Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

প্রশংসায় ভাসছে ফরিদপুর ছাত্রলীগ

শরিফ রুবেল, ফরিদপুর থেকে ফিরে

মে ৩, ২০২১, ০৬:৪০ পিএম


প্রশংসায় ভাসছে ফরিদপুর ছাত্রলীগ
  • করোনায় বিরামহীন কাজ করছে নতুন সভাপতি-সম্পাদক
  • নতুন কমিটি বিতর্কমুক্তভাবে ঐক্যবদ্ধ হয়ে কাজ করছে -লেখক ভট্টাচার্য, সাধারণ সম্পাদক, ছাত্রলীগ
  • তাদের মানবিক কাজ আগামীতেও অব্যাহত থাকবে বলে আশা করি -আবদুর রহমান, প্রেসিডিয়াম সদস্য, আ. লীগ

ফরিদপুর জেলা ছাত্রলীগ। ব্যতিক্রমী বিভিন্ন মানবিক কাজে প্রশংসায় ভাসছে নব ঘোষিত কমিটি। সেবা নিয়ে প্রতিনিয়তই ছুটছে জেলা, উপজেলা ও ওয়ার্ড পর্যায়ের সাধারণ মানুষের কাছে। তাদের ভালোমন্দের খোঁজ নিচ্ছেন। প্রয়োজনে বাড়িয়ে দিচ্ছেন সাহায্যের হাত। জনসাধারণের পাশে থেকে ক্লান্তিহীন কাজ করে যাচ্ছে সংগঠনটির সকল নেতাকর্মী। করোনাকালীন সমাজসেবা ও মানবিক কাজে ইতোমধ্যে জেলা আওয়ামী লীগের অন্যন্যা সহযোগী সংগঠনকেও ছাপিয়ে গেছে গত ১৯ জানুয়ারি দায়িত্ব পাওয়া নতুন এই কমিটি। করোনার প্রাদুর্ভাব দিন দিন যেমন বাড়ছে, তেমন জেলা ছাত্রলীগের ব্যতিক্রমী কার্যক্রম নানাভাবে খবরের শিরোনাম হচ্ছে। দেশের ক্রান্তিকালে ও করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ প্রতিরোধে ফরিদপুরের সর্বসাধারণের সেবায় জীবনের ঝুঁকি নিয়ে বিহামহীন কাজ করে যাচ্ছে নেতাকর্মীরা। এছাড়া নেতাকর্মীদের নিজস্ব অর্থায়নে মানবিক সহায়তা পৌঁছে দিচ্ছে দুস্থ ও অসহায় মানুষের ঘরে ঘরে।

জানা যায়, জেলা ছাত্রলীগের সাবেক কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক দল থেকে বহিষ্কৃত হওয়ার প্রেক্ষাপটে চলতি বছরের পহেলা জানুয়ারি ভেঙে দেয়া হয় জেলা কমিটি। ১৯ জানুয়ারি ২৫ সদস্যবিশিষ্ট নতুন কমিটি অনুমোদন দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ। এ কমিটির সভাপতি করা হয় তানজিদুল রশিদ চৌধুরী এবং সাধারণ সম্পাদক করা হয় মো. ফাহিম আহমেদকে। কমিটি গঠনের পর থেকে ভালো কাজের মাধ্যমে জেলাজুড়ে সর্বমহলে প্রশংসিত হয়েছে।

খোঁজ নিয়ে আরও জানা যায়, এলাকার বিভিন্ন সামাজিক অপরাধ, মাদক, সন্ত্রাসবাদ নির্মূলে কার্যকরী ভূমিকা রাখছে ফরিদপুর জেলা ছাত্রলীগ। ফরিদপুর সদর ও আশপাশের বিভিন্ন ইউনিয়নের মাদক ইভটিজিং, কিশোর গ্যাং নিধন এবং শিক্ষিত ছাত্রসমাজ গড়ার লক্ষ্যে সচেতনতামূলক সভা সমাবেশ করে সাধারণ মানুষকে আলোর পথে ফিরিয়ে আনতে নির্ঘুম কাজ করে যাচ্ছে ছাত্রলীগ। উপমহাদেশের সর্ববৃহৎ ও প্রাচীন ছাত্র সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সম্পাদক লেখক ভট্টাচার্যের নির্দেশনায় ফরিদপুর  জেলা ছাত্রলীগ করোনায় আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসায় সহায়তা, খাদ্য সহায়তা, মাস্ক, স্যানিটাইজার ও করোনা প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করে করোনার সম্মুখযোদ্ধা হিসেবে কাজ করে যাচ্ছে। এছাড়া জেলার বিভিন্ন এলাকায় করোনার কারণে ধান কাটায় শ্রমিক সংকট দেখা দেয়ায় নেতাকর্মীদের নিয়ে কৃষকের ধান কেটে ঘরে তুলে দিয়ে ভূয়সী প্রশংসা পাচ্ছেন। ফরিদপুর জেলা ছাত্রলীগের সভাপতি তামজীদুল রশিদ চৌধুরী রিয়ানের নেতৃত্বে রমজান মাসব্যাপী গরিব অসহায় মানুষের মাঝে সেহরি ও ইফতার বিতরণের উদ্যোগ নেয়া হয়। রমজানের শুরু থেকেই প্রতিদিন সেহরি ও ইফতার বিতরণ করছে জেলা ছাত্রলীগ। সংগঠনটির নেতাকর্মীরা রাতের আঁধারে ছিন্নমূল মানুষের দ্বারে দ্বারে ঘুরছেন খাবারের প্যাকেট নিয়ে। এছাড়া এলাকায়, পাড়া-মহল্লায়, ছোট ছোট উদ্যোগে রমজানে মানবিক সহায়তা চালু করা হয়েছে। সেই সাথে তরুণ ছাত্রসমাজ যাতে সঠিক পথে পরিচালিত হতে পারে সেজন্য শহরের বিভিন্ন পয়েন্টে নানা সচেতনতামূলক কর্মসূচি পালন করা হচ্ছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় বিভিন্ন স্কুল-কলেজে পালন করেছেন বৃক্ষরোপণ কর্মসূচি। নিরাপদ সড়ক ও পথচারীদের রাস্তা পারাপারের জন্য রাত জেগে জেব্রা ক্রসিং অঙ্কন করেছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার জন্য মানবন্ধন পালন। এছাড়া দলীয় সকল কর্মসূচিতে সরব ভূমিকা পালন করছে ছাত্রলীগ। ডেঙ্গু নিরসনে নিরলসভাবে সচেতনতা বৃদ্ধি ও পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করা হচ্ছে। দুস্থ ও অসহায় মানুষের পাশে শহর থেকে গ্রামাঞ্চলে ছুটে চলা এবং সম্প্রতি একটা অসহায় প্রতিবন্ধী ছেলের পরিবারের পাশে দাঁড়িয়ে দিয়েছেন মানবিক সহায়তা। ফরিদপুর জেলা শহর  ও সদর থানা ছাত্রলীগের কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে করেছেন মতবিনিময় সভা ও ইফতার পার্টি। জনসচেতনতা, ত্রাণ সাহায্য, শিক্ষার্থী বাড়িভাড়া সংক্রান্ত যেকোনো সমস্যায় পড়লে তার সুষ্ঠু সমাধানে পাশে থেকে সমাধান করছে জেলা ছাত্রলীগ। নিজের জীবন বাজি রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করে মানবসেবা নিয়ে রাজপথেই জেলা ছাত্রলীগের ভূমিকা মানুষের হূদয়ে জায়গা করে নিয়েছে।

সাংগঠনিক তৎপরতা : সাংগঠনিকভাবে ফরিদপুর জেলা ছাত্রলীগের বর্তমান কমিটি বেশ সুসংগঠিত। নতুন কমিটি দায়িত্ব গ্রহণের পরই প্রায় প্রতিটি উপজেলায় দেয়া হয়েছে নতুন কমিটি। যেখানে কমিটি দেয়া বাকি রয়েছে সেখানে নতুন কমিটি দিতে চলছে তোড়জোড়। অতিতে যেসব উপজেলায় ছাত্রলীগ নিক্রিয় ছিলো সেখানেও সংগঠনকে সক্রিয় করতে সভাপতির নির্দেশনা ও উপস্থিতিতে নানা সভা-সমাবেশ করা হচ্ছে। সংগঠনকে তৎপর রাখতে প্রতিদিনই জেলা থেকে নির্দেশনা ও মনিটরিং করা হচ্ছে। সভাপতির  সার্বক্ষণিক তদারকিতে জেলা সদর থেকে উপজেলা ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের সকল কমিটির সার্বক্ষণিক খোঁজখবর রাখা হচ্ছে। সংগঠনকে গতিশীল ও কর্ম তৎপর করতে দেয়া হচ্ছে নানা দিকনির্দেশনা।

এ বিষয়ে জানতে চাওয়া হলে ফরিদপুর জেলা ছাত্রলীগের সভাপতি তামজীদুল রশিদ চৌধুরী রিয়ান আমার সংবাদকে বলেন, ফরিদপুর জেলা ছাত্রলীগ কেন্দ্রীয় সকল নির্দেশনা শতভাগ পালন করেছে এবং সামনেও করবে। জেলা ছাত্রলীগকে তৎপর ও গতিশীল করতে প্রতিদিনই মনিটরিং করা হচ্ছে। উপজেলা ও ওয়ার্ড পর্যায়েও খোঁজখবর নেয়া হচ্ছে। এছাড়া করোনায় জেলা ছাত্রলীগের নেতাকর্মীদের নিজস্ব অর্থায়নে মানবিক সহায়তা দেয়া হচ্ছে যেটা আগামীতেও অব্যাহত থাকবে। করোনায় ধান কাটার শ্রমিক সংকট দেখা দিলে আমরা জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা নিজস্ব শ্রমে কৃষকের ধান কেটে ঘরে তুলে দিয়েছি। আসলে আমরা জনগণের সুখে-দুঃখে পাশে থেকে রাজনীতি করতে চাই। বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে এগিয়ে যেতে চাই। এজন্য জেলা ও দেশবাসীর সহযোগিতা কামনা করি।

জেলা ছাত্রলীগের মানবিক কর্মকাণ্ডের বিষয়ে কেন্দ্র থেকে নির্দেশনা দেয়া হয়েছে কিনা এ বিষয়ে জানার জন্য ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয়ের মুঠোফোনে একাধিকবার কল ও মেসেজ পাঠিয়েও সাড়া মেলেনি। জানতে চাওয়া হলে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য আমার সংবাদকে বলেন, ফরিদপুর জেলা ছাত্রলীগের বর্তমান কমিটি বিতর্কমুক্ত। নতুন নেতৃত্বের হাত ধরে সংগঠনের নেতাকর্মীরা ঐক্যবদ্ধভাবে কাজ করছেন। করোনায় অসহায় ও দুস্থ মানুষের পাশে দাঁড়িয়েছে। যেটা কেন্দ্রীয় ছাত্রলীগ অবগত রয়েছে। মানবিক ও সাধারণ মানুষের সাহায্যই ছাত্রলীগের প্রকৃত কাজ। সেটা ফরিদপুর জেলা ছাত্রলীগ করে যাচ্ছে। তিনি আরও বলেন, কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত প্রতিটি ইউনিটিতে বিতর্কমুক্ত নেতৃত্ব গঠনে বাংলাদেশ ছাত্রলীগ কাজ করে যাচ্ছে। এই কাজের ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

ফরিদপুর জেলা ছাত্রলীগের কর্মকাণ্ড সম্পর্কে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান আমার সংবাদকে বলেন, নতুন নেতৃত্বের হাত ধরে ফরিদপুর জেলা ছাত্রলীগ অনেক ভালো কাজ করে যাচ্ছে। যেটা প্রশংসার দাবিদার। তারা সংগঠনের প্রতিটি নেতাকর্মীকে চাঙ্গা করার পাশাপাশি জেলার অসহায় ও শ্রমজীবী মানুষের পাশে দাঁড়াচ্ছেন। ব্যতিক্রমী নানা মানবিক উদ্যোগে জেলাজুড়ে বেশ প্রশংসিতও হচ্ছে। অনেকে তাদের ভালো কাজের প্রশংসা করে আমাকে ফোন দিয়েও জানান। তাদের এই মানবিক কাজ ও দলীয় গতিশীল কার্যক্রম আগামীতেও অব্যাহত থাকবে বলে আমি আশা করি। সেই সাথে তাদের সাফল্য কামনা করি।

আমারসংবাদ/জেআই