Amar Sangbad
ঢাকা বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪,

হাসপাতালে সাবেক সংস্কৃতিমন্ত্রী ও অভিনেতা বাকের ভাই!

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ৪, ২০২০, ০৫:৪৫ পিএম


হাসপাতালে সাবেক সংস্কৃতিমন্ত্রী ও অভিনেতা বাকের ভাই!

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পরদিন হাসপাতালে ভর্তি হয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বাকের ভাইখ্যাত অভিনেতা ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। তিনি এখন রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন।

জানা গেছে, করোনাক্রান্ত হলেও আসাদুজ্জামান নূর পুরোপুরি শঙ্কামুক্ত আছেন, কাশি-জ্বর ছাড়া অন্য কোনো উপসর্গ নেই তার। তারপরেও বয়স ও অন্যান্য রোগ বিবেচনায় নিয়ে চিকিৎসকের পরামর্শে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।  

১৯৪৬ সালের ৩১ অক্টোবর নীলফামারী জেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন আসাদুজ্জামান নূর। তিনি পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। 

আসাদুজ্জামান নূর নীলফামারী-২ আসন থেকে ২০০১, ২০০৮, ২০১৩ ও ২০১৮ সালের নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন। দশম সংসদ নির্বাচনে জয়ী হওয়ার পর তিনি সংস্কৃতিমন্ত্রীর দায়িত্ব পান। 

৭৪ বছর বয়সী আসাদুজ্জামান নূর একই সঙ্গে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি।

‘বাকের ভাই’খ্যাত এই অভিনেতা ১৯৭২ সাল থেকে নাগরিক নাট্য সম্প্রদায়ের সঙ্গে সম্পৃক্ত থেকে বাংলাদেশের নাট্য আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করে আসছেন। এ পর্যন্ত দলের ১৫টি নাটকে ৬ শতাধিক বারেরও বেশি অভিনয় করেছেন তিনি; নির্দেশনা দিয়েছেন ‘দেওয়ান গাজীর কিসসা’ নাটকটি। তার অভিনীত টিভি নাটক ‘আজ ররিবার’, ‘কোথাও কেউ নেই’-এর ‘বাকের ভাই’, ‘এই সব দিনরাত্রি’র ‘শফিক’, ‘অয়োময়’ নাটকের ‘ছোট মির্জা’, ‘সবুজ ছায়া’র ‘ডাক্তার’ চরিত্রগুলো আজও মনে রেখেছেন দর্শক। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো– ‘শঙ্খনীল কারাগার’ (১৯৯২) ও ‘আগুনের পরশমণি’ (১৯৯৪)।

আসাদুজ্জামান নূর ১৯৬৩ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নে যোগ দিয়ে রাজনীতিতে আসেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। দেশ স্বাধীনের পর যোগ দেন কমিউনিস্ট পার্টিতে। ১৯৯৮ সালের মাঝামাঝি সময়ে তিনি আবারও প্রত্যক্ষ রাজনীতিতে যুক্ত হন এবং বাংলাদেশ আওয়ামী লীগে যোগ দেন।  

তিনি বর্তমানে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

আমারসংবাদ/জেডআই