Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

সারা বছর চিনিকল চালু রাখার উদ্যোগ

অর্থনৈতিক প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৫, ২০২১, ০৮:৩০ পিএম


সারা বছর চিনিকল চালু রাখার উদ্যোগ

বাংলাদেশে চিনিকলগুলো সারা বছর চলমান রাখতে সরকার উদ্যোগ নেয়া হয়েছে। এর কার্যক্রম বৃদ্ধি করতে চিনিকলের সহায়ক শিল্প হিসেবে বেভারেজ পণ্য উৎপাদনে ‘বাংলাদেশ বেভারেজ প্রজেক্ট’ এর অগ্রগতি নিয়ে একটি আন্তঃমন্ত্রণালয় পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গতকাল এ সভা অনুষ্ঠিত হয়। সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার উপস্থিত ছিলেন। সভাটি পরিচালনা করেন শিল্পসচিব কে এম আলী আজম।

শ্রীলংকা ও ডেনমার্কের দুটি কোম্পানি বাংলাদেশে বেভারেজ পণ্য উৎপাদনে আগ্রহ প্রকাশ করায় এই আন্তঃমন্ত্রণালয় অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় শ্রীলংকার লায়ন ব্রিওয়েরি (সিলন) পিএলসি কোম্পানির সিইও বোব কুনডানমাল ও ডেনমার্কের কার্লসবের্গ গ্রুপ কোম্পানির পরিচালক পিটার স্টেনবাগ ভার্চুয়ালি অংশ নেন।

সভায় জানানো হয়, বাংলাদেশের চিনিকলগুলোতে উৎপাদিত পণ্যে বৈচিত্র্য আনার ক্ষেত্রে চিনিকলের সহায়ক শিল্প হিসেবে বেভারেজ পণ্য উৎপাদনের উপর গুরুত্ব দিয়ে এ প্রকল্পটি বাস্তবায়ন করতে যাচ্ছে। সারা বছর যাতে চিনিকলগুলো চলমান থাকতে পারে এবং অধিক কর্মসংস্থান সৃষ্টিতে এ প্রকল্প সহায়তা করবে। চিকিকলগুলোর উৎপাদিত উপজাত থেকে বেভারেজ পণ্য উৎপাদিত হবে। বেভারেজ পণ্য উৎপাদনের ক্ষেত্রে স্থানীয় কাঁচামাল দিয়ে এসব পণ্য উৎপাদন হবে। সভায় সিদ্ধান্ত হয় খুব শিগগিরই শ্রীলংকা ও ডেনমার্কের এ দুটি  কোম্পানির সাথে সমঝোতা স্মারক সই করা হবে।

সভায় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাষ্ট্রায়ত্ত কর্পোরেশন) এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের (বিএসএফআইসি) চেয়ারম্যান ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আমারসংবাদ/জেআই