Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

আমিনুল ইসলাম বিপ্লব কেন নেই দলে?

আহমেদ মেরাজ

মার্চ ৪, ২০২১, ০২:৪০ পিএম


আমিনুল ইসলাম বিপ্লব কেন নেই দলে?

যেখানে সারাবিশ্বে চলছে লেগ স্পিনারদের জয়জয়কার সেখানে আমাদের দেশের ইতিহাসে এখনো পর্যন্ত লেগ স্পিনার ঠিক কতজন খেলেছেন তা বলে দেওয়া যাবে হাতের কর গুনে গুনে।

যুবায়ের হোসেন লিখন শেষ সুযোগ পেয়েছিলেন- থিতু হতে পারেননি। ঠিক তারপর থেকে অনেক চড়াই উতরাই পার করে শুধুমাত্র অফস্পিনার দের রাজত্বে ঢুকে এল নতুন লেগি বার্ড নাম আমিনুল ইসলাম বিপ্লব। একেবারে তরুণ এই বোলার স্বপ্ন দেখাতে শুরু করল আমাদের দেশের একজন অসাধারণ লেগ স্পিনার হওয়ার। শুরুটাও যে একেবারে মন্দ ছিল তা কিন্ত নয়! দূর্দান্ত শুরু করে ক্যাপ্টেন এর আস্থার প্রতিদান দিয়েছেন সঠিক সময়ে ব্রেক থ্রু এনে দিয়ে। 

টসড আপ ডেলিভারিতে বোকা বানিয়ে শ্রেয়াস আইয়ার কে যেভাবে আউট করে হিরো বনে গিয়েছিলেন ভারতের সাথে ভারতের মাটিতে প্রথম টি২০ জয়ের ম্যাচে অন্তত তা মনে করলেই এ দেশের মানুষ তো আশায় বুক বাধতেই পারে। যে ভবিষ্যতে সে জায়গা করে নিবে বিশ্বসেরা কিংবা দেশসেরা দের তালিকায় আর ঘুচাবে আমাদের এত দিনের একজন নিয়মিত লেগস্পিনার এর অভাব।

এশিয়ার বাকি দেশ গুলোর দিকে তাকালেই চোখে পড়বে একজন লেগ স্পীনার কতটা ভয়ংকর হতে পারে আফগানিস্তানের বিশ্বখ্যাত রাশিদ খান কিংবা কায়েস আহমেদ, পাকিস্তানের শহীদ আফ্রিদি-ইয়াসির শাহ, ভারতের চাহাল কিংবা কুলদিপের লেগস্পিন দিয়ে প্রায়শই হারা ম্যাচ গুলো ঘুরে দাঁড়াচ্ছে জয়ের দৌড় গোড়ায়। সেখানে উপমহাদেশের ক্রিকেট দল হয়েও এত বছরেও একজন ভাল লেগ স্পিনারের খোঁজই করতে পারেনি বাংলাদেশ।

পাশের দেশ গুলোর ইতিহাস ঘাটতে গেলেও যেখানে রয়েছে অনিল কুম্বলে, মুশতাক আহমেদ, আব্দুল কাদির এর মত কিংবদন্তী লেগস্পিনার দের জন্ম সেখানে ক্রিকেটের এত বছরে এসে ও আমরা লেগি শুন্য, তো সেই শুন্যতায় আগমনী বার্তা হয়ে লেগস্পিনার দের লেগেসি শুরু হতেই পারত বিপ্লবের হাত ধরে। কিন্ত না তা এদেশে হবার নয়। কারণ আমরা কাউকে খুব বেশি সুযোগ দিতে নাকচ।  

তার বাদ পড়ার কারণ ও যে খুব বেশি স্পষ্টত তা কিন্ত নয়। শুধুমাত্র টি২০ স্পেশালিস্ট হিসেবেই দলে ছিলেন আমিনুল ইসলাম বিপ্লব এবং বাংলাদেশ শেষ টি২০ ম্যাচ খেলেছে ২০২০ এর মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে। সে সিরিজের প্রথম ম্যাচেও বিপ্লব তার ক্যারিয়ার সেরা ৩৪ রান খরচায় নিয়েছিলেন ৩ উইকেট। তারপর পরের ম্যাচেই অদ্ভুত ভাবে ছিটকে গেলেন সেরা ১১ থেকে আর তারপরের নিউজিল্যান্ড টি২০ সিরিজ আসতে আসতে একদম দল থেকে বাইরে।

কিন্ত ঠিক তার আগের দুটো সিরিজেও বিপ্লব ছিলেন অপরিহার্য। এবং তার কাজ টুকুও সে করে চলেছিল ঠিক ঠাক তবে এটাই চিরচারিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে এ দেশে লেগস্পিনারদের জন্য। ছাগলের ৩ নম্বর বাচ্চার মত যারা সবসময় উপেক্ষিত। হাজার হোক আমাদের নির্বাচক মন্ডলী কোন ভাবেই একজন বিপ্লব এ আস্থা রাখতে রাজি নন, কারণ দিনশেষে বিপ্লব একজন লেগস্পিনার। শান্ত কিংবা মিথুনের মতন ব্যাটসম্যান হলে রান না করেও সুযোগ পেতেন অহরহ, সিরিজের পর সিরিজ। এক্সপেরিমেন্ট এর নামে চলত সুযোগের বৃষ্টি। 

কিন্ত বিপ্লবের ভুলটা মূলত ছিল, এ ভুখন্ডে জন্মে, লেগস্পিনার হিসেবে এ ক্যারিয়ার করার দুঃসাহস দেখানো, আর বঙ্গভুমিতে, সে তো মহাপাপ!

আমারসংবাদ/কেএস