Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

দাঁতে পাথর ও তার প্রতিকার

ডা. রাহেমিন সিপতি

সেপ্টেম্বর ৪, ২০২১, ১২:২৫ পিএম


দাঁতে পাথর ও তার প্রতিকার

দাঁত মানব শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। আমাদের শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গের মধ্যে অন্যতম একটি অঙ্গ। যদি আমাদের দাঁত না থাকতো তাহলে আমরা কোনো খাবার চিবিয়ে খেতে পারতাম না। দাঁত থাকার জন্য আমরা সব ধরনের খাবার চিবিয়ে খেতে পারি। দাঁত নিয়ে নানা রকম সমস্যায় ভুগে থাকেন অনেকেই। কথায় আছে- দাঁত থাকতে দাঁতের মর্যাদা বোঝে না তার মতো বোকা আর এই পৃথিবীতে নেই। কারণ হচ্ছে, অনেকেই মনে করেন- দাঁতের যত্ন করতে হবে না। যেমন আছে তেমনি ভালো এবং তাতে কোনো ক্ষতি নেই। দাঁতের যত্ন না করলে দাঁতের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে তার মধ্যে উল্লেখযোগ্য একটি সমস্যা আছে দাঁতে পাথর হওয়া। আমাদের অনেকের দাঁতে এক ধরনের হলুদ বা বাদামি রঙের প্রলেপ দেখা যায়। এটাকেই দাঁতে পাথর পড়া বলে। ইংরেজিতে এটাকে বলে টার্টার। 

সাধারণত মানুষের দাঁত ও মাড়ির উপরি ভাগ মসৃণ থাকে। কিন্তু প্রতিনিয়ত  খাবার খাওয়ার পর সেই খাবার দাঁত ও মাড়ির উপর জমা হয় সাময়িক সময়ের জন্য। স্বাভাবিক নিয়মে লালার মাধ্যমে কিছুটা জমে থাকা খাবার পরিষ্কার হয়ে যায়, বাকিটা সঠিক নিয়মে ব্রাশ ও ফ্লসিংয়ের মাধ্যমে পরিষ্কার হয়ে যায়।

১. ক্যালকুলাস বা দাঁতের পাথর কি? 

প্রতিদিনের খাবার খাওয়ার পর নিয়মিত ব্রাশ করলেও খাদ্যকণা পুরোপুরি পরিষ্কার হয় না, ধীরে ধীরে এই খাদ্যকণার একটা আবরণ দাঁতের উপর পড়তে থাকে, আস্তে আস্তে মাসের পর মাস তা শক্ত হয়ে উঠে, তখন তাকে আমরা ডেন্টালের ভাষায় বলি ক্যালকুলাস (বাংলায় বলি-দাঁতের পাথর) 

২. কি কি ক্ষতি হয় এতে? 

* দাঁতের ক্ষয় হয়, * ধীরে ধীরে মাড়ি দুর্বল হয়ে পড়ে, * মাড়ি থেকে রক্তক্ষরণ হয় যা ব্রাশ করার সময় অনেক সময় ধরা পড়ে, * আস্তে আস্তে মাড়ি নিচের দিকে নামতে থাকে যার দরুণ দাঁতের গোড়া আস্তে আস্তে নড়বড়ে হয়ে যায়, * মুখ থেকে দুর্গন্ধ বের হতে থাকে যা মাউথওয়াশ ইউজ করলেও যায় না।

৩. কিভাবে এই ক্যালকুলাস পরিষ্কার করা যায়? 

বিডিএস ডিগ্রিপ্রাপ্ত কোনো ডেন্টাল সার্জনের কাছে গিয়ে স্কেলিং এবং পলিশিং করিয়ে নিলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন।

৪. কতদিন পর পর স্কেলিং করাতে হয়? 

প্রতি ছয় মাস পরপর ডেন্টাল সার্জনের কাছে গিয়ে পুরো মুখের চেকাপ করালে উনিই আপনাকে সাজেশন দেবেন- ছয় মাস পরপর স্কেলিং না করালেও ন্যূনতম বছরে একবার স্কেলিং এবং পলিশিং করিয়ে নেয়া উচিতঅ এতে দাঁত সুস্থ থাকে, মাড়িও ভালো থাকে, রক্তক্ষরণ হয় না। 

[media type="image" fid="140347" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

৫. স্কেলিং পলিশিংয়ের পর কি দাঁতের যত্ন জরুরি? 

অবশ্যই, মানবদেহের সব কিছুরই যত্ন প্রয়োজন। তাই বছরে একবার হলেও ডেন্টাল সার্জনের কাছে রুটিন চেআকাপ করানোর পাশাপাশি বাসায় নিজের দাঁতের যত্ন নিতে হবে। নিয়মিত দুইবেলা ব্রাশ করতে হবে, সকালে ব্রেকফাস্টের পর এবং রাতে ঘুমাতে যাবার আগে। এর পাশাপাশি ডেন্টাল ফ্লসিং ব্যবহার করা উচিত। এতে করে যেসব খাদ্যকণা ব্রাশেও পরিষ্কার হয় না তা অনেকটাই ফ্লসিং এ দূর হবে।

৬. স্কেলিং করলে কি দাঁত ফাঁকা হয়ে যাবে? 

এটা একদমই ভুল ধারণা- সচারচর যারা অনেক বছর স্কেলিং করাননি তাদের দাঁত ক্ষয় হয়ে যায়। যখন স্কেলিংয়ের মাধ্যমে পাথরগুলো ক্লিন করানো হয় তখন পাথরের জায়গাগুলো হালকা ফাঁকা দেখা যায়, তাই মনে হতে পারে দাঁত ফাঁকা হয়েছে, আসলে তা নয়। 

৭. বিডিএস ডিগ্রিপ্রাপ্ত ডেন্টাল সার্জন বুঝবো কিভাবে? 

দেশের পরিপ্রেক্ষিতে এখন নিজেদেরকেই সচেতন থাকতে হবে। তাই বিএমডিসির নিজস্ব ওয়েবসাইট গুগলে সার্চ করে, সেখানে ডেন্টাল অপশনে ডাক্তারের কাছে থেকে বিএমডিসি রেজিস্ট্রেশন নাম্বার জেনে নিয়ে সেই নাম্বারটা বসাবেন। এরপর ছবিসহ যাবতীয় তথ্য ওয়েবসাইটে দেখা যাবে যা আপনি ডাক্তারের নাম এবং ছবির সাথে মিলিয়ে নিতে পারবেন।

ডা. রাহেমিন সিপতি, বিডিএস, ডেন্টাল সার্জন