Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

‘বিশ্বাস করেছি দর্শকরা আমাদের গ্রহণ করবেন’

জুলাই ১২, ২০২১, ০৭:৪০ পিএম


‘বিশ্বাস করেছি দর্শকরা আমাদের গ্রহণ করবেন’
  • টিভি নাটকের জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা সালাহউদ্দিন লাভলু। প্রেমের গল্পের বাইরে গিয়েও যে নাটক নির্মাণ করা যায়, সেটাই প্রমাণ করেছেন তিনি। গ্রামীণ গল্প নিয়ে নাটক নির্মাণে তার আলাদা মুন্সিয়ানা রয়েছে। ‘মোল্লা বাড়ির বউ’ শিরোনামের একটি চলচ্চিত্র পরিচালনা করেও ব্যাপক সমাদৃত হয়েছেন সালাহউদ্দিন লাভলু। সাক্ষাৎকার নিয়েছেন রকিব হোসেন

আপনার পরিচালিত অনেক নাটক দর্শকপ্রিয়তা পেয়েছে। নিজের কাজ আপনাকে কতটা ছুঁয়ে যায়?    

আমি যে নাটকগুলো করি, তা আমার হূদয় ছুঁয়ে যায় বলেই দর্শকদেরও ছুঁয়ে যায়। কারণ এখানে আগে আমাকে ছুঁয়ে যাওয়ার প্রশ্ন। আমার কাজ আমাকেই ছুঁয়ে না গেলে তা দর্শকদের ছুঁবে কী করে? একটি স্ক্রিপ্ট পড়ার সময় আমি যখন তাতে আমার ভাবনার মিল খুঁজে পাই, তখনই সেটা নিয়ে কাজ করি। আর আমি সব সময়ই দেশের মানুষকে নিয়ে ভাবি। আমার মন, কমিটমেন্ট, ইমোশন, উদ্দেশ্য সবকিছু মিলিয়ে কাজটি হলে আশা করা যায় সেটা বেশির ভাগ মানুষেরই ভালো লাগবে।

আপনার হাতে যখন একটি স্ক্রিপ্ট আসে। তখন কীভাবে তা দেখে থাকেন?

আমি একটি স্ক্রিপ্ট পড়ার পর তা তিনভাবে দেখি। প্রথম পরিচালক হয়ে, এরপর পর্যায়ক্রমে অভিনয়শিল্পী ও দর্শক হয়ে। আমি যখন স্ক্রিপ্টের প্রতিটি লাইন পড়ি, সে সময় দর্শকদের রি-অ্যাকশনগুলো অনুভব করার চেষ্টা করি। নিজেকে দর্শকদের ড্রয়িং রুমের অদৃশ্য চেয়ারে বসিয়ে ভাবি আমি যে দৃশ্য বা সংলাপের মাধ্যমে তাদের স্তম্ভিত করার চেষ্টা করছি, তারা তাতে তা হচ্ছে কি-না। আমি তাদের ভাবনার দুয়ারে কড়া নাড়তে পারছি কি-না। যদি পেরে থাকি তাহলে কাজটি করে আমি মজা পাই।   

আমাদের টিভি নাটকে গতানুগতিক প্রেমের নাটকের ধারা যারা ভেঙেছেন, আপনিও তাদের একজন। এই পরিবর্তন আনার প্রয়োজন অনুভব করলেন কেন?

আমার কাছে নাটক মানে অনেক বড় কিছু। নাটক মানে শুধু একটি ছেলের জন্য দুটি মেয়ের বা একটি মেয়ের জন্য দুটি ছেলের অস্থির হওয়া নয়। একটা বিষয় মনে হলেই আমার হাসি পায়, আর তা হলো পৃথিবীতে একটি মেয়ে বা ছেলের জন্ম কি শুধুই বিপরীত লিঙ্গের জন্য? আমাদের মনে হয়েছিল, ‘তুমি ছাড়া আমি বাঁচব না’-এই সংলাপের মধ্যে নাটকের ক্যানভাস আটকে থাকতে পারে না। তাই  প্রেমের বাইরেও যে মানুষের জীবনে অনেক টানাপড়েন রয়েছে, তাই আমরা আমাদের নাটকে তুলে ধরি।   

কখনো কি ভেবেছিলেন যে, আপনাদের পরিবর্তন দর্শকরা গ্রহণ নাও করতে পারেন? 

এমন ভয় আমরা কখনো পাইনি। বিশ্বাস করেছি দর্শকরা আমাদের গ্রহণ করবেন।  সেই বিশ্বাস থেকেই কাজে নেমেছি। তবে কণ্টকাকীর্ণ পথ চলার উপযোগী করতে  প্রতিকূলতা সহ্য করে নিতে পারাটাই বিজয়। আমি বা আমাদের মতো কয়েকজন  সে সময় এই সরু পথে হেঁটেছিলাম বলেই আজ তা বিস্তৃত। আসলে পরিবর্তনটা  যে দর্শকরা মনে মনে চেয়েছিলেন, আমরা তা বুঝতে পেরেছিলাম।  

আমারসংবাদ/জেআই