Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

ব্যবসা-বাণিজ্যে সেক্টরভিত্তিক পরিকল্পনা বাস্তবায়ন করছে মালয়েশিয়া

জুলাই ১৯, ২০২১, ০৬:২৫ পিএম


ব্যবসা-বাণিজ্যে সেক্টরভিত্তিক পরিকল্পনা বাস্তবায়ন করছে মালয়েশিয়া
  • ব্যবসা-বাণিজ্যে করোনার প্রভাব কিভাবে মোকাবিলা করছে মালয়েশিয়া? বাংলাদেশ-মালয়েশিয়া ব্যবসায়িক সম্পর্কটা কেমন? মালয়েশিয়ায় কর্মসংস্থানের সুযোগ কেমন প্রবাসী বাংলাদেশিদের— এসব বিষয়ে আমার সংবাদের সঙ্গে কথা বলেছেন মালয়েশিয়ায় বসবাসকারী তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার। তিনি ইয়ুথ হাব নামে একটি প্রতিষ্ঠানের প্রধান ও গুগল ফর এডুকেশনের সার্টিফায়েড এডুকেটর ও ট্রেইনার। সাক্ষাৎকার নিয়েছেন এম এ আহাদ শাহীন

আমার সংবাদ : ব্যবসা-বাণিজ্যে করোনার প্রভাব কিভাবে মোকাবিলা করছে মালয়েশিয়া?

পাভেল সারওয়ার : করোনা মোকাবিলায় মালয়েশিয়ার পদক্ষেপ অনেক প্রশংসনীয়। গত বছরের শুরু থেকেই মালয়েশিয়া সরকার খুব বিচক্ষণতার সাথে মোকাবিলা করে আসছে। ব্যবসা-বাণিজ্যে করোনার প্রভাব কমাতে তারা সেক্টরভিত্তিক নানান পরিকল্পনা বাস্তবায়ন করছে।

আমার সংবাদ : মালয়েশিয়ায় করোনাকালে কেমন চলছে ব্যবসা-বাণিজ্য?

পাভেল সারওয়ার : বর্তমানে ১৭ জরুরি পরিষেবা ব্যতীত সমস্ত অর্থনৈতিক ও সামাজিক কার্যক্রম পরিচালনা বন্ধ রয়েছে। চলমান এমসিও ৩.০ মধ্যে কার্যক্রম পরিচালনা করতে অভ্যন্তরীণ বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় থেকে যথাযথ অনুমোদন নিতে হবে। ১৩টি অর্থনৈতিক খাত ৬০ ভাগ কর্মশক্তি ক্ষমতা নিয়ে পরিচালিত হবে, এটি অভ্যন্তরীণ বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় অনুমোদনের সাপেক্ষে। এছাড়া পাঁচটি সেক্টর ১০ ভাগ কর্মশক্তি ক্ষমতাসহ পরিচালনা করার অনুমতি দিয়েছে, অভ্যন্তরীণ বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় অনুমোদনের সাপেক্ষে।

আমার সংবাদ : মালয়েশিয়ায় বর্তমানে প্রবাসী বাংলাদেশিদের ব্যবসায়িক পরিবেশ কেমন?

পাভেল সারওয়ার : মালয়েশিয়ায় ব্যবসা-বাণিজ্যে বেশ ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশিরা। বিশেষ করে মুদির দোকান, রেস্তোরাঁ ব্যবসায় মালয়েশিয়াজুড়ে রয়েছে বাংলাদেশিদের সুনাম। তবে বিগত কয়েক বছর ধরে তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবাভিত্তিক ব্যাবসায় বাংলাদেশিদের অবস্থা ধীরে ধীরে শক্ত হচ্ছে। পাশাপাশি এখানে প্রচুর বাংলাদেশি জমি লিজ নিয়ে কৃষি খামার, গরুর ও  মুরগির খামার, ডেভেলপমেন্ট ব্যবসা, স্কুল-কলেজ প্রতিষ্ঠা, হোম সার্ভিস, সেবামূলক প্রতিষ্ঠান, গাড়ি বেচাকেনা বা ভাড়ায় ব্যবসা, ফাস্টফুড, কফি সপসহ বিভিন্ন ধরনের ব্যবসা করছেন অনেক বাংলাদেশি।

আমার সংবাদ : বাংলাদেশের কোন পণ্যের চাহিদা মালয়েশিয়ায় বেশি?

পাভেল সারওয়ার : মালয়েশিয়ায় বাংলাদেশি বস্ত্রশিল্পের চাহিদা অনেক বেশি। মালয়েশিয়াতে বাংলাদেশ থেকে যেসব পণ্য আমদানি হয় তার ৭০ শতাংশ হচ্ছে তৈরি পোশাক। বিশেষ করে টি শার্ট, জিন্স ইত্যাদি। এছাড়াও বাংলাদেশি গার্মেন্টসের স্টক লটের বিশাল চাহিদা এই মালয়েশিয়ায়। ২৫ শতাংশ কৃষিপণ্য যার মধ্যে আলু, শাকসবজি, পাতাকপি, বিভিন্ন প্রকার মসলা অন্যতম। এছাড়া বাংলাদেশে উৎপাদিত কোমল পানীয়ের চাহিদা আছে।

আমার সংবাদ : বাংলাদেশ-মালয়েশিয়া ব্যবসায়িক সম্পর্কটা কেমন?

পাভেল সারওয়ার : ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা স্বীকার করা প্রথম দেশগুলোর মধ্যে মালয়েশিয়া অন্যতম। গুরুত্বপূর্ণ বিষয়ে দেশ দুটির পারস্পরিক সহযোগিতার হাতও সুদৃঢ়। উভয় দেশ কমনওয়েলথ অব নেশনস, অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন, উন্নয়নশীল আটটি দেশ, জোট-নিরপেক্ষ আন্দোলনের সদস্য। ধর্ম, সংস্কৃতি, আবহাওয়া এমন অনেক কিছুই মিল রয়েছে মালয়েশিয়া ও বাংলাদেশের মধ্যে। মূলত এই মিল থাকার কারণে মালয়েশিয়ায় এসে খুব সহজেই নিজেদের মানানসই করে নিতে পারে বাংলাদেশিরা।

আমার সংবাদ : মালয়েশিয়ায় কর্মসংস্থানের সুযোগ কেমন প্রবাসী বাংলাদেশিদের?

পাভেল সারওয়ার : বাংলাদেশের জনশক্তি রপ্তানির বড় বাজারও দেশটি। মালয়েশিয়ায় বাংলাদেশিদের কর্মসংস্থানের সুযোগ অনেক ভালো। যদিও করোনার কারণে অনেক সেক্টরের ভিসা বন্ধ রয়েছে। তথ্যপ্রযুক্তিতে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। বাংলাদেশিরা মালয়েশিয়ার বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে অনেক সম্মানের সাথে কাজ করে দেশের সুনাম বৃদ্ধি করছে।

আমারসংবাদ/জেআই