Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

নাগরিকদের ইসির বিস্ময়কর সুযোগ

নিজস্ব প্রতিবেদক

মার্চ ১, ২০২১, ০৭:১৫ পিএম


নাগরিকদের ইসির বিস্ময়কর সুযোগ
  • আজ সকাল সাড়ে ৯টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আনুষ্ঠানিকভাবে ভোটার দিবসের উদ্বোধন করবেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা

আজ জাতীয় ভোটার দিবস। তৃতীয়বারের মতো দেশে উদযাপন করা হচ্ছে দিবসটি। দিনটি উপলক্ষে সারা দেশে আজ তাৎক্ষণিকভাবে ভোটার হওয়া যাবে। নির্বাচন কমিশন (ইসি) ভোটার দিবসে দেশের নাগরিকদের এ বিস্ময়কর সুযোগ দিচ্ছেন। দিবসটি উপলক্ষে আজ সারা দেশে নির্বাচন কমিশনের উপজেলা, আঞ্চলিক, জেলা ও বিভাগীয় কার্যালয়ে নানা ধরনের সভা সেমিনারের আয়োজন করা হয়েছে। তবে করোনা ভাইরাসের কারণে এবারের ভোটার দিবসে সরকারের মন্ত্রীপর্যায়ের কেউ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না।

সকাল সাড়ে নয়টায় প্রধান নির্বাচন কমিশনার (সিএইসি) কে এম নূরুল হুদা রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে আনুষ্ঠানিকভাবে ভোটার দিবসের উদ্বোধন করবেন।

এ উপলক্ষে নানা রঙে সাজানো হয়েছে নির্বাচন কমিশন (ইসি) ভবন। মহামারি করোনার কারণে এবার স্বাস্থ্যবিধি মেনে উদযাপন করা হবে। ভোটার দিবস উপলক্ষে নির্বাচন কমিশন সচিবালয়ে নানা রঙের আলোকসজ্জা করা হয়েছে? আশপাশের রাস্তায় ভোটার দিবসের পোস্টার ও ব্যানার লাগানো হয়েছে। গত বছর ঘটা করে এ দিবসটি পালিত হলেও এবার কাটছাঁট হয়েছে। করোনার কারণে এবার বড় কোনো সমাবেশ হাতে নেয়া হয়নি। চিন্তা করা হয়েছে স্বাস্থ্য সুরক্ষার কথা। ভোটারদের সচেতন করতে বাংলাদেশে টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতে বিভিন্ন অনুষ্ঠান সম্প্রচার করা হবে। বিশেষ করে বিটিভিতে রেকর্ডিং আলোচনাসভা সম্প্রচারিত হবে। জাতীয় পত্রিকায় প্রকাশিত হবে ক্রোড়পত্র। বিভিন্ন মোবাইল অপারেটরদের মাধ্যমে ভোটারদের সচেতনতামূলক এসএমএস পাঠানো হবে। দিবসটিতে ইসির কর্মকর্তাদের নিয়ে জুম অ্যাপে আলোচনা অনুষ্ঠানও থাকছে।

উল্লেখ্য, গত ১৭ জানুয়ারি নতুন বছরে খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন তালিকা অনুযায়ী দেশে মোট ভোটার ১১ কোটি ১২ লাখ ৮৪ হাজার ১৫৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৬৩ লাখ ৮৪ হাজার ৫১৩, নারী ভোটার ৫ কোটি ৪৮ লাখ ৯৯ হাজার ২৭০ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার ৩৭৫ জন।

২০২১ সালে খসড়া ভোটার তালিকায় ২০১৯-২০২০ সালের নতুন ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন ভোটার নিবন্ধিত হয়েছেন। ২০১৯-২০ সালের হালনাগাদ তালিকায় নতুন ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন ভোটার নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ১ হাজার ৯৮৩, নারী ভোটার ৫ লাখ ৬৩ হাজার ৪৬ এবং তৃতীয় লিঙ্গ হিসেবে আবেদন করেছেন ১৫ জন। আজ সেই চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব এসএম আসাদুজ্জামান বলেন, ভোটার হওয়া একটি চলমান প্রক্রিয়া। তবে ভোটার দিবসে কেউ ইসির অফিসে গিয়ে তখনই ভোটার নিবন্ধন করতে পারবেন। নতুন ভোটারদের নাম, ঠিকানা ও সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করে যাচাই করা হবে। এরপরই তাদের ভোটার করা হবে। এ জন্য কমিটি গঠন করা হয়েছে।

জানা যায়, দেশে এ দিবসটি তৃতীয় বারের মতো পালন করা হচ্ছে। আইন অনুযায়ী এর আগে ২ জানুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত কম্পিউটার ডাটাবেজে থাকা বিদ্যমান সব ভোটার তালিকা হালনাগাদ করা হবে। জাতীয় ভোটার দিবস ‘খ’ শ্রেণিভুক্ত একটি দিবস। প্রমোশন ক্যাম্পেইনসংক্রান্ত দিবসগুলো ‘খ’ শ্রেণিতে থাকে। এজন্য ভোটারদের মধ্যে সচেতনতা বাড়াতে এসব কর্মসূচি হাতে নিয়েছে ইসি। নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেন, আমাদের ভোটার দিবসের মূল প্রতিপাদ্য হলো— ‘১৮ বছর হলে ভোটার হতে আর দেরি নয়।’ এটি নিঃসন্দেহে তাদের জন্য একটা আনন্দের ব্যাপার। যারা ভোটার হবেন, এই নাগরিকরাই কিন্তু ভোটাধিকার প্রয়োগের মাধ্যমেই গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করবেন। আমি মনে করি, আমাদের এই ভোটার দিবস উদযাপনের মধ্য দিয়ে নাগরিকরা তাদের অধিকার নিয়ে সচেতন হবেন। ১৮ বছরের ঊর্ধ্বের যেকোনো নাগরিক প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ভোটার হতে পারেন। আইনানুযায়ী ভোটার দিবসে সারা দেশের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

আমারসংবাদ/জেআই