিরাতে ইবনে হিশাম।

দৈনিক আমার সংবাদে নিয়মিত ধর্মীয় পাতা করা হচ্ছে। এটা তাদের অন্যতম একটি বৈশিষ্ট্য। মানুষদেরকে ইসলামের দিকে পথ দেখান। নীতিনৈতিকতা শিক্ষা দেন। এ প্রসঙ্গে কোরআনে আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন, তোমরা আহ্বান করো তোমাদের রবের পথে, হিকমাহ এবং সুন্দর উপদেশের মাধ্যমে। সুরা নাহল, আয়াত নং ১২৫।

কোরআনের অন্য এক আয়াতে আল্লাহ আরো বলেন, তোমরাই শ্রেষ্ঠ উম্মত, মানবজাতির কল্যাণের জন্য তোমাদের আবির্ভাব ঘটানো হয়েছে; তোমরা সৎকাজের আদেশ করবে, অসৎ কাজে নিষেধ করবে এবং আল্লাহকে বিশ্বাস করবে। সুরা আলে ইমরান, আয়াত নং ১১০।

আশা করছি দৈনিক আমার সংবাদ পত্রিকা নিয়মিত সত্য এবং সুন্দর কথা জাতির সামনে তুলে ধরবে। এ দেশের তরুণদের নীতিনৈতিকতা শিক্ষা দিবে। বয়স্কদের কাছে জীবনঘনিষ্ঠ ধর্মীয় বিষয়গুলো তুলে ধরবে। সমাজের সর্বশ্রেণীর মানুষের কাছে ইসলামকে তুলে ধরবে। আল্লাহ তায়ালা দৈনিক আমার সংবাদ পত্রিকার সাথে সংশ্লিষ্ট সকলকে কবুল করুক। আমিন।

লেখক: মুহাদ্দিস, খাদিমুল ইসলাম মাদরাসা, কামরাঙ্গীর চর, ঢাকা।

মুফতি আবদুল্লাহ ফিরোজী: সংবাদপত্র জাতির দর্পণ, আর সাংবাদিকরা হলেন জাতির বিবেক। একটি দেশের চারটি মূল স্তম্ভের মধ্যে সংবাদপত্র হলো চতুর্থ স্তম্ভ। ইসলাম গণমাধ্যমকে বিশেষ গুরুত্ব দিয়েছে। সাধারণ জীবনের বিবেচনায় গণমাধ্যম যেমন গুরুত্বপূর্ণ, ধর্মীয় বিবেচনায়ও তেমন গুরুত্বপূর্ণ। আবদুল্লাহ ইবনে আমর রা. থেকে বর্ণিত হাদীসে বিশ্বনবী? সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা আমার কথা পৌঁছে দাও, যদিও তা একটি আয়াত হয় (সহিহ বুখারী, হাদিস নং ৩৪৬১)। নবীজীর হাদীসের উপর আমলে গণমাধ্যম গুরুত্বপূর্ণ একটি অংশ। প্রতিদিন লাখো মানুষের কাছে ইসলামের আলো বিলাতে গণমাধ্যম অনায়াসেই যুগের মুয়াযযিনের ভূমিকা পালন করতে পারে। পত্রিকার একটি পাতাই পারে অজ্ঞতার অন্ধকারে নিমজ্জিত বিপুলসংখ্যক বনী আদমের কাছে ইসলামের সৌন্দর্য ফুটিয়ে তুলতে। আমাদের দেশের অধিকাংশ জাতীয় দৈনিকে ধর্মীয় লেখা সাপ্তাহিক আইটেম হিসেবে বিবেচিত।

শান্তির ধর্ম ইসলামকে যুগোপযোগী ও আধুনিক ধর্ম হিসেবে বাংলাভাষী পাঠকদের কাছে উপস্থাপনে প্রতিদিন হাতে গোনা যে কয়টি গণমাধ্যম কাজ করছে তন্মধ্যে আমার সংবাদ অন্যতম। যুগের চাহিদা পূরণে ইসলামকে সহজভাবে উপস্থাপন করার গুরুদায়িত্ব পালনে আমার সংবাদের ভূমিকা প্রশংসনীয়। দেশের মানুষের ধর্মীয় মূল্যবোধকে গুরুত্ব দিয়ে কোরআন-সুন্নাহর প্রচারে আমার সংবাদের ‘ইসলাম’ পাতা অগ্রণী ভূমিকা পালন করছে। জীবনঘনিষ্ঠ রকমারি ধর্মীয় ফিচার ছেপে বোদ্ধামহলে সাড়া জাগিয়েছে আমার সংবাদের ইসলাম পাতা। পাঠকের দোয়া ও ভালোবাসায় এগিয়ে যাক আমার সংবাদ। ‘ইসলাম’ পাতার মাধ্যমে পাঠকের অন্তরজুড়ে ছড়িয়ে পড়ুক ইসলামের আলো।

লেখক: খতিব, বাইতুল আমান কেন্দ্রীয় জামে মসজিদ মিরপুর ঢাকা।

আল আমিন আনসারী: সত্য প্রকাশে সময়ের চাহিদা পূরণে দৈনিক আমার সংবাদ অনন্য ও অতুলনীয়। যাচাই করা প্রতিটি নিউজ ও বিষয়ভিত্তিক লেখাগুলো আমাকে খুব মুগ্ধ করে। বিশেষ করে দৈনিকটিতে মুহাক্কিক উলামায়ে কেরামের ইসলাম বিষয়ের কলাম পড়ে বহুবার উপকৃত হয়েছি। দেখতে-দেখতে প্রিয় পত্রিকা আজ নবম বর্ষে পদার্পণ করলো। দেশ, জাতি, মনুষ্যত্ব ও মানবতার কল্যাণে এর পথচলা আরো বিস্তৃত ও সুখপাঠ্য হোক, সেই কামনা হূদয়ে সবসময়। সর্বশেষ, এর সাথে সংশ্লিষ্ট প্রকাশক, সম্পাদক, লেখক ও পাঠকদের প্রতি অগণিত ভালোবাসা। প্রিয় পত্রিকার জন্য শুভকামনা রইলো। সত্যর সোপান বেয়ে এগিয়ে যাক বহুদূর।

লেখক : বিশিষ্ট লেখক এবং আলোচক।

আব্দুল্লাহ খান: গণমাধ্যমের অন্যতম হল পত্রিকা। যার সৃষ্টিলগ্ন থেকে দেশ ও জাতির কল্যাণে কাজ করছেন সাংবাদিকরা। আমার সংবাদ পত্রিকাও এর ব্যতিক্রম কিছু না। ১২ ফেব্রুয়ারি পত্রিকাটির এক বছর পূর্ণ হল। গত বছর এই দিনে শুরু করে পথ চলা। খুবই সুনাম সু খ্যাতির সাথে হাটিঁ হাঁটি করে এক বছরে পদার্পণ। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে ইতিমধ্যেই মানুষের মণিকোঠায় জায়গা করে নিয়েছে পত্রিকাটি। শুধু সংবাদই না সাহিত্য-ধর্ম ও কলাম প্রকাশ করেও সুশীলদের ভালোবাসা অর্জন করেছে আমার সংবাদ। সবচেয়ে আনন্দের বিষয় হল পত্রিকার সম্পাদক ও সাংবাদিকরা কেউই কোন রাজনৈতিক দল বা সংঘের সাথে যুক্ত নন। বর্তমানে এমন সাংবাদিক খুঁজে পাওয়া খুবই দূরহ। আজকের এই দিনের জন্য শুভকামনা রইল। এগিয়ে যাক বহুদূর এই কামনা করি!                                       

লেখক: প্রবন্ধ ও গল্পকার।

আমারসংবাদ/জেআই