Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

পথ শিশুদের জীবন বদলে দিন, সমাজ বদলে যাবে

নাহিদুর রহমান

মে ২৫, ২০২১, ১০:৫০ এএম


পথ শিশুদের জীবন বদলে দিন, সমাজ বদলে যাবে

ভালো মানুষের নিরবতায় নাকি এই শহর একদিন অন্ধকারে ডুবে যাবে। যাক তাতে আমার কি। আমি তো ভালো আছি।  

ধানমন্ডি থাকতে প্রতিদিনই রাতে রবীন্দ্র সরবর, ফার্মগেট, সংসদ ভবনের এলাকায় প্রচুর আড্ডা দিতাম। কতো রঙয়ের মানুষ দেখতাম। প্রতিনিয়তই কতো মানুষের সাথে দেখা হতো। 

তারিখটা মনে নেই। রাত তখন ১০টা। ফার্মগেট থেকে বাসায় ফিরছি। আসাদ গেট মোড়ের পাশেই শিমুলের সাথে আমার দেখা। রাস্তার পাশে শুইয়ে পরবে এমন সময় চোখে চোখ পড়ে। শিমুলের পাশেই দাঁড়িয়ে গেলাম। ছবি তুলতে চাইলে সে রাজি হয়নি। কেনো রাজি হয়নি কারণটা আমার জানা নেই। যেখানে ক্ষুধা পেটে পূর্ণিমার চাঁদকেও ঝলসানো রুটি লাগে। সেখানে ক্ষুধার্ত শিমুল ছবি তুলবে কেন?

শিমুলের সাথে কথার এক ফাঁকে হাসি দিয়ে রাতে খাইনি কিছুই কথাটি যেনো এখনো কানে বাজছে। মনটা খারাপও হয়ে যায়। তখন শিমুলকে হালকা কিছু খাবার কিনে দেই। পরক্ষণই শিমুলের মুখের লাখ টাকার হাসিটা যেনো সহজেই কেনার মতো না। ওদের কাছ থেকে সেদিন বিদায় নিয়ে চলে আসি। আর দেখা হয়নি কখনো।

শিমুলদের মতো অনেকেরই সন্তান আছে। সন্তানের হাসি দেখতে আপনারা কতো কিছুই না করেন। অথচ ওরা পথশিশু, টোকাই বলে আমরা নাক সিটকাই। ভালো ব্যবহার টুকুও করি না।

মানুষের মনুষ্যত্ব দিন দিন হ্রাস পাচ্ছে। পথশিশুর সংখ্যাও দিন দিন বাড়ছে। আজকের এই অবস্থানের জন্য আমরা তাদেরকে দায়ী করতে পারি না। এর মূলে রয়েছে অজ্ঞতা, দারিদ্রতা, শিক্ষা ও সচেতনতা। 

পথশিশুদের মধ্যে কঠিন বাস্তবতা এমনভাবে জায়গা করে নেয়, একসময় ওরাই হয়ে ওঠে নেশাখোর, ছিনতাইকারী ইত্যাদি।

আজ যে ছোট ছোট বাচ্চা রাস্তায় পত্রিকা বিক্রি করে, ফুল বিক্রি করে কিংবা কিছু খাবে বলে টাকা চায়, তাদের ভবিষ্যৎ কী হবে? যে বয়সে তাদের হাতে থাকা উচিত বই-খাতা, সে বয়সে তাদের হাতে থাকে প্লাস্টিকের বস্তা। রাস্তায় রাস্তায় তারা প্লাস্টিক খোঁজে। কী নির্মম বেদনাময় দৃশ্য!

এসব তারা করে শুধু দুই বেলা দুমুঠো ডাল–ভাত খাওয়ার জন্য নয়। ছাদহীন খোলা আকাশের নিচে রেললাইন ও রাস্তার পাশে আনন্দে কাটানোর জন্যও নয়। ইচ্ছা করে বা কোনো স্বপ্ন পূরণের জন্যও নয়। বরং তারা এই মানবেতর জীবন যাপন করে বিভিন্ন অপরাধী চক্রের চাপের কারণে। অথবা রাজনৈতিক কোনো দলের প্রয়োজনে। অথচ পথশিশুরাও তো মানুষ, ওদেরও তো জীবন আছে, জীবনের ইচ্ছা ও স্বপ্ন আছে। স্বাধীন ও সুন্দরভাবে বাঁচার অধিকার আছে।

বর্তমানে বাংলাদেশে পথশিশুর সংখ্যা নিয়ে যদিও সুনির্দিষ্ট কোনো তথ্য নেই, তবে কেউ বলেন ২১ লাখ। আবার কেউ বলেন ২৪ লাখ। তবে এদের মধ্যে ৫০ হাজার শিশু আক্ষরিক অর্থেই রাস্তায় থাকে।

যদি সবার সম্মিলিত প্রয়াস থাকে, তাহলে অবশ্যই পথশিশু নামক কোনো নাম শিশুর সঙ্গে যুক্ত হবে না। দেশ থেকে মুছে যাবে টোকাই নামক শব্দটি। আর ফিরে পাবে স্বাভাবিক জীবন। শিশু থাকবে শিশুর মতোই। একসময় তারাই সুন্দর ভবিষ্যৎ গড়বে ও মানববাগানের ফুল হয়ে সুবাস ছড়াবে।

আমারসংবাদ/কেএস