Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

খুন-গুমের জন্য প্রধানমন্ত্রীকে জবাব দিতে হবে

ডিসেম্বর ২৮, ২০১৪, ০৮:৪৪ এএম


খুন-গুমের জন্য প্রধানমন্ত্রীকে জবাব দিতে হবে

  বিচার বহির্ভূত প্রতিটি গুম ও খুনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জনগণের কাছে জবাব দিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপি ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘৫ জানুয়ারির নির্বাচনের পূর্বাপর গুম-খুন-অত্যাচারের’ প্রতিবাদে সিঙ্গাপুর শাখা বিএনপি ও এর অঙ্গ সংগঠনের আয়োজনে এক আলোচনা সভায় মির্জা ফখরুল এ সব কথা বলেন।

তিনি বলেন, ‘নারায়ণগঞ্জের হত্যাকান্ডের ঘটনায় প্রমাণ হয়েছে, এ সব হত্যা-গুমে কারা জড়িত। সরকার ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করতে রাষ্ট্রযন্ত্র ও আইন-শৃঙ্খলা বাহিনীকে ব্যবহার করে এ সব ঘটিয়েছে।’

‘অবৈধ’ ক্ষমতাকে ধরে রাখতে সরকার ‘ষড়যন্ত্র’ করছে অভিযোগ করে বিএনপির এই মুখপাত্র বলেন, ‘এই মুহূর্তে দেশে কেউ স্বস্তিতে নেই। গণতান্ত্রিক অধিকারগুলো বন্ধ করে দানবের মতো জাতির ওপরে বসে আছে সরকার। অথচ তাদের অবৈধ মন্ত্রী-এমপিরা যেভাবে দম্ভোক্তি করছে তাতে মনে হয়, তারা রাজা আর সবাই প্রজা। কিন্তু তারা ভুলে গেছে, জনগণই সকল ক্ষমতার উৎস।’

গণতান্ত্রিক রাজনীতি বর্তমানে ‘নিদারুণ যন্ত্রণাময়’ সময় পার করছে জানিয়ে মির্জা আলমগীর বলেন, ‘ইতিহাসে গণতান্ত্রিক রাজনীতি করতে গিয়ে কেউ কখনো এতোটা নির্যাতন সহ্য করেনি।’

এই সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে হারিয়ে যাওয়া নেতাকর্মীদের ফিরিয়ে দিতে বিএনপি কাজ করবে বলে ভুক্তভোগী পরিবারের কাছে প্রতিশ্রুতি দেন মির্জা ফখরুল। এ জন্য তরুণ সমাজকে তাদের বিবেককে জাগ্রত করে হত্যা-গুমের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানান বিএনপির এই নেতা।

তিনি বলেন, ‘এই ধরনের ভয়াবহ অনাচার ও মানবতাবিরোধী অপরাধীদের পরাজিত করতে তরুণদের এগিয়ে আসতে হবে।’এ দেশের মানুষ গণতান্ত্রিক আন্দোলনে অতীতের মতো এবারও এগিয়ে আসবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব।

আয়োজক সংগঠনের সভাপতি আবদুল কাদেরের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আসাদুজ্জামন রিপন, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিনি সুলতানা প্রমুখ।

পরে গুমের শিকার ২২ জনের পরিবারের হাতে ৫০ হাজার টাকার অর্থসহায়তা তুলে দেন মির্জা ফখরুল।