Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

করফাঁকির মামলা: সাঈদীর পরবর্তী সাক্ষ্য গ্রহণ ১৯ মে

নিজস্ব প্রতিনিধি

মার্চ ১৫, ২০২১, ০৮:৩০ এএম


 করফাঁকির মামলা: সাঈদীর পরবর্তী সাক্ষ্য গ্রহণ ১৯ মে

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ড পাওয়া জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে অভিযোগ, ২০১১ সালের ১৯ আগস্ট ২ কোটি ২৭ লাখ ৪০ হাজার ১২০ টাকা আয় গোপন করে তার ওপর প্রযোজ্য ৫৬ লাখ ৪৬ হাজার ৮১২ টাকা কর দিয়েছেন তিনি।

তিনি দ্বিতীয় দিনের মতো জবানবন্দি দিয়েছেন বাদী উপকর কমিশনার মাছুমা খাতুন। সাক্ষ্য গ্রহণ শেষ না হওয়ায় পরবর্তী দিন রাখা হয়েছে আগামী ১৯ মে।

সোমবার (১৫ই মার্চ) সকালে পুরান ঢাকার বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর ভারপ্রাপ্ত বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম এই আদেশ দেন। মাছুমা এর আগে গত ৬ জানুয়ারি জবানবন্দি দিয়েছিলেন। এরপর ১১ ফেব্রুয়ারি সাক্ষ্য গ্রহণের জন্য দিন রাখা হলেও সাঈদীর আইনজীবীরা তা পেছানোর আবেদন করেন।

সে অনুযায়ী সোমবার আবার জবানবন্দি দেন মাছুমা। কিন্তু এদিনও তার সাক্ষ্য গ্রহণ শেষ না হওয়ায় আদালত ফের দিন রেখেছেন বলেন সাঈদীর আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহিন। এদিন সকাল ৯টা ৪০ মিনিটে অ্যাম্বুলেন্সে করে কাশিমপুর কারাগার থেকে আদালতে হাজির হন সাঈদী। এরপর তাকে ১১টা ১০ মিনিটে ফের কাশিমপুর কারাগারে নিয়ে যাওয়া হয়।

২০১১ সালের ১৯ আগস্ট ২ কোটি ২৭ লাখ ৪০ হাজার ১২০ টাকা আয় গোপন করে তার ওপর প্রযোজ্য ৫৬ লাখ ৪৬ হাজার ৮১২ টাকা কর ফাঁকির অভিযোগে এনবিআর মামলাটি করে। বাদী করা হয় কর অঞ্চল-৫ পুরানা পল্টন ঢাকার উপকর কমিশনার মাছুমা খাতুনকে।

২০১২ সালের ১৫ সেপ্টেম্বর মামলায় সাঈদীর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেয় আদালত। মানবতাবিরোধী অপরাধে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ড পাওয়া সাঈদী বেঁচে যান আপিল বিভাগের রায়ে। ২০১৮ সালের ১৭ ফেব্রুয়ারি আপিল বিভাগ সাজা পালটে আমৃত্যু কারাদণ্ড করে।

এই জামায়াত নেতার বিরুদ্ধে আয়কর ফাঁকির মামলা ছাড়াও রয়েছে জাকাতের অর্থ আত্মসাতের আরও একটি মামলা। এতে অভিযোগ আনা হয়েছে জাকাত তহবিলের ১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকা দুস্থ ব্যক্তিদের না দিয়ে দলীয় তহবিলে দিয়েছেন সাঈদী।

আমারসংবাদ/এএসএম