Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

লক্ষ্য অর্জনে সাফল্যের পথে বিডা

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৬:৫৫ পিএম


লক্ষ্য অর্জনে সাফল্যের পথে বিডা

আগামী বাংলাদেশের কথা মাথায় রেখে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের মাধ্যমে দেশব্যাপী উদ্যোক্তা সৃষ্টি করে চলছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। ইতোমধ্যে ২১ হাজার জনকে প্রশিক্ষণও দিয়েছে। প্রশিক্ষণার্থীদের মধ্যে তিন হাজার সাতজন উদ্যোক্তা হিসেবে কর্মজীবনও শুরু করেছে। ফলে ৩০ হাজারের অধিক মানুষের কর্মসংস্থান হয়েছে। এছাড়া ব্যবসা সহজীকরণ থেকে শুরু করে বিনিয়োগবান্ধব বাংলাদেশ গড়ার লক্ষ্যেও নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের দক্ষ ব্যবস্থাপনায় নিরলস কাজ করে যাচ্ছে বিডা। সংশ্লিষ্টরা বলছেন, ব্র্যান্ড বাংলাদেশ নিয়ে ভাবতে হবে আগামী প্রজন্মকে। নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি ও পর্যাপ্ত বিনিয়োগের মাধ্যমেই বাংলাদেশের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সহায়ক ভূমিকা রাখবে বিডা। সংশ্লিষ্টরা আশা করছেন, আগামী ২০৩৫ সালের মধ্যেই দেশের কর্মক্ষম মানুষের সংখ্যা হবে ১২ কোটি ৫৮ লাখ, যা মোট জনসংখ্যার ৭০ শতাংশ। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে এ সুযোগ কাজেও লাগাতে চায় বিডা। চতুর্থ শিল্প বিপ্লবের চলমান যুগে হতে হবে প্রযুক্তিনির্ভর এবং প্রযুক্তির ব্যবহার করেই উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে স্থির থাকতে হবে— এমনটাই বলছেন বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।  

এছাড়াও বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়তে ‘ইজ অব ডুয়িং বিজিনেস’ সূচকেও উন্নয়নের বিকল্প নেই। ইজ অব ডুয়িং বিজনেস (ব্যবসা সহজ করা) সূচকে কোন দেশের অবস্থান কতটুকু— এ নিয়ে প্রতিবছরই বিশ্বব্যাংক প্রতিবেদন প্রকাশ করে। ২০১৯ সালে প্রকাশিত প্রতিবেদনে আট ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ১৯০টি দেশের মধ্যে ১৬৮তম হলেও তা আশাব্যঞ্জক নয় বলে বলছেন বিডাসংশ্লিষ্টরা। 

এদিকে ব্যবসা সহজীকরণের জন্য যে ১০টি সূচক রয়েছে তা নিয়েও কাজ করে যাচ্ছে বিডা। এর জন্য বিভিন্ন আইনের সংস্কারসহ নানা ধরনের সুপারিশ করার পাশাপাশি তার বাস্তবায়নও করছে। ব্যবসা সহজীকরণ সূচকগুলোতে উন্নতি করতে দাতা-গ্রহীতাসহ সকলকে সমঝোতার ভিত্তিতে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান বিডার নির্বাহী চেয়ার্যমান। চলতি বছরের মধ্যেই ব্যবসা সহজীকরণ সূচকে বাংলাদেশ ‘ডাবল ডিজিটে’ পৌঁছাবে বলেও আশা করছেন তিনি। ইতোমধ্যে বিভিন্ন সূচকে উল্লেখযোগ্য পরিবর্তন বা দ্রুত ও সহজ সেবার ব্যবস্থা করতেও সক্ষম হয়েছে বিডা। স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি বিভিন্ন পদক্ষেপ নিয়েই অগ্রসর হচ্ছে সংস্থাটি। 

সম্প্রতি একটি অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেছেন, বর্তমানে মাথাপিছু আয় ২০০০ ডলারের কিছু বেশি হলেও উন্নত বাংলাদেশ গড়তে মাথাপিছু আয় হতে হবে ১২ হাজার ৫০০ ডলার। যা একটি বড় চ্যালেঞ্জ। যে কারণে এখন থেকেই ভাবতে হবে এবং প্রযুক্তিনির্ভরতাও বাড়াতে হবে। আগামী প্রজন্মকে সাহসী দক্ষ ও প্রযুক্তিনির্ভর করে গড়ে তুলতে হবে। উদ্যোক্তা ও ইনোভেশনের সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। দক্ষ উদ্যোক্তা তৈরি করতে না পারলে উন্নত বাংলাদেশ গড়া সম্ভব হবে না। এদিকে উন্নত বাংলাদেশ গড়তে হলে আগামী প্রজন্মকে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন ও যোগ্যতা নিয়েই বড় হতে হবে বলেও বলছেন তিনি। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে সফল উদ্যোক্তা সৃষ্টিরও কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন তিনি।

বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, স্বাধীনতার ৫০ বছর পালন করতে যাচ্ছি আমরা। বঙ্গবন্ধুর ডাকে অনেক ত্যাগ, তিতিক্ষার পর অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা। এ ৫০ বছরে বিশ্বের বুকে অগ্রসর জাতি হিসেবে দাঁড়াতে পেরেছে বাংলাদেশ। বাংলাদেশ এখন অর্থনৈতিক অগ্রগতির দেশ। করোনা আবহেও যেখানে বিশ্বে বড় বড় দেশের অর্থনৈতিক চাকা থমকে গেছে সেখানে বাংলাদেশের অর্থনীতির চাকা চলমান রয়েছে। যা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী দূরদর্শী নেতৃত্বের কারণে। গত ১০ বছরে বাংলাদেশের যে উন্নয়ন হয়েছে তা তার আগের ৪০ বছরের থেকেও বেশি। এর সূচনা হয়েছিল ২০০৯ সালে প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গঠনের ধারণার মাধ্যমে। তখন অবিশ্বাস্য হলেও এখন তা বাস্তব। সেইসঙ্গে প্রধানমন্ত্রী আরও কিছু লক্ষ্যও স্থির করেছেন। ২০২৫ সালে মধ্যম আয়ের দেশে, ২০৩১ সালে উচ্চ মধ্যম আয়ের দেশে ও ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হওয়ার আশায় পরিকল্পনা অনুযায়ীই এগিয়ে চলছে বর্তমান বাংলাদেশ। যাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বিডা।

সম্প্রতি বিডার ওয়ান স্টপ সার্ভিসে (ওএসএস) আরও ছয়টি অনলাইনসেবা যুক্ত হয়েছে। চলতি বছরের শুরুতেই যুক্ত হওয়া ছয়টিসহ এ নিয়ে ৪১টি সেবা দেবে বিডা। আগামী এক বছরের মাথায় ওএসএসের মাধ্যমে ৫০টি সেবা দেয়ার পরিকল্পনাও রয়েছে। ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি বিনিয়োগকারীদের দ্রুত সেবা দেয়ার লক্ষ্যে ওয়ান স্টপ সার্ভিস চালু করে বিডা। বর্তমানে বিডাকুইকসর্ভ ডটওআরজি নামের এই প্ল্যাটফর্মে বিডা ও অন্যান্য সাতটি প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ৩৫টি সেবা চালু রয়েছে। এর সঙ্গেই যুক্ত হলো নতুন ছয়টি। এই পোর্টাল থেকে শিল্প ও বিনিয়োগসংশ্লিষ্ট ১৫০টি সেবা দেয়ার প্রস্তুতিও চলছে, যা ব্যবসা ও বিনিয়োগের কাজগুলোকে আরও সহজ ও দ্রুত করবে বলে আশাবাদ ব্যক্ত করছেন বিডাসংশ্লিষ্টরা। ছয়টি সেবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, বিশ্ববাজারে প্রতিযোগিতায় সক্ষমতা অর্জন করতে সরকারের পাশাপাশি উদ্যোক্তাদেরও মানসিকতায় পরিবর্তন ঘটাতে হবে।

আমারসংবাদ/জেআই