Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

১৪ হাজার কোটি টাকার নতুন নোট

অর্থনৈতিক প্রতিবেদক

মে ৩, ২০২১, ০৮:১৫ পিএম


১৪ হাজার কোটি টাকার নতুন নোট

মহামারির মধ্যেও রোজা ও ঈদকেন্দ্রিক কেনাকাটা চলছে। তাই বাজারে নতুন টাকার চাহিদাও বাড়তে পারে। গ্রাহকদের বাড়তি এ চাহিদার কথা বিবেচনায় নিয়ে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ১৪ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ছে কেন্দ্রীয় ব্যাংক। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চাহিদা-সরবরাহ নীতি অনুসরণ করে বাংলাদেশ ব্যাংক সারা বছর বাজারে নোট সরবরাহ করে। তবে ঈদের আগে নোটের চাহিদা বেশি থাকে। এ বিবেচনায় ঈদ উপলক্ষে ১৪ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়া হচ্ছে। এর মধ্যে এখন পর্যন্ত চার হাজার কোটি টাকা বাজারে চলে গেছে। এখনো ১০ থেকে ১১ হাজার কোটি টাকার নোট আছে। ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী বাজারে নোট ছাড়া হবে।

এদিকে নতুন নোট বাজারে ছাড়লেও করোনার বিধিনিষেধের কারণে আগের মতো জনসাধারণের কাছে নোট বিনিময় করছে না কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকগুলোর গ্রাহকরা লেনদেনের সময় নতুন টাকা নেয়ার সুযোগ পাচ্ছেন। এছাড়া অনেক এটিএম বুথেও নতুন নোট দেয়া হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংকের নতুন নোটের মধ্যে রয়েছে ১০, ২০, ৫০, ১০০, ২০০ এবং ৫০০ টাকার নোট। আগের মতো সমপরিমাণ পুরনো নোট বাজার থেকে অপসারণ করা হবে। গত বছর ঈদুল ফিতরের সময় ৩০ হাজার কোটি টাকার মতো নতুন নোট ছাড় করেছিল কেন্দ্রীয় ব্যাংক।

আমারসংবাদ/জেআই