Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ব্যবসায়ীর দাপট নাকি দলীয় ত্যাগী

রফিকুল ইসলাম

জুন ১১, ২০২১, ০৫:৫০ পিএম


ব্যবসায়ীর দাপট নাকি দলীয় ত্যাগী

মাঠ ও ভোটের রাজনীতিতে সফল আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় কিংবা স্থানীয় সরকার নির্বাচনে নৌকার বিজয়ে দেখিয়েছেন বিশেষ চমক। ভোটের মাঠে সেই চমকের ধারাবাহিকতা ধরে রাখতে জাতীয় সংসদে শূন্য হওয়া তিন আসনে উপনির্বাচনে দলীয় মনোনয়নপ্রত্যাশীদের ভাগ্য নির্ধারণ করবেন বঙ্গবন্ধুকন্যা। আজ শনিবার তার সরকারি বাসভবন গণভবনে দলের সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড সভায় প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন তিনি।

আগামী ২৮ জুলাই অনুষ্ঠিত হবে জাতীয় সংসদে শূন্য হওয়া ঢাকা-১৪, কুমিল্লা-৫ ও সিলেট-৩ আসনে উপনির্বাচন। এসব আসনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১৫ জুন।  মনোনয়নপত্র বাছাই হবে ১৭ জুন। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ২৩ জুন। যদিও প্রথমে ১৪ জুলাই ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছিলেন নির্বাচন কমিশন (ইসি)। তবে বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণের কথা বিবেচনায় রেখে শুধুমাত্র ভোটগ্রহণের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে।

আর নির্বাচনকে সামনে রেখে নৌকার প্রার্থী নির্ধারণ করতে আজ শনিবার বেলা ১১টায় গণভবনে সংসদীয় মনোনয়ন বোর্ডসভায় বসবে আওয়ামী লীগ। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে ঢাকা-১৪, সিলেট-৩ ও কুমিল্লা-৫ আসনের উপনির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শেষ হয়েছে গত বৃহস্পতিবার। তিনটি সংসদীয় আসনে দলটির নৌকা প্রতীকের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৯৪ জন প্রার্থী। এর মধ্যে সব থেকে বেশি মনোনয়ন বিক্রি হয়েছে কুমিল্লা-৫ আসনে। সেখানে মনোনয়ন নিয়েছেন ৩৫ জন। ঢাকা-১৪ আসনে ৩৪ ও সিলেট-৩ আসনের ২৫ জন প্রার্থী আ.লীগের নৌকা প্রতীকের মনোনয়ন সংগ্রহ ও জমা দিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, শূন্য হওয়া তিনটি সংসদীয় আসনে নৌকার প্রতীকের মনোনয়ন চেয়েছেন আওয়ামী লীগের পরীক্ষিত, সাধারণ ভোটারের কাছে গ্রহণযোগ্য এবং সাংগঠনিকভাবে দক্ষ প্রার্থীরা। প্রয়াত এমপিদের বলয় ধরে রাখতে মনোনয়ন সংগ্রহ করেছেন তাদের সহধর্মী, ভাই, ছেলেমেয়েরা। বাদ যাননি প্রভাবশালী ব্যবসা প্রতিষ্ঠানের মালিক, হাইব্রিড ও দলীয় বিতর্কিতরা। তারাও নৌকার মনোনয়নের সংগ্রহ করেছেন। মূলত বিএনপিবিহীন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মানে জয় নিশ্চিত। এমন ধারণা থেকেই অধিকাংশ প্রার্থী দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন। কেউ কেউ আবার নিজের রাজনৈতিক ভিত শক্ত করতে মনোনয়ন চেয়েছেন।

আ.লীগ সূত্র জানা যায়, দলের ত্যাগী, পরীক্ষিত, ক্লিন-ইমেজ, সাধারণ ভোটারের কাছে গ্রহণযোগ্য এবং সাংগঠনিকভাবে দক্ষ প্রার্থীকে দলীয় মনোনয়ন দিতে চায় ক্ষমতাসীন দলটি। একই সাথে মূল্যায়ন করতে চায় এরশাদবিরোধী আন্দোলন, বিএনপি-জামায়াত জোট সরকারবিরোধী আন্দোলন এবং এক-এগারো সরকারের সময় নেত্রী মুক্তি আন্দোলনে মিছিল-মিটিংয়ে নির্যাতিত নেতাদের। ক্ষমতাসীন দলটির কেন্দ্রীয় নেতাদের চাওয়া— কোনোভাবেই যেনো হাইব্রিড, অনুপ্রবেশকারী, সুযোগ-সন্ধানী বিতর্কিত, চাঁদাবাজ, দুর্নীতিবাজ এবং সন্ত্রাসী কর্মকাণ্ডসহ নানামুখী অপকর্মের সাথে যুক্তরা নৌকার মনোনয়ন না পান। এ জন্য ওয়ার্ড এবং থানা পর্যায়ের দায়িত্বশীল সূত্রে থেকে তথ্য সংগ্রহ করছেন তারা। আসন্ন উপনির্বাচনে বিতর্কমুক্ত নেতাকে নৌকার মনোনয়ন নিশ্চিত করতে দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দেয়া হবে সাংগঠনিক মাঠ জরিপের রির্পোট।      

প্রার্থীদের খোঁজখবর নিয়ে জানা যায়, জাতীয় সংসদীয় শূন্য তিনটি আসনের মধ্যে সব থেকে বেশি গুরুত্বপূর্ণ ঢাকা-১৪ আসন। এই আসনে সব থেকে বেশি আলোচনায় রয়েছে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান (কচি), যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হাসান খান (নিখিল), সেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোবাশ্বের চৌধুরী। সাংগঠনিকভাবে এই তিন জন মনোনয়নে এগিয়ে আছে বলে জানা গেছে। এছাড়া আলোচনায় রয়েছে প্রয়াত সাংসদ আসলামুল হকের স্ত্রী মাকসুদা হক। তবে শেষ পর্যন্ত দলের ত্যাগী ও দুদিনের পরিক্ষিত কাউকে না দিলে সেই ক্ষেত্রে ফুওয়াং ফুডসের ব্যবস্থাপনা পরিচালক সিআইপি ড. আরিফ আহমেদ চৌধুরী নৌকার পাওয়ার সম্ভাবনা রয়েছে। সিলেট-৩ আসনে বেশ আলোচনায় রয়েছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ। তিনি দীর্ঘদিন ধরেই সিলেট সদর আসনে মনোনয়ন চেয়ে আসছিলেন। প্রয়াত সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরীর স্ত্রী ফারজানা চৌধুরী আলোচনায় রয়েছেন। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব এহতেশামুল হক চৌধুরীও আলোচনায় আছেন। সবচেয়ে মনোনয়নপ্রত্যাশী কুমিল্লা-৫ (ব্রাহ্মণপাড়া ও বুড়িচং) আসনে প্রয়াত আবদুল মতিন খসরুর স্ত্রী সেলিম সোবহান খসরু,  ছোট ভাই কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি আবদুল মমিন।

আমারসংবাদ/জেআই