Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স

সাইফুল ইসলাম

এপ্রিল ৮, ২০২১, ০৮:৪৫ পিএম


অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স
  • সেবাপ্রত্যাশীদের উন্নত ও দ্রুত সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ পুলিশ চালু করেছে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা

বাংলাদেশ পুলিশ চালু করেছে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা। যার ফলে খুব সহজে ঘরে বসে শুধু কয়েক ক্লিকেই আপনি আবেদন করতে পারেন পুলিশ ক্লিয়ারেন্সের জন্য। তারপর নির্দিষ্ট সময় পর ঘরে বসেই রিসিভ করুন আপনার কাঙ্ক্ষিত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। অনলাইনে খুব সহজে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা গ্রহণের ব্যাপারে বিস্তারিত জানান ঢাকা মেট্রোপলিটন পুলিশের এসি (মিডিয়া) সুমন কান্তি চৌধুরী।

তিনি বলেন, অনেকেরই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দরকার কিন্তু ব্যস্ততার জন্য থানায় যাওয়ার সময় হচ্ছে না? বিদেশে ভিসা-পাসপোর্ট রিনিউ করবেন অথবা গ্রিন কার্ড-ওয়ার্ক পারমিটের জন্য এপ্লাই করবেন কিন্তু বাংলাদেশ থেকে কিভাবে পুলিশ ক্লিয়ারেন্স নেবেন এই নিয়ে ভাবছেন? এসব চিন্তা থেকেই বাংলাদেশ পুলিশ চালু করেছে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা। সেবাপ্রত্যাশীদের উন্নত ও দ্রুত সেবা প্রদানের লক্ষ্যে এই সেবা চালু করা হয়। অনলাইন পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আপনার পাসপোর্টে প্রদত্ত স্থায়ী অথবা বর্তমান ঠিকানার যেকোনো একটি ঠিকানায় আবেদন করবেন। এটি হতে হবে মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন এরিয়া। যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ স্বরূপ ন্যাশনাল আইডি কার্ড বা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলের প্রদত্ত জন্ম সনদপত্রের ফটোকপি প্রথম শ্রেণির সরকারি গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে স্ক্যান করতে হবে। আর আপনি যদি দেশের বাইরে অবস্থান করেন তাহলে আপনার পক্ষে দেশে যে কেউ আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আপনি যে দেশে অবস্থান করছেন সে দেশের বাংলাদেশ দূতাবাস-হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত ফটোকপির স্ক্যানকপি প্রয়োজন। এবং যদি কুরিয়ারযোগে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চান তবে তা অ্যাপ্লিকেশন ফর্মে উল্লেখ করতে হবে।

অনলাইনে আবেদন করবেন যেভাবে— অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করতে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্সের সাইটে ঢুকতে হবে। রেজিস্ট্রেশন করার পর লগ-ইন করে অ্যাপ্লাই মেনুতে ক্লিক করলে একটি অ্যাপ্লিকেশন ফর্ম আসবে। ফর্মটি তথ্য সহকারে যথাযথভাবে পূরণ করতে হবে। অ্যাপ্লিকেশন ফর্মের আপলোড অপশনে প্রয়োজনীয় ডকুমেন্টসের স্ক্যানকপি আপলোড করতে হবে। এই পর্যায়ে আপনার প্রদত্ত সকল তথ্য দেখানো হবে। কিছু পরিবর্তনের প্রয়োজন পড়লে তা ব্যাক বাটনে ক্লিক করে পরিবর্তন করা যাবে। তবে অ্যাপ্লিকেশনটি চূড়ান্তভাবে সাবমিট করার পর তা আর কোনো পরিবর্তন করার সুযোগ থাকবে না। এরপর পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করার জন্য পে অফলাইন বাটনে ক্লিক করতে হবে। চালানের মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে ইনস্ট্রাকশন ফলো করতে হবে। বাংলাদেশ ব্যাংক-সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০ টাকা মূল্যে ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট-ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিস চার্জসহ ফি প্রদান করতে হবে। চালানের মূল কপিটি আপলোড করার পূর্বে অবশ্যই এর উপর অ্যাপ্লিকেশন রেফারেন্স নম্বরটি লিখে দিতে হবে। তা না হলে আপনার পেমেন্টটি গ্রহণযোগ্য হবে না এবং আবেদনটি বাতিল হয়ে যাবে।

আবেদনের আপডেট পেতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন পিএসএস এস, এরপর আপনার আবেদনের রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিন ৬৯৬৯ নম্বরে। ফিরতি এসএমএসে পেয়ে যাবেন আপনার আবেদনের সর্বশেষ আপডেট। সমস্যায় পড়লে হেল্প নিতে পুলিশ হেডকোয়াটার্স হেল্প ডেস্কে ফোন দিতে হবে। আপনার সমস্যার কথা ০১৭৫৫৬৬০১৭২ নম্বরে অবহিত করুন (রবি থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে রাত ৮টা)। যেকোনো ইস্যুতে প্রথমবার কল করার পর টিকেট নম্বর জেনে নিন। একই ইস্যুতে পরবর্তী কলের ক্ষেত্রে টিকেট নম্বর উল্লেখ করুন। ঢাকা মেট্রোপলিটন এলাকার আবেদনকারীরা সমস্যায় পড়লে যোগাযোগ করতে পারেন এই নম্বরের হেল্প লাইনে ০১১৯১-০০৬৬৪৪ এবং ০২-৭১২৪০০০। অথবা ডিএমপি ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে কথা বলুন ০১৭১৩৩৯৮৬৮০ এই নম্বরে।

আমারসংবাদ/জেআই