Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

খালেদার বিরুদ্ধে ইসিতে অভিযোগ

এপ্রিল ২৪, ২০১৫, ০৫:৫৪ এএম


খালেদার বিরুদ্ধে ইসিতে অভিযোগ

 আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনের কাছে দাবি জানিয়েছে সহস্র নাগরিক কমিটি। ভোটাধিকার হরণের ষড়যন্ত্র ও শান্তিপূর্ণ পরিবেশে বিঘ্ন ঘটানোর অভিযোগ এনে বৃহস্পতিবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সাথে বৈঠকে সহস্র নাগরিক কমিটির নেতারা এ দাবি জানান।

সহস্র নাগরিক কমিটির সদস্য সচিব গোলাম কুদ্দুসের নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল, অধ্যাপক ড. নাজমা শাহীন, সংসদ সদস্য মৃণাল কান্তি দাস, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাউসার ও কবি রাসেল আশিকী। বার্তা সংস্থা বাসস জানায়, বৈঠকে নেতারা সহস্র নাগরিক কমিটির পক্ষ থেকে সিইসিকে একটি চিঠি দেন।

চিঠিতে বলা হয়েছে, ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কয়েকদিন ধরে সহস্র নাগরিক কমিটি সমর্থিত প্রার্থীদের বিরুদ্ধে বিদ্বেষমূলক বক্তব্য, রাজপথ বন্ধ করে সভা-সমাবেশ করা, পথচারীদের চলাচলে বাধাদান, উদ্দেশ্যপ্রণোদিত যানজট সৃষ্টি, মোটর শোভাযাত্রাসহ নির্বাচনী প্রচার কার্যক্রম পরিচালনাসহ নানাবিধ আইনবহির্ভূত কর্মকাণ্ডে লিপ্ত রয়েছেন; যা জনগণের ভোটাধিকার হরণের পরিকল্পিত ষড়যন্ত্র এবং বিদ্যমান শান্তিপূর্ণ গণতান্ত্রিক পরিবেশকে বিঘ্নিত করার প্ররোচনা ও উসকানিমূলক কর্মকাণ্ডের নামান্তর। এটি সম্পূর্ণরূপে নির্বাচনী আচরণ, আইন, নিয়ম-কানুন বিধিবহির্ভূত।’

বৈঠক শেষে গোলাম কুদ্দুস সাংবাদিকদের বলেন, খালেদা জিয়া সরকারি সুবিধাভোগী না হলেও দলের প্রধান হিসেবে নির্বাচনে অংশ নেওয়া নির্বাচনের আচরণবিধির লঙ্ঘন। তাঁর কারণে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড (সমান সুযোগ) নষ্ট হচ্ছে।

সহস্র নাগরিক কমিটির সদস্য-সচিব অভিযোগ করে বলেন, ‘খালেদা জিয়া নির্বাচনে উত্তেজনা ছড়াচ্ছেন। আমরা সিইিসিকে বিএনপি চেয়ারপারসনের আচরণবিধি লঙ্ঘন বিষয়ে অবহিত করে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছি।’