Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

করোনাকালেও সরব মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ৮, ২০২১, ০৬:৩০ পিএম


করোনাকালেও সরব মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তর

গত বছর থেকে শুরু হওয়া করোনা সংকটেও সরকারি কার্যক্রম নির্বিঘ্ন করতে কার্যক্রম অব্যাহত রেখেছে মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তর। ঝুঁকি নিয়েই প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। সাধারণ মানুষের কাছে সরকারি তথ্য সহজলভ্য করতে করোনাকালীন সময়ে অনলাইন কার্যক্রমেও জোর দিয়েছে প্রতিষ্ঠানটি।

মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তর জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন একটি সরকারি সেবামূলক প্রতিষ্ঠান। সরকারের সকল প্রকার মুদ্রণ, প্রকাশনা এবং স্টেশনারি মালামাল সরবরাহ সংক্রান্ত সকল কার্যক্রম এ অধিদপ্তর থেকে সম্পন্ন করা হয়ে থাকে। এ অধিদপ্তরের অধীনে পাঁচটি ইউনিট অফিস-প্রেস এবং আটটি আঞ্চলিক অফিস রয়েছে। এর মধ্যে রয়েছে— বাংলাদেশ সরকারি মুদ্রণালয় (বিজি, প্রেস), গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস (জিপিপি), বাংলাদেশ নিরাপত্তা মুদ্রণালয় (বিএসপিপি), বাংলাদেশ ফরম ও প্রকাশনা অফিস (বিএফপিও), বাংলাদেশ স্টেশনারি অফিস (বিএসও)। এছাড়া ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বগুড়া, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে আঞ্চলিক অফিস রয়েছে। করোনা ঝুঁকির মধ্যেই রাষ্ট্রের যেকোনো প্রকাশনা, বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তরসহ সরকারি অফিসের দৈনন্দিক কার্যক্রম অব্যাহত রাখতে প্রকাশনাসহ সব ধরনের কার্যক্রম অব্যাহত রেখেছে মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তর। প্রতিষ্ঠানটির মহাপরিচালক ড. মো. আফজাল হোসেন সকল কর্মকর্তা-কর্মচারীদের করোনা প্রতিরোধে নানা উদ্যোগ নিয়েছেন। তিনি নিরলসভাবে প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনা করছেন।

মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তর সূত্র মতে, সঠিক কর্মপরিকল্পনা, দক্ষ ব্যবস্থাপনা, অত্যাধুনিক প্রযুক্তি প্রয়োগ ও মানবসম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে মুদ্রণ ও প্রকাশনা কার্যক্রমকে বিশ্বমানে উন্নীতকরণসহ গ্রাহক সেবার মান নিশ্চিত করতে প্রতিষ্ঠানটি নানা কার্যক্রম পরিচালনা করে আসছে। সরকারের গোপনীয় কার্যক্রমসমূহ অত্যন্ত দক্ষতা, বিশ্বস্ততা, দায়িত্বশীলতা ও কঠোর নিরাপত্তার সাথে সম্পাদন, বিভিন্ন মন্ত্রণালয়-বিভাগ, দপ্তর, সংস্থা ও সাংবিধানিক প্রতিষ্ঠানসমূহের জনগুরুত্বপূর্ণ কাজ অগ্রাধিকার ভিত্তিতে সম্পাদন, বাংলাদেশ গেজেট সাপ্তাহিক ভিত্তিতে এবং অতিরিক্ত সংখ্যা চাহিদা অনুসারে প্রকাশের ব্যবস্থা করা, ওয়েবসাইটে প্রকাশিতব্য তথ্য সমূহ নিয়মিত ওয়েব সাইটে প্রকাশের মাধ্যমে জনগণের কাছে সহজলভ্য করা।  নির্বাচন অনুষ্ঠানের জন্য সকল প্রকার নির্বাচনি সামগ্রী, ব্যালট পেপার এবং আনুষঙ্গিক মুদ্রণাদি সম্পন্ন করা, সকল সরকারি অফিসে যথাসময়ে সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে স্থানীয় ও আন্তর্জাতিক বাজার থেকে কাগজ, অফিস সরঞ্জামাদি ও স্টেশনারি দ্রব্যাদি ক্রয় করা, জাতীয় সংসদের কার্যপ্রণালী, অডিট রিপোর্ট, হাইকোর্টের দৈনন্দিন কার্যতালিকা, বার্ষিক উন্নয়ন কর্মসূচি ইত্যাদি মুদ্রণ করা। সরকারি অফিস ও প্রেসসমূহের জন্য মুদ্রণ এবং লেখাসামগ্রী, খুচরা যন্ত্রাংশ, অফিস সরঞ্জামাদি, রাসায়নিক কাঁচামাল, স্থানীয় ও আন্তর্জাতিক বাজার থেকে ক্রয় করা।

অধীনস্থ প্রতিষ্ঠানের মধ্যে— বাংলাদেশ সরকারি মুদ্রণালয় থেকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, প্রতিষ্ঠানের সকল প্রকার মুদ্রণ কাজ, স্ট্যান্ডার্ড-নন স্ট্যান্ডার্ড ফরম, গেজেট, ফাইল কভার, গভর্নমেন্ট জার্নাল, বিভিন্ন প্রকাশনা, বই ইত্যাদির মুদ্রণ কাজ সম্পন্ন করে থাকে। এ প্রেস থেকে জাতীয় বাজেট, জাতীয় সংসদের হিসাব সম্পর্কিত কমিটির প্রতিবেদন, এডিপি রিপোর্ট, বিভিন্ন অধ্যাদেশ, ম্যানুয়েল ইত্যাদিও মুদ্রণ করা হয়ে থাকে। তাছাড়া এ প্রেসের গোপনীয় শাখা থেকে বিভিন্ন শিক্ষা বোর্ড, পাবলিক বিশ্ববিদ্যালয়, পাবলিক সার্ভিস কমিশনের প্রশ্নপত্রসহ সরকারের গোপনীয় রেকর্ডপত্র-দলিলাদি মুদ্রণ করা হয়। গভর্নমেন্ট প্রিন্টিং প্রেস থেকে স্ট্যান্ডার্ড-নন স্ট্যান্ডার্ড ফরমসহ জাতীয় সংসদের বিতর্ক, হাইকোর্টের কজলিস্ট, বিভিন্ন সরকারি জার্নাল, প্রকাশনা, রেজিস্টার, বই, ব্যালট পেপার ইত্যাদির মুদ্রণ কাজ সম্পন্ন করা হয় । এ প্রেস থেকে প্রতিরক্ষা মন্ত্রণালয়, আইন ও সংসদবিষয়ক মন্ত্রণালয়, যোগাযোগ মন্ত্রণালয়, ডাক, তার ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, নির্বাচন কমিশন সচিবালয়ের  মুদ্রণ কর্মকাণ্ড সম্পন্ন করা হয়ে থাকে।

বাংলাদেশ নিরাপত্তা মুদ্রণালয়ে নন-জুডিশিয়াল স্ট্যাম্প, কপি স্ট্যাম্প, ওয়েজ আর্নার বন্ড, ট্রেজারি বিল ফরম, বিভিন্ন মূল্যমানের পোস্টাল অর্ডার, বিভিন্ন শিক্ষা বোর্ডের সার্টিফিকেট, মার্কশিট, রাষ্ট্রায়ত্ত ব্যাংকের চেক, অডিট অফিসসমূহের চেক, আমদানি-রপ্তানি সার্টিফিকেট/লাইসেন্স, বিভিন্ন প্রকার সঞ্চয়পত্র, টেলিভিশনের লাইসেন্স, পাসপোর্টের আবেদন ফরম ইত্যাদি মুদ্রণ করা হয়ে থাকে। অধিদপ্তর থেকে প্রদত্ত বিভিন্ন প্রকারের জরুরি মুদ্রণ কাজও করা হয়। বাংলাদেশ ফরম ও প্রকাশনা অফিস সকল মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর, দপ্তরের ফরম (স্ট্যান্ডার্ড/নন-স্ট্যান্ডার্ড), সাপ্তাহিক ও অতিরিক্ত সংখ্যার গেজেট, প্রকাশনা, বই, রেজিস্টার ইত্যাদির চাহিদা নিরূপণ করে মুদ্রণের জন্য অধিদপ্তরাধীন বি,জি, প্রেস, গভঃ প্রিন্টিং প্রেস এবং বাংলাদেশ নিরাপত্তা মুদ্রণালয়ে প্রেরণ করে। প্রেসসমূহ থেকে মুদ্রিত এসব মালামাল ওই অফিসে সংগ্রহ করে যথাযথভাবে গুদামে সংরক্ষণ করা হয়। অতঃপর এসব মুুদ্রিত সামগ্রী বিভিন্ন সরকারি অফিস/আদালতের চাহিদা মোতাবেক অধিদপ্তরাধীন আটটি আঞ্চলিক অফিসের মাধ্যমে অথবা সরাসরি সরবরাহ করে থাকে। বাংলাদেশ স্টেশনারি অফিস অধিদপ্তরাধীন আটটি আঞ্চলিক অফিস থেকে প্রাপ্ত চাহিদার ভিত্তিতে দেশের সকল সরকারি অফিস, আদালতের জন্য বিভিন্ন স্টেশনারি মালামাল ও কাগজ সংগ্রহের চাহিদা নিরূপণ করে। তাছাড়া অধিদপ্তরাধীন তিন প্রেসে সরকারি মুদ্রণ কাজ সম্পাদনের জন্য চাহিদাকৃত সকল প্রকার কাগজ ও বাঁধাই সামগ্রী ওই অফিস সংগ্রহপূর্বক সরবরাহ করে। স্টেশনারি দ্রব্যাদি ক্রয়ের ক্ষেত্রে বাংলাদেশ স্টেশনারি অফিস দেশীয় শিল্পজাত পণ্য সংগ্রহের ওপর গুরুত্বারোপ করে। মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তরের সেবাসমূহ অনলাইনে সহজলভ্য করতে রয়েছে ওয়েবসাইট। অধিদপ্তরের জন্য একটি নিজস্ব ওয়েবসাইট এবং অধিদপ্তরের অধীন তিনটি প্রেস ও দুটি অফিসের প্রত্যেকটির জন্য পৃথক ওয়েবসাইট নির্মাণ করা হয়েছে। ওয়েবসাইটগুলো থেকে জনগণ গুরুত্বপূর্ণ গেজেটসহ বিভিন্ন তথ্য খুব দ্রুত সংগ্রহ করতে পারছে। বিশেষ করে ১৯৬৮ সাল থেকে প্রকাশিত এসআরও-সমূহ ওয়েবসাইটে পাওয়া যাবে। গুরুত্বপূর্ণ সরকারি ফরম বিনামূল্যে ডাউনলোড করা যায়। সারা দেশের প্রায় ১৫ হাজার সরকারি-আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের স্টেশনারি, ফরম, রেজিস্টার ও অফিস মেশিনারিজের জন্য খুব দ্রুত অনলাইন চাহিদাপত্র দেয়া ও বরাদ্দ পাওয়া যায়।

আমারসংবাদ/জেআই