Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

আ.লীগের খাবার ও সুরক্ষাসামগ্রী বিতরণ

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ৬, ২০২১, ০৮:০৫ পিএম


আ.লীগের খাবার ও সুরক্ষাসামগ্রী বিতরণ

বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের কারণে সংকটে পড়েছে নিম্ন আয়ের মানুষ। এমন পরিস্থিতিতে ওইসব অসহায় মানুষের পাশে থাকতে দলীয় নেতাকর্মীদের কঠোর নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নেত্রীর এমন নির্দেশনার পর করোনার সুরক্ষাসামগ্রী, চিকিৎসাসেবা, নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী নিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছেন দলটির নেতাকর্মীরা।

গতকাল রাজধানীর বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও যুবলীগসহ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বেশ কয়েকজন কাউন্সিলর নিজ উদ্যোগে অসহায় ও শ্রমজীবী মানুষের পাশে দাঁড়িয়েছেন। তারা ওয়ার্ডে ওয়ার্ডে খাদ্যসামগ্রী, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, শিশু সুরক্ষাসামগ্রী ও সাবান বিতরণ করেন। এছাড়াও আওয়ামী লীগ ও দলটির সহযোগী সংগঠনের পক্ষ থেকে বিনামূল্যে টেলিমেডিসিন ও মুমূর্ষু রোগী এবং লাশ বহনের জন্য ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস সেবা চালু করা হয়েছে। 

টেলিসেবা চালু করেছে আ.লীগ : করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় টেলিসেবা চালু করেছে বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক উপকমিটি। দেশের এই ক্রান্তিলগ্নে তালিকাভুক্ত চিকিৎসকদের মোবাইল ফোনে যোগাযোগ করে পরামর্শ গ্রহণের আহ্বানও জানানো হয়েছে দলটির পক্ষ থেকে। গতকাল উপকমিটির সদস্য সচিব ও বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

ওই প্রেস বিজ্ঞপ্তিতে তিনি আহ্বান জানান, কোনো কারণে সংশ্লিষ্ট চিকিৎসকরা ফোনকল রিসিভ না করলে এসএমএস দিয়ে নিজের পরিচয় উল্লেখ করে যোগাযোগ করার জন্য। এরপরও কোনো কারণে তালিকাভুক্ত চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হলে স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক উপকমিটির নেতাদের মোবাইল ফোনে যোগাযোগ করারও আহ্বান জানানো হয়েছে।

এছাড়া ২৪ ঘণ্টা জরুরি টেলি মেডিসিন সেবা দেয়ার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। সংগঠনটির চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের আহ্বানে প্রায় শতাধিক চিকিৎসক টেলিফোনে জরুরি সেবা দিতে আগ্রহ প্রকাশ করেছেন। করোনার সময়ে বিনামূল্যে মুমূর্ষু রোগী ও লাশ বহনের জন্য ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিসের উদ্বোধন করেছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। গতকাল সকালে রাজধানীর কলাবাগান মাঠে ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিসের উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন— স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, কেন্দ্রীয় সহ-সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, ম রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক খাইরুল হাসান জুয়েল, সাংগঠনিক সম্পাদক নাফিউল করিম নাফা, আ ফ ম মাহবুবুল হাসান, দপ্তর সম্পাদক আব্দুল আজিম, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক কে এম মনোয়ারুল ইসলাম বিপুলসহ কেন্দ্রীয় ও ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগের নেতারা।

করোনা সচেতনতামূলক কর্মসূচি : রাজধানী ঢাকার বিভিন্ন পয়েন্টে করোনা সচেতনতামূলক কর্মসূচি পরিচালনা করেছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাব, মতিঝিল, পল্টন, জিরো পয়েন্ট ও সেগুনবাগিচা এলাকায় সচেতনতামূলক প্রচারণা চালায় দক্ষিণের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ। এ সময় তাদের মাইকে জনগণকে সচেতন করার পাশাপাশি মাস্ক বিতরণ করতে দেখা যায়। রিয়াজ উদ্দিন বলেন, আমরা সকাল থেকেই ঢাকার বিভিন্ন পয়েন্টে এরকম সচেতনতামূলক প্রচারণা করে আসছি। মতিঝিল, পল্টন, জিরো পয়েন্ট, সচিবালয় ও প্রেস ক্লাব এলাকায় আমরা মাইকিং করার পাশাপাশি মানুষের মাঝে মাস্ক বিতরণ করেছি। সারা দিনে অন্তত দুই হাজার মানুষকে আমরা মাস্ক পরিয়ে দিয়েছি।

মাতুয়াইলে খাদ্যসামগ্রী বিতরণ : সরকার ঘোষিত সাতদিনের লকডাউনে বেকার হয়ে পড়া শ্রমজীবী মানুষের বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী বিতরণ শুরু করেছেন মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শান্তনুর খান শান্ত। ইতোমধ্যে মাতুয়াইলের কোনাপাড়া, সাইনবোর্ড মিলন চত্বর, শাহজালাল রোড, দরবার শরিফ রোড, ধার্মিক পাড়া, মাতুয়াইল, রায়েরবাগে পথচারী ও খেটে খাওয়া সাধারণ মানুষের মাঝে ত্রাণসামগ্রী ও  মাস্ক বিতরণ করেছেন তিনি। এতে সার্বিকভাবে সহযোগিতা করেছেন মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ মিন্টু, মাহবুব হোসেন, আশফাকুর রহমান ভুট্টো মেম্বার, হকার্স লীগ নেতা মো. জামান মিয়াসহ আরও অনেকে। করোনা ভাইরাসের দ্বিতীয় ধাপে সবচেয়ে বিপাকে পড়া নিম্ন ও মধ্য আয়ের মানুষের বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী নিয়ে হাজির হচ্ছেন ঢাকা দক্ষিণ সিটি (ডিএসসিসি) ৫৯নং ওয়ার্ড কাউন্সিলর ও কদমতলী থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আকাশ কুমার ভৌমিক। সোমবার রাত থেকে কয়েকজন তরুণ কর্মীকে সাথে নিয়ে তিনি চাল-ডাল, পেঁয়াজ, তেল, আলুসহ নিত্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন। এছাড়া বিকালে ওয়ার্ডের মেরাজ নগরে অসহায় মানুষদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন তিনি। লকডাউনের প্রথম দিন থেকেই পথচারী ও ছিন্নমূল অসহায় মানুষের পাশে খাদ্যসামগ্রী বিতরণ শুরু করেছে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। ইতোমধ্যে সংগঠনটির নেতাকর্মীরা দক্ষিণের প্রত্যেকটি ওয়ার্ডে বিনামূল্যে খাদ্যসামগ্রী, মাস্ক, হ্যান্ড ওয়াশ, স্যানিটাইজার, হেক্সিসলসহ স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী বিতরণ শুরু করেছেন। এছাড়া করোনা আক্রান্ত মৃতদেহ দাফন কাজেও যুবলীগ আত্মনিয়োগ করে। এরই মধ্যে ৬৫নং ওয়ার্ড যুবলীগের সভাপতি নুরুল আমিন নীরু ঘোষণা দিয়েছেন করোনা আক্রান্ত মৃতদেহ দাফন কাজে যাবতীয় খরচ নিজে ব্যয় করবেন।

আমারসংবাদ/জেআই