Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

মিরপুরকে পাকিস্তান বানানোর অধিকার নেই

সামছুল আলম সাদ্দাম:

নভেম্বর ২১, ২০২১, ১১:১৫ এএম


মিরপুরকে পাকিস্তান বানানোর অধিকার নেই

দাম দিয়ে কিনা এই বাংলা। বাংলার প্রতি ইঞ্চি মাটি এই বাংলার পরোতে পরোতে সংগ্রামের  ইতিহাসে ঠাসা। এই বাংলার লাখো প্রাণের কিনা রক্তের স্রোত আর কোটি বঞ্চনা রাস্তা পেরিয়ে এখানে এসেছে স্বাধীনতা। 

যে মাঠির উপর চরণ পড়ে কোটি বাঙালির। চোখ বন্ধ করলেই সে মাটিতে লাখো শহীদের রক্তের দাগ আজও পাওয়া যাবে, পাওয়া যাবে নির্যাতিত মায়ের গগণবিদারী আর্তনাদ, কোটি শরণার্থীর ক্ষুধার্ত পেট, লাখো মুক্তিযোদ্ধার বিপন্ন করার লড়াইয়ে আজকের বাংলাদেশ।

এই বাংলাদেশ হেলাফেলা করার কোন জিনিস নয়। এই বাংলাদেশ ধুলায় কুড়িয়ে পাওয়া কোন বস্তু নয়, এই লাল সবুজের পতাকা সহস্ত্র বছরের সংগ্রামের এক মহা অর্জন।

আজ আমরা এখানে দাঁড়িয়ে যত কথাই বলি যতই শুনাই উদারতার বাণী তবু আপনাকে মনে রাখতে হবে অথবা মনে করিয়ে দিবে ১৯৭১ -এর খুনি পাকিস্তানীদের সেই রক্তাক্ত হাত। সেই নির্মমতা, সেই মানুষের আর্তনাদ, ২৫শে মার্চের সেই কালো রাত।

যত ভদ্রতার বাণী, যুক্তি আপনি শুনান, যত বড় বিশ্বপ্রেমিক হোক না কেন আপনি এদেশেই বসে অন্তত পাকিস্তানের পতাকা হাতে উল্লাস করা আপনাকে মানায় না। ক্রিকেট পাকিস্তানকে যতই আপনি ভালোবাসেন সেই আপনার মনে যতই উদারতার ভালবাসা থাক পতাকা হাতে নিয়ে নিজেকে পাকিস্তানি প্রমাণ করার কোন উপায় নেই। 

আপনার এই উদাসীনতায় লাখো শহীদের রক্তে কষ্ট পায়। অপমানিত হয় প্রিয় মাতৃভূমি আমার বাংলাদেশ। বিসিবির নানা কাণ্ডের প্রতিবাদ বহুভাবেই হতে পারে। তাই বলে আপনি দিতে পারেন না পাকিস্তানের পতাকা হাতে! জার্সি গায়ে বাংলার ক্রিকেটের উদাসীনতার মুক্তি। 

কেবল ৭১ নয় বা অন্য কোথাও আপনি ভাবুন। আজকের এই বাংলায় দাঁড়িয়ে আপনি পাকিস্তানের জার্সি গায়ে পাকিস্তানের সমর্থন করেছেন। 

এই পাকিস্তানের নগ্ন বুকের সামনে দাঁড়িয়ে বুক পেতে হাজারো মানুষ রক্ত শ্রোতে নিজেদের বিলীন করতে হয়েছে।

তাই পরিষ্কার করে বলাই জরুরি আপনার এই পাক প্রীতি মনে থাক। মিরপুরকে পাকিস্তান বানানোর অধিকার আপনার নেই। নিজের সম্মানটা না বুঝুন আপত্তি নেই। কিন্তু বাংলাদেশকে, ১৯৭১ কে, এদেশের সেই লাল-সবুজ পতাকাকে, সেই সালাম, সেই রফিক, সে জব্বারকে, আপনি অপমানিত করতে পারেন না।

আপনার নগ্ন উল্লাসে বাংলার হৃদয়ের রক্তক্ষরণ হয়। অপমানিত হয় সেই লাখো শহীদের আত্মা, কোটি বাঙালির বেদনার না-বলা নদী বয়ে বয়ে যায়।

লেখা: সামছুল আলম সাদ্দাম, লেখক ও সাংবাদিক। 

আমারসংবাদ/এমএস