Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

করোনা সচেতনতায় আবারো মাঠে পুলিশ

মার্চ ২১, ২০২১, ০৮:০৫ পিএম


করোনা সচেতনতায় আবারো মাঠে পুলিশ
  • পুলিশপ্রধান বেনজীর আহমেদের নির্দেশে মাঠপর্যায়ে মানুষের মাঝে মাস্ক পরার অভ্যাস গড়ে তোলাসহ অন্যসব স্বাস্থ্য সচেতনতা বাড়াতে গতকাল থেকে দেশজুড়ে ফের তৎপর হয়েছে পুলিশ। পুলিশের এ কার্যক্রমকে স্বাগত জানিয়েছে সাধারণ মানুষ

জাতির প্রতিটি ক্রান্তিকালে জীবনবাজি রেখে অসাধারণ ভূমিকা রেখে যাচ্ছে বাংলাদেশ পুলিশ। করোনা সংকটেও তার ব্যতিক্রম নয়। মৃত্যুভয়কে জয় করে পুলিশের মাঠপর্যায়ের প্রতিটি সদস্যই সাহসের সাথে করোনাযুদ্ধে লড়ে যাচ্ছেন। এতে বুদ্ধিদীপ্ত ও বহুবিধ অভিজ্ঞতায় ঋদ্ধ পুলিশপ্রধান ড. বেনজীর আহমেদ নেতৃত্ব দিয়ে যাচ্ছেন।

গত বছরের মার্চ থেকে করোনা মোকাবিলায় সম্মুখ সারিতে থেকে মাঠপর্যায়ে কাজ করছে পুলিশের প্রতিটি সদস্য। তাদের এ ভূমিকা ইতোমধ্যেই দেশের মানুষের প্রশংসা কুড়িয়েছে। মাঝে কিছুটা নিয়ন্ত্রিত মনে হলেও সম্প্রতি করোনার দ্বিতীয় ঢেউ দেখা দিয়েছে। এবারো অতীতের ন্যায় পুলিশপ্রধান বেনজীর আহমেদের নির্দেশে মাঠপর্যায়ে মানুষের মাঝে মাস্ক পরার অভ্যাস গড়ে তোলাসহ জনসাধারণের মাঝে অন্যসব স্বাস্থ্য সচেতনতা বাড়াতে তৎপর হয়েছে পুলিশ।

গতকাল থেকে দেশব্যাপী ‘মাস্ক পরার অভ্যাস, করোনামুক্ত বাংলাদেশ’ প্রতিপাদ্যে বিশেষ কর্মসূচির বাস্তবায়নও শুরু করেছে বাহিনীটি। রাজধানী থেকে শুরু করে দেশের প্রতিটি জেলা-উপজেলায় সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের নেতৃত্বে এ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। মাস্ক বিতরণ ও জনসেচতনতা সৃষ্টিতে পুলিশের তেজগাঁও জোনসহ রাজধানীর বিভিন্ন এলাকায় পুলিশের আইজিপি ও ডিএমপি কমিশনারের নির্দেশে মাস্ক বিতরণ ও জনসচেতনতামূলক প্রচারণা চালিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

গত ৩ ফেব্রুয়ারি একদিনের পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার কমে দাঁড়ায় ২ দশমিক ৯১ শতাংশে। ফেব্রুয়ারি মাসজুড়েই করোনা শনাক্তের হার ছিলো ৫ শতাংশের নিচে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নীতিমালা অনুযায়ী, টানা দুই সপ্তাহ পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ৫ শতাংশের নিচে থাকলে করোনা নিয়ন্ত্রণে ধরা যায়। বাংলাদেশে সংক্রমণের হার ৫ শতাংশের নিচে ছিলো টানা আট সপ্তার বেশি। পিছু হটা করোনা গরমের শুরু থেকে বাংলাদেশে আবার ঘুরে দাঁড়াচ্ছে। দিনে দুই হাজারের কোটায় পাওয়া যাচ্ছে নতুন রোগী, যা গত তিন মাসে দেখা যায়নি। করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলো কি না— এ ব্যাপারে সরকার থেকে এখনো কিছু বলা না হলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক নীতিমালা বলছে, বাংলাদেশে আসলে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ১০ মার্চ থেকে টানা ১০ দিন প্রতিদিন রোগী শনাক্ত হয়েছে হাজারের ওপর। শনাক্ত হার থাকছে কখনো ১০ বা এর বেশি বা এই হারের কাছাকাছি। মৃত্যুর সংখ্যাও উদ্বেগজনক। করোনার দ্বিতীয় ঢেউ ইউরোপ-আমেরিকায় আরও বিধ্বংসী। প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে মানুষের মৃত্যু হয়েছে বেশি। এ কারণে স্বাস্থ্যবিধি প্রয়োগে আবারো কঠোর হওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তারই ধারাবাহিকতায় পুলিশের আইজিপি ড. বেনজীর আহমেদের নির্দেশে চলমান পুলিশের এ কার্যক্রমকে স্বাগতও জানাচ্ছে সাধারণ মানুষ।

গতকাল ডিএমপির ফার্মগেট এলাকায় প্রায় পাঁচ হাজার মানুষের মাঝে মাস্ক বিতরণ করে পুলিশ। মাস্ক বিতরণের পাশাপাশি পুলিশ সদস্যরা হ্যান্ড-স্যানিটাইজার ব্যবহারেও সচেতনতা তৈরি করছেন। তেজগাঁও জোনের ডিসি হারুন-অর-রশীদ জানান, করোনা আক্রান্ত হয়ে যারা মারা যাচ্ছেন তাদের মরদেহ দাফন করছেন পুলিশ সদস্যরা। খাবার বিতরণ করছেন। এ সংকটকালে দায়িত্ব পালন করতে গিয়ে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৮৭ জন পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ২০ হাজারের বেশি সদস্য।

গতকাল শান্তিনগর ট্রাফিক বক্স সংলগ্ন পথচারী ও সাধারণ মানুষের মাঝেও মাস্ক বিতরণ শেষে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) কৃষ্ণপদ রায় বলেন, জোর করে কিংবা আইন প্রয়োগ করে নয়; মানুষকে উদ্বুদ্ধ করে ও সচেতনতা সৃষ্টি করে মাস্ক ব্যবহারে বাধ্য করতে চায় পুলিশ। আমরা আশা করছি, সবাই নিজের ঝুঁকি বুঝতে পেরে, বিপদ বুঝতে পেরে নিজ থেকেই সচেতন হয়ে স্বাস্থ্যবিধি মেনে চলবেন।’

সারা দেশে সাধারণ মানুষের মধ্যেই সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাস্ক বিতরণের এ কার্যক্রম চালাবে বাংলাদেশ পুলিশ। করোনা মোকাবিলায় পুলিশের ভূমিকা নিয়ে অতীতেও যেমন সংবাদ প্রকাশ করে আসছে আমার সংবাদ, তেমনি জেলা-উপজেলাপর্যায়ে চলমান কার্যক্রম নিয়ে আজও সারা দেশ থেকে প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে গতকাল পুলিশের সার্বিক কার্যক্রমের তথ্য তুলে ধরছে আমার সংবাদ।

বাগেরহাট : ‘সবাই আমরা মাস্ক পরি, করোনা মুক্ত দেশ গড়ি’ এই প্রতিপাদ্য নিয়ে চালক, যাত্রী ও পথচারীদের মাঝে বাগেরহাট জেলা পুলিশের পক্ষ থেকে মাস্ক বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বাগেরহাট কেন্দ্রীয় বাস টার্মিনালের মোড়ে এই মাস্ক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অপারেশন) মো. নজরুল ইসলাম।

দক্ষিণ আইচা (ভোলা) : ২১ মার্চ থেকে বাংলাদেশ পুলিশের উদ্যোগে মাস্ক পরা উদ্বুদ্ধকরণ কার্যক্রম শুরু হয়েছে। পুলিশের এই কার্যক্রমের স্লোগান- ‘মাস্ক পরার অভ্যাস, কোভিড মুক্ত বাংলাদেশ’ এরই অংশ হিসেবে দক্ষিণ আইচা থানা পুলিশের উদ্যোগে গতকাল প্রচারণা র?্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

(সুবর্ণচর) নোয়াখালী : নোয়াখালীর সুবর্ণচরে চরজব্বার থানার আয়োজনে জনসচেতনতা সৃষ্টির লক্ষে মাস্ক বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। চরজব্বার থানার অফিসার ইনচার্জ (ওসি) জিয়াউল হক তরিক খন্দকারের নেতৃত্বে উপজেলার গুরুত্বপূর্ণ হাট-বাজার, সড়ক, মহাসড়ক এবং যানবাহন সমূহে এ মাস্ক বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়। পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ পুলিশের উদ্যোগে দেশব্যাপী এ আয়োজনের কথা জানিয়েছেন। তার ধারাবাহিকতায় সুবর্ণচরে চরজব্বার থানার আয়োজনে জনসাধারণকে সচেতনতা সৃষ্টির লক্ষে মাস্ক বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

জলঢাকা (নীলফামারী) : প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি হওয়ায় বাংলাদেশ পুলিশের নির্দেশে জনসচেতনামূলক কার্যক্রম পরিচালনা করেছেন নীলফামারীর জলঢাকা থানা পুলিশ। গতকাল স্থানীয় জিরো পয়েন্ট মোড়ে থানার ওসি মোস্তাফিজার রহমানের নেতৃত্বে মুখে মাস্কবিহীন পথচারী ও সাধারণ মানুষের মাঝে মাস্ক বিতরণ, মাস্ক ব্যবহার করা ব্যক্তিদের ফুলেল শুভেচ্ছা ও করোনা ভাইরাসে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য জনসচেতনামূলক প্রচারণা চালানো হয়।

নলছিটি (ঝালকাঠি) : ঝালকাঠির নলছিটিতে পুলিশের পক্ষ থেকে স্থানীয় জনসাধারণের মাঝে করোনা মোকাবিলায় জনসচেতনতামূলক প্রচারণা ও সুরক্ষা মাস্ক বিতরণ করা হয়েছে। এ সময় মাস্কবিহীন মানুষজনদের করোনা থেকে সুরক্ষিত থাকার জন্য মাস্ক পরিধান করার জন্য উৎসাহিত করা হয়।

মুকসুদপুর (গোপালগঞ্জ) : ‘মাস্ক পরার অভ্যেস, করোনামুক্ত বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে গোপালগঞ্জের মুকসুদপুরে করোনার দ্বিতীয় ধাপ মোকাবিলায় মাস্ক বিতরণ ও জনসচেতনতামূলক প্রচারণা চালিয়েছে মুকসুদপুর থানা পুলিশ। গতকাল থানা চত্বর থেকে একটি জনসচেতনতামূলক র্যালি বের হয়ে উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মাস্কবিহীন জনসাধারণকে মাস্ক পরিধান, সচেতনতামূলক প্রচারণা চালানো শেষে মুকসুদপুর কলেজ মোড়ে ঘণ্টাব্যাপী সচেতনতামূলক বক্তব্য রাখেন মুকসুদপুর থানার ওসি আবু বকর মিয়া। প্রচারাভিযানে বিনামূল্যে প্রায় হাজার খানেক মাস্ক বিতরণ করা হয়।

মঠবাড়িয়া : করোনা ভাইরাস প্রতিরোধ সচেতনতায় পিরোজপুরের মঠবাড়িয়া থানা পুলিশ র্যালি ও পথসভা করেছে। থানা থেকে বের করা বর্ণাঢ্য র্যালি পৌর শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সচেতনতামূলক লিফলেট বিতরণ করে পুলিশ সদস্যরা। পরে কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখ সড়কে পথসভায় করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় সম্পর্কে বক্তব্য রাখেন মঠবাড়িয়া থানার ওসি মাসুদুজ্জামান মিলু।

ইন্দুরকানী (পিরোজপুর) : ‘মাস্ক পরার অভ্যাস, কোভিড মুক্ত বাংলাদেশ’এই প্রতিপাদ্যকে সামনে রেখে ইন্দুরকানীতে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রচারণা র্যালি অনুষ্ঠিত হয়েছে। ইন্দুরকানী থানার আয়োজনে করোনা ভাইরাসের সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবিলায় স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রচারণা র্যালি ও লিফলেটসহ মাস্ক বিতরণ করা হয়েছে।

চারঘাট (রাজশাহী) : চারঘাট মডেল থানা পুলিশের আয়োজনে করোনা ভাইরাস সংক্রমণ রোধে সাধারণ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাস্ক বিতরণ ও বিশেষ উদ্বুদ্ধকরণ কর্মসূচি পালন করা হয়েছে। রাজশাহীর চারঘাট মডেল থানার ওসি জাহাঙ্গীর আলমের নেতৃত্বে একটি র্যালি মডেল থানা থেকে বের হয়ে চারঘাট বাজারের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে চারঘাট বাজার চৌরাস্তা মোড়, সরদহ বাজার, সারদা ট্রাফিক মোড়সহ পথচারী, রিকশা-ভ্যানচালক ও জনসাধারণের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে।

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) : ‘পুলিশ বাড়িয়েছে সেবার হাত, করোনা ভাইরাস নিপাত যাক,’ করোনা থেকে বাঁচতে চান, মাস্ক পরে বাইরে যান’ এই প্রতিপাদ্যের আলোকে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী থানা পুলিশের উদ্যোগে মাস্ক বিতরণ করা হয়েছে। গতকাল ভূরুঙ্গামারী থানার সামনে মাস্ক বিতরণের কর্মসূচির উদ্বোধন করা হয়। পরে উপজেলার প্রধান প্রধান সড়কে চলাচলকারী মাস্কবিহীন পথচারীদের মাঝে মাস্ক বিতরণ করে থানা পুলিশ।

ভালুকা (ময়মনসিংহ) : ময়মনসিংহের ভালুকায় ‘মাস্ক পরার অভ্যাস, করোনা মুক্ত বাংলাদেশ’ এ স্লোগানকে সামনে নিয়ে ভালুকা মডেল থানা পুলিশের উদ্যোগে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় স্বাস্থ্যবিধি/মাস্ক ক্যাম্পেইন করা হয়েছে। জনসচেতনতায় ভালুকা বাসস্ট্যান্ড স্মৃতিসৌধ এলাকায় ভালুকা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহমুদুল ইসলামের সভাপতিত্বে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

ভৈরব ( কিশোরগঞ্জ) : করোনা মোকাবিলায় কিশোরগঞ্জের ভৈরবে পুলিশের পক্ষ থেকে জনসচেতনতামূলক র্যালি ও মাস্ক বিতরণ করা হয়েছে। ভৈরব থানা পুলিশের আয়োজনে ও বাংলাদেশ পুলিশের অর্থায়নে গতকাল থানা থেকে জনসচেতনতায় একটি র্যালি বের হয়ে শহরের ঢাকা-সিলেট মহাসড়ক ও বাস টার্মিনাল এলাকা প্রদক্ষিণ করে। এ সময় করোনা ভাইরাস মোকাবিলায় জনসাধারণ, পথচারী, বিভিন্ন যানবাহনের চালক, হেল্পার ও যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানানো হয়। পরে জনসাধারন, পথচারী, বিভিন্ন যানবাহনের চালক, হেল্পার ও যাত্রীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়।

বড়াইগ্রাম (নাটোর) : নাটোরের বড়াইগ্রাম থানা ও বনপাড়া হাইওয়ে থানা পুলিশের উদ্যোগে পৃথকভাবে করোনা মোকাবিলায় জনসাধারণের মাঝে মাস্ক ও লিফলেট বিতরণ করা হয়েছে। গতকাল পৌর সদরে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মাঝে মাস্ক বিতরণ করেন। অপরদিকে, বনপাড়া বাইপাস এলাকায় বিভিন্ন যানবাহনের যাত্রীদের মাঝে মাস্ক ও সচেতনামূলক লিফলেট বিতরণ করা হয়েছে।

শৈলকুপা (ঝিনাইদহ) : দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ঝিনাইদহের শৈলকুপা থানা পুলিশের সচেতনতামূলক মাস্ক বিতরণ ও ক্যাম্পেইন চালানো হয়েছে। শৈলকুপার কবিরপুর মোড়ে, চৌরাস্তা, হলবাজারসহ শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে থানা পুলিশ ক্যাম্পেইন ও মাস্ক বিতরণ করেছে শৈলকূপা থানা পুলিশ।

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) : করোনা ভাইরাস বেড়ে যাওয়ায় জনসচেতনতা বৃদ্ধির লক্ষে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে পথচারী ও নিম্ন আয়ের মানুষদের মাঝে মাস্ক বিতরণ করেছে ভোলাহাট থানার ওসি মাহবুবুর রহমান। উপজেলার প্রাণকেন্দ্র মেডিকেল মোড়ে মাস্ক বিতরণ করা হয়।

তারাকান্দা (ময়মনসিংহ) : ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় গণসচেতনতার পাশাপাশি মাস্ক বিতরণ করেছেন তারাকান্দা থানা পুলিশ। তারাকান্দা বাজার ও মোড়ে মোড়ে বিভিন্ন শ্রমজীবী ও পেশাজীবী মানুষের মধ্যে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে মাস্কও বিতরণ করা হয়েছে।

রামগঞ্জ (লক্ষ্মীপুর) : করোনা ভাইরাস পরিস্থিতির এক বছর পার হয়ে আবারো দ্রুতই বাড়ছে আক্রান্তের সংখ্যা। এ অবস্থায় জনসাধারণের মাস্ক পরিধান নিশ্চিতসহ কঠোর স্বাস্থ্যবিধি মানাতে আবারো মাঠে নেমেছে রামগঞ্জ থানা পুলিশ। সারা দেশের মতো গতকাল রামগঞ্জ থানা পুলিশ মাস্ক বিতরণ ও সচেতনতামূলক প্রচারণা চালিয়েছে।

নীলফামারী : ‘মাস্ক পরার অভ্যেস, কোভিড-১৯ মুক্ত বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীতে করোনার দ্বিতীয় ঢেউ রোধকল্পে সচেতনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে যানবাহনে স্টিকার লাগানো ও জনসাধারণের মাঝে মাস্ক বিতরণ করেছে নীলফামারী জেলা পুলিশ। জেলা পুলিশের আয়োজনে চৌরঙ্গী মোড় স্মৃতি অম্লান চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভা শেষে এই কর্মসূচির উদ্বোধন করেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান।

রায়পুর (লক্ষ্মীপুর) : প্রাণঘাতী করোনা ভাইরাস সচেতনতায় মাস্ক বিতরণ ও প্রচারণা চালিয়েছে লক্ষ্মীপুরের রায়পুর থানা পুলিশ। ওসি আব্দুল জলিল স্বেচ্ছাসেবীদের নিয়ে গতকাল রায়পুর পৌর শহরের বাসস্ট্যান্ডে চলাচলরত পথচারীদের হাতে ‘নিজে সচেতন হউন, অন্যকে সচেতন করুন, করোনা ভাইরাস থেকে বাঁচুন’ এমন নানা স্লোগান দিয়ে মাস্ক পরিয়ে দেন। এ সময় পথচারীসহ বাজারের দোকানে দোকানে গিয়েও মাস্ক পরিয়ে দেন।

ঝিনাইদহ : করোনার দ্বিতীয় ঢেউ মোবাবিলায় ঝিনাইদহে পথচারী জনসাধারণের মাঝে মাস্ক বিতরণ কর্মসূচি পালন করেছে ঝিনাইদহ জেলা পুলিশ। শহরের পোস্ট অফিস মোড়, কেন্দ্রীয় বাস টার্মিনাল, পায়রা চত্বর, আরাপপুরসহ শহরের বিভিন্ন স্থানে জেলা পুলিশের পক্ষ থেকে মাস্ক বিতরণ করা হয়। এ সময় মাস্ক না পরে শহরে চলাচলকারী সব শ্রেণি-পেশার মানুষের মাঝে মাস্ক বিতরণ করেন ঝিনাইদহের পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম।

নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) : করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় মানুষের মাস্ক পরা নিশ্চিত ও কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানাতে আবারো মাঠে নেমেছেন নাইক্ষ্যংছড়ির পুলিশ সদস্যরা। দেশজুড়ে বিশেষ উদ্বুদ্ধকরণ কর্মসূচির পাশাপাশি নাইক্ষ্যংছড়িতে আবার করোনা সংক্রমণ প্রতিরোধের উদ্বুদ্ধকরণ প্রচারণা শুরু করেছে পুলিশ। ‘মাস্ক পরার অভ্যেস, করোনামুক্ত বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল একটি র্যালি থানা থেকে বের হয়ে উপজেলা পরিষদ হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

টাঙ্গাইল : টাঙ্গাইলে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে জনসাধারণের মাঝে স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব নিশ্চিত ও মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধ করেছে টাঙ্গাইল জেলা পুলিশ। শহরের নিরালার মোড়ে পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়ের নেতৃত্বে মাস্ক বিতরণ করা হয়। এ ছাড়াও জনসাধারণদের সচেতন করতে মাইকিংও করা হযেছে।

নোয়াখালী : সারা দেশের মতো নোয়াখালীতে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় পুলিশ প্রশাসনের উদ্যোগে ব্যাপক জনসচেতনামূলক প্রচারণা শুরু করা হয়েছে। গতকাল নোয়াখালী পৌর বাজার ও সুপার মার্কেটের সামনে জনসচেনতামূলক র্যালি ও মাস্ক বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার আলমগীর হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার দীপক জ্যোতি খিসাসহ পুলিশের বিভিন্ন স্তরের কর্মকর্তারা।

চাঁপাইনবাবগঞ্জ : সারা দেশের মতো চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিবের নেতৃত্বে গতকাল জেলা শহরের বিশ্বরোড মোড়ে বাস যাত্রী, পথচারী, হোটেলসহ বিভিন্ন দোকানে মাস্ক বিতরণ করা হয়েছে। পুলিশ সুপার বলেন, দেশে নতুন করে করোনার হার আবারো বৃদ্ধি পেয়েছে। এ হার কমানোর লক্ষে আইজিপির নির্দেশনায় জনসাধারণকে উদ্বুদ্ধ করতে এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। করোনা থেকে নিজেকে মুক্ত রাখতে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখতে সকলের প্রতি অনুরোধ জানান তিনি।

গোদাগাড়ী (রাজশাহী) : করোনা মোকাবিলায় জনসাধারণকে সচেতন, উদ্বুদ্ধ করার জন্য রাজশাহীর গোদাগাড়ী মডেল থানা পুলিশ গতকাল মাস্ক বিতরণ করেছে। শুরুতে উপজেলা সদর শহীদ ফিরোজ চত্বর বাসস্ট্যান্ড এলাকায় মাস্ক পরার উদ্বুদ্ধকরণ ক্যাম্পেইনের মাধ্যমে পথচারী ও বিভিন্ন অফিস আদালতে চাকরিজীবী, পাড়ায় পাড়ায় গিয়ে জনসাধারণের মাঝে মাস্ক বিতরণ করা হয়।

হরিরামপুর (মানিকগঞ্জ) : মানিকগঞ্জের হরিরামপুর থানা পুলিশের উদ্যোগে জনসাধারণের মাঝে মাস্ক বিতরণ ও জনসচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল দুপুরে হরিরামপুর থানার ওসি মুঈদ চৌধুরীর নেতৃত্বে উপজেলার লেছড়াগঞ্জ বাজারে দেড় শতাধিক পথচারী, রিকশা ও অটোচালক, নারী-পুরুষ-শিশুর মাঝে মাস্ক বিতরণ করা হয়। এ সময় জনসাধারণকে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মাস্ক ব্যবহারের প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কেও সচেতন করা হয়।

রাজবাড়ী : করোনার দ্বিতীয় ধাপ মোকাবিলায় রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাধারণ মানুষের মাঝে সুরক্ষাসামগ্রী বিতরণ করেছে জেলা পুলিশ। গতকাল রাজবাড়ী বড়পুল চত্বরে জেলা শহরের মানুষের মাঝে এ সুরক্ষাসামগ্রী বিতরণ করা হয়। সাধারণ মানুষের মাঝে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও ফেসশিল্ডসহ বিভিন্ন সুরক্ষাসামগ্রীও বিতরণ করা হয়।

তাড়াইল (কিশোরগঞ্জ) : কিশোরগঞ্জের তাড়াইল থানা পুলিশের উদ্যোগে করোনা প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধিকরণ ও মাস্ক বিতরণ করা হয়েছে। তাড়াইল থানার গেট-সংলগ্ন সদর বাজারে থানার ওসি মুজিবুর রহমানের নেতৃত্বে পুলিশ সদস্যদের সহযোগিতায় করোনা প্রতিরোধে মাস্ক বিতরণ ও জনসচেতনতা বৃদ্ধিকরণ কর্মসূচি পালন করা হয়।

কচুয়া (চাঁদপুর) : চাঁদপুরের কচুয়ায় মহামারি করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ মোকাবিলায় জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি মাস্ক বিতরণ করেছে কচুয়া থানা পুলিশ। গতকাল কচুয়া বাজার, ফায়ার সার্ভিস, বিশ্বরোডসহ বিভিন্ন এলাকায় এসব মাস্ক বিতরণ করা হয়। থানার ওসি মোহাম্মদ মহিউদ্দিন নিজে ফোর্সসহ কচুয়া বাজার, ফায়ার সার্ভিস ও বিশ্বরোড এলাকায় গিয়ে মাস্ক বিতরণসহ করোনা প্রতিরোধে করণীয় সম্পর্কে প্রচারণা চালান।

পাইকগাছা (খুলনা) : পাইকগাছা থানা পুলিশ গতকাল করোনা মোকাবিলায় সচেতনতায় বিশেষ জনসচেতনতামূলক কার্যক্রম চালিয়েছে। থানার ওসি এজাজ শফীর নির্দেশে পৌর সদরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে লিফলেট, মাইকিংসহ গাড়ির যাত্রী, চালক, হেলপার, পথচারীদের মুখে মাস্ক লাগিয়ে দিয়ে মাস্ক পরার জন্য উদ্বুদ্ধ করেন।

রাজিবপুর (কুড়িগ্রাম) : দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় কুড়িগ্রামের রাজিবপুর থানা পুলিশের আয়োজনে ‘মাস্ক ইজ মাস্ট’ ব্যানারে র্যালি ও মাস্ক বিতরণ করা হয়েছে। গতকাল রাজিবপুর বাজারসহ গুরুত্বপূর্ণ সড়কের পথযাত্রী এবং ছোট-বড় যানচালকদের মাঝে মাস্ক বিতরণ ও সচেতনতা কার্যক্রম পরিচালনা করেছে রাজিবপুর থানা পুলিশ।

কুড়িগ্রাম : দেশব্যাপী করোনার প্রভাব বেড়ে যাওয়ায় কুড়িগ্রামে করোনায় সাধারণ মানুষের মাস্ক পরা নিশ্চিত করতে জেলা পুলিশের প্রচার অভিযান শুরু হয়েছে। গতকাল এ উপলক্ষে শাপলা চত্বরে ‘মাস্ক পরুন সেবা নিন’ এই প্রতিপাদ্যে পুলিশ সদস্যরা দাঁড়িয়ে দুই ঘণ্টাব্যাপী প্রচারণা চালিয়ে মাস্ক বিতরণ করেন। এ সময় জনগণকে সচেতন হওয়ার পরামর্শ দিয়ে বক্তব্য রাখেন কুড়িগ্রাম পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা।

গৌরনদী (বরিশাল) : নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বরিশালের গৌরনদীতে জেলা পুলিশের আয়োজনে সচেতনতামূলক প্রচারণা ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মাঝে বিনামূল্যে চার হাজার পিস মাস্ক বিতরণ করা হয়েছে। গতকাল সকালে উপজেলার গৌরনদী বাসস্ট্যান্ড, টরকী বন্দরসহ বিভিন্ন এলাকায় সচেতনতামূলক প্রচারণা ও মাস্ক বিতরণ করেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার নাইমুল হক।

ময়মনসিংহ : করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় জনসাধারণকে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মানতে উদ্বুদ্ধ করতে সচেতনতা ক্যাম্পেইন করেছে ময়মনসিংহ জেলা পুলিশ। গতকাল সকালে নগরীর পাটগুদাম ব্রিজ মোড় এলাকায় মাইকিং, ব্যানার ও ফেস্টুনের মাধ্যমে পথচারীদের সচেতনতার পাশাপাশি মাস্ক ও স্যানিটাইজার বিতরণ করা হয়। এ সময় পুলিশের ময়মনসিংহ রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ড. আক্কাছ উদ্দিন ভূইয়া, জেলা পুলিশ সুপার আহমার উজ্জামানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও রাজনৈতিক, সামাজিক সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

সরিষাবাড়ী (জামালপুর) : জামালপুরের সরিষাবাড়ীতে করোনা ভাইরাস প্রতিরোধে মাস্কবিহীন পথচারী ও বিভিন্ন পরিবহনে সচেতনতামূলক স্টিকার, পথচারী ও যাত্রীদের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণের কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। গতকাল জামালপুর জেলা পুলিশের প্রচারণায় সরিষাবাড়ী থানা পুলিশের সহযোগিতায় থানা এলাকায় জনসচেনতামূলক এ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

আমারসংবাদ/জেআই