Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

‘চিন্তা করে ফেসবুকে পোস্ট দিতে হবে’

নিজস্ব প্রতিবেদক

জুলাই ১৬, ২০২১, ০৭:৪০ পিএম


‘চিন্তা করে ফেসবুকে পোস্ট দিতে হবে’

নিজেদের নিরাপদ ও সুরক্ষিত রাখতে শিশু ও তরুণদের চিন্তা ভাবনা করে ফেসবুকে পোস্ট দেয়ার পরামর্শ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গতকাল শুক্রবার শিশুদের জন্য আয়োজিত অনলাইন প্রতিভা পুরস্কার প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত হন আইসিটি প্রতিমন্ত্রী। ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স (এনসিটিএফ) এই প্রতিযোগিতার আয়োজন করে।

এসময় আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের দেশে ইন্টারনেট ব্যবহার দিন দিন বাড়ছে। বর্তমানে ইন্টারনেট আমাদের মৌলিক চাহিদায় রূপান্তর হয়েছে। শিশু-কিশোরদের ইন্টারনেটে নিরাপদ রাখতে অভিভাবক এবং শিক্ষকদের আরও বেশি সচেতন হতে হবে। নিজ সন্তান ইন্টারনেটে কি করছে তা দেখতে হবে অভিভাবকদের। ক্লাসে শিক্ষার্থীদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারে সচেতন করতে শিক্ষকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন বলেও উল্লেখ করেন তিনি। ইন্টারনেট ব্যবহারে এখন সবকিছু ডিজিটাল প্লাটফর্মে নিয়ে আসা সম্ভব হয়েছে বলে জানান তিনি।

পলক বলেন, শিক্ষার্থীরা বাসায় থেকে অনলাইনে মুক্তপাঠের মাধ্যমে পড়াশোনা করতে পারছে। এ ছাড়া স্বাস্থ্যখাতেও খুব সহজেই ইন্টারনেটের সুবিধা নিয়ে করোনাকালীন সেবা দিচ্ছে। ঈদুল আজহা উপলক্ষে অনলাইন গরুর হাটের ব্যবস্থা করা হয়েছে যেখানে লাখ লাখ পশু বেচাকেনা হচ্ছে। ইন্টারনেটকে সকলের কাছে পৌঁছে দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের পরামর্শে আইসিটি বিভাগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। আজকের এই আয়োজনের মাধ্যমে শিশু কিশোররা আরও বেশি সচেতন হবে। শিশুদের জন্য এমন একটি আয়োজন সফল করায় আয়োজকদের ধন্যবাদ জানান পলক।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গভানের্ন্স এবং চাইল্ড প্রটেকশন সেক্টরের পরিচালক আব্দুল্লাহ আল মামুন, বাগেরহাট উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম ও হ্যাপি ড্রিমস ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সুস্ময় দাস। সমাপনী অনুষ্ঠানে ৬৪ জেলা থেকে অংশ নেয়া শিশু এবং তরুণদের মধ্য থেকে ১৪৫ জন জুম অনলাইনে অংশ নেন। অনুষ্ঠানের শেষে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

আমারসংবাদ/জেআই