Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সংগীতকে হৃদয়ে লালন করা এক বৃদ্ধের গল্প

এরশাদ সোহেল 

নভেম্বর ১, ২০২১, ০৯:১০ এএম


সংগীতকে হৃদয়ে লালন করা এক বৃদ্ধের গল্প

মো: ছিদ্দিকুর রহমান, পেশায় চা-দোকানদার। বয়স সত্তর ছুঁই ছুঁই, একজন গান পাগল মানুষ। জাত শিল্পী না হলেও শিল্পীসত্তাকে হৃদয়ে লালন করে আসছেন যুগের পর যুগ। কাজের ফাঁকে সময় পেলেই দরাজ কন্ঠে গেয়ে যান তার প্রিয় শিল্পীদের গান। তিনি গান গান ওপার বাংলার খ্যাতিমান সংগীত শিল্পী কিশোর কুমারের কালজয়ী গান- তোমার বাড়ির সামনে দিয়ে আমার মরণ যাত্রা....। 
দেশের জনপ্রিয় শিল্পী অঞ্জনাখ্যাত মনির খানের- অঞ্জনা তুমি জানলে না..। 

গতকাল লালমোহন প্রেস ক্লাবে ‘বেতুয়া সাহিত্য কুটিরের’ একটি সাহিত্যসভা ও আলোচনায় অনুষ্ঠানে অংশগ্রহণ করার ঠিক পূর্ব মুহূর্তে লেখক নূরুল আমিন ভাইসহ চা খেতে গিয়ে কথা হয় বয়োজেষ্ঠ্য সিদ্দিকুর রহমানের সাথে। লম্বা-চওড়া, সুঠাম দেহের অধিকারী সিদ্দিকুর। চোখে-মুখে ভেসে ওঠে সম্ভাবনাময় প্রতিচ্ছবি। টুথপিক দিয়ে পানের অবাঞ্ছিত অংশটুকু খোছাতে খোছাতে একগাল হাসি দিয়ে আলোচনায় অংশ নেন আমাদের সাথে। কোন চর্চা ছাড়াই শখ হিসেবেই গাওয়া, সেই ছোটবেলা থেকেই গানকে ভালবেসে এসেছেন, এমনটা-ই দাবী তার। কথার ফাঁকে তিনি গেয়ে শোনান কিশোর কুমারের বিখ্যাত সেই গান। 

হয়তো বা শিল্পী হয়ে ওঠা হবে না, গান পাগল সিদ্দিকুরের। তবে, নবীন শিল্পী ও সংগীত প্রিয়দের জন্য সিদ্দিকুর একজন অনুপ্রেরণা হয়ে থাকবেন। তার গানের প্রতি এমন সহমর্মিতা ও  ভালবাসা মুগ্ধ করেছে লালমোহনের সংস্কৃতিমনা মানুষদের।

আমারসংবাদ/এমএস