Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

বঙ্গবন্ধুর আদর্শে ছাত্রলীগ নেতা-কর্মীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ৪, ২০২১, ০৩:৪৫ পিএম


বঙ্গবন্ধুর আদর্শে ছাত্রলীগ নেতা-কর্মীদের দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

ছাত্রলীগ নেতা-কর্মীদের হৃদয়ে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে ও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে আগামীতে দেশের নেতৃত্বে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমি ছাত্রলীগকে বলব দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে ভবিষ্যতে দেশের নেতৃত্বে এগিয়ে আসতে। তবে বঙ্গবন্ধুর আদর্শ ও দেশের ঐতিহ্যকে মাথায় রাখতে হবে এবং বঙ্গবন্ধুর আদর্শকে হৃদয়ে ধারণ করতে হবে।

সোমবার (৪ জানুয়ারি) প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠা বার্ষিকীতে যোগ দিয়ে এসব কথা বলেন।

রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউটে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, ছাত্রলীগ নেতা-কর্মীদের আদর্শিক নেতা হিসেবে গড়ে উঠতে হবে, যাতে তারা আগামী দিনে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে।

সংগঠনের নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আপনাদেরকে সামনে থেকে দেশকে নেতৃত্ব দিতে হবে এবং আপনাদের নিজেদেরকে সেভাবে গড়ে তুলতে হবে।

শেখ হাসিনা আরও বলেন, ছাত্রলীগের প্রত্যেকটি নেতা-কর্মীকে আদর্শ নিয়ে চলতে হবে। আদর্শ নিয়ে না চলতে পারলে কখনো সফল হতে পারবে না।

বঙ্গবন্ধু কন্যা বলেন, যদি মনোযোগ ধন-সম্পদ উপার্জনের দিকে চলে যায় তবে সে ব্যক্তি জীবনে কখনো সফল হতে পারে না। বরং সে ব্যক্তি ভোগ-বিলাসিতায় ডুবে যায়।

সব শেষে ছাত্রলীগের প্রধান পৃষ্ঠপোষক শেখ হাসিনা আবারও সংগঠনের নেতা-কর্মীদের জাতির পিতার আদর্শ ও দেশপ্রেমের উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান।

এসময় তিনি বলেন, ছাত্রলীগ উপমহাদেশের প্রাচীনতম প্রতিষ্ঠানের মধ্যে একটি। এই সংগঠনটিকে আরও শক্তিশালী হতে হবে।

শেখ হাসিনা বলেন, ছাত্রলীগের সকল নেতা-কর্মীদের এর (ছাত্রলীগের) আদর্শ শিক্ষা, শান্তি ও প্রগতিকে ধারণ করতে হবে।

তিনি বলেন, আমরা শিক্ষাকে সর্বাধিক প্রাধ্যান্য দেই। কেননা জাতি শিক্ষিত না হলে আমরা সামনে আগাতে পারব না। শিক্ষার মাধ্যমে আমরা শান্তি অর্জন করব। বাংলাদেশ হবে অসম্প্রদায়িক চেতনার, ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ।

ছাত্রলীগের সব কর্মীকে ছাত্রলীগের তিনটি নীতি (শিক্ষা, শান্তি ও প্রগতি) সর্বদা ধারণ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, আদর্শ ছাড়া আপনি দেশকে কিছু দিতে পারবেন না।

এছাড়া কোভিড-১৯ নিয়ে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী সবাইকে প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হওয়ার হাত থেকে রক্ষা পেতে স্বাস্থ্য নির্দেশনা মেনে চলার নির্দেশ দেন।

তিনি বলেন, কোভিড-১৯ মহামারির মধ্যে দেশের অর্থনীতিকে সচল রাখতে প্রয়োজনীয় যা কিছিু করা দরকার তা করছে সরকার। কৃষিকাজসহ শিল্পায়নের ক্ষেত্রে সমান গুরুত্ব দিচ্ছে সরকার। উভয়ই দেশের জন্য অপরিহার্য।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে দুর্ভিক্ষ দেখা দিতে পারে, বাংলাদেশে দুর্ভিক্ষ এড়াতে এক ইঞ্চিও জমিও যাতে আবাদের বাইরে না থাকে তা নিশ্চিত করতে হবে।

এ প্রসঙ্গে আবাদি জমিগুলোর সর্বোত্তম ব্যবহারের উপর জোর দেন তিনি।

ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্যের সঞ্চালনায় অনুষ্ঠানের আরও উপস্থিত ছিলেন ছাত্রলীগের সাবেক নেতা ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ড. মোস্তফা জালাল মহিউদ্দিন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর কবির নানক প্রমুখ।

আমারসংবাদ/জেআই