Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

সেনাবাহিনীর ১১৫ স্বর্ণপদক লাভ

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ১১, ২০২১, ০৮:০৫ পিএম


সেনাবাহিনীর ১১৫ স্বর্ণপদক লাভ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস ২০২০’ প্রতিযোগিতায় বাংলাদেশ সেনাবাহিনী ১১৫টি স্বর্ণপদক লাভ করেছে।

এবারের সর্বমোট ৩১টি ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশ সেনাবাহিনী ২৩টি ডিসিপ্লিনে অংশগ্রহণ করে সেনাসদস্যরা ফুটবল, ভলিবল, হকি, রাগবি, ওয়াটারপোলো ইত্যাদিতে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। প্রায় চারটি ধাপে ৭৮টি দল নিয়ে অনুষ্ঠিত ফুটবল প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশ সেনাবাহিনী সিলেট জেলাকে ২-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। সেনাবাহিনী ভলিবল দল ৩-১ সেটে বাংলাদেশ বিমানবাহিনীকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। সেনাবাহিনীর অপ্রতিরোধ্য রাগবি দল ৪২-০০ পয়েন্টে ঢাকা জেলাকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়।

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস ২০২০ এর সাঁতার প্রতিযোগিতার ওয়াটারপোলো ইভেন্টে সেনাবাহিনী ওয়াটারপোলো দল ৪-০ গোলে বাংলাদেশ নৌবাহিনীকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। এছাড়া বাংলাদেশ সেনাবাহিনী হকি দল জাতীয় দলের ৯ জন তারকা খচিত খেলোয়াড় নিয়ে গঠিত নৌবাহিনী হকি দলকে ৭-৬ গোলের ব্যবধানে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। আরচ্যারী প্রতিযোগিতায় সেনাবাহিনী আরচ্যারী দল চারটি স্বর্ণ, একটি রৌপ্য ও তিনটি তাম্রপদক অর্জন করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। এছাড়া শুটিং প্রতিযোগিতায় সেনাবাহিনী শুটিং দল আটটি স্বর্ণ, পাঁচটি রৌপ্য ও পাঁচটি তাম্র পদক অর্জনের মাধ্যমে চ্যাম্পিয়ন হয়। গল্ফ প্রতিযোগিতায় সেনাবাহিনী গলফ দল তিনটি স্বর্ণ, চারটি রৌপ্য ও তিনটি তাম্র পদক নিয়ে হয় অপ্রতিরোধ্য চ্যাম্পিয়ন। ব্যাডমিন্টন প্রতিযোগিতায় সেনাবাহিনী ব্যাডমিন্টন দল দুটি স্বর্ণ, তিনটি রৌপ্য ও চারটি তাম্র পদক অর্জনের মাধ্যমে নিকটতম প্রতিদ্বন্দ্বী আনসারকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়।

কারাতে প্রতিযোগিতায় বাংলাদেশ সেনাবাহিনী কারাতে দল ৯টি স্বর্ণ, ছয়টি রৌপ্য ও তিনটি তাম্র পদকসহ যৌথভাবে চ্যাম্পিয়ন হয়। সেনাবাহিনী উশু দল উশু প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা ইভেন্টে সর্বমোট ১২টি স্বর্ণ, তিনটি রৌপ্য ও তিনটি তাম্র পদক অর্জন করে, তন্মধ্যে পুরুষ উশু দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। সাইক্লিং প্রতিযোগিতায় বাংলাদেশ সেনাবাহিনী সাইক্লিং দল ২১টি ইভেন্টের মধ্যে ১৮টি স্বর্ণপদক অর্জন করে যার মধ্যে রয়েছে ১০টি নতুন জাতীয় রেকর্ড। সেনাবাহিনী সাইক্লিং দলের এই অসামান্য অর্জনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে সাইক্লিং-এ বড় অর্জনের স্বপ্ন দেখছে বাংলাদেশ। এছাড়া সেনাবাহিনী ভারোত্তোলন পুরুষ দল ও মহিলা দল সর্বমোট ১০টি স্বর্ণপদক, ৯টি রৌপ্য ও একটি তাম্র পদক অর্জন করে চ্যাম্পিয়ন হয়, যেখানে সেনাবাহিনী দল সর্বমোট ২১টি নতুন জাতীয় রেকর্ড করে। বাংলাদেশ সেনাবাহিনী ৩১টি ডিসিপ্লিনের মধ্যে ২৩টি ডিসিপ্লিনের সর্বমোট ৩১৮টি স্বর্ণের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ১১৫টি স্বর্ণপদক অর্জন করে। উল্লেখ্য, বাংলাদেশ সেনাবাহিনী দল ২০১৩ সালের গেমসে সর্বমোট ৬৯টি স্বর্ণপদক অর্জন করেছিল, যা এবারের চেয়ে ৪৬টি কম। এই তুলনায়, বাংলাদেশ সেনাবাহিনী এবারের গেমস অভাবনীয় সাফল্য অর্জন করেছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আমারসংবাদ/জেআই